মার্কেট রিসার্স বা বাজার গবেষণা – পর্ব ০২

মার্কেট রিসার্স বা বাজার গবেষণা যেটাই বলিনা কেন, আমাদের সকলেরই অনেকেরই এই ব্যাপারে জ্ঞানের ভান্ডার হলো- ঘোড়ার ডিমের ন্যায়।মানে চোখে দেখিনি কিন্তু নাম শুনেছি টাইপের।
শব্দটার সাথে পরিচিত হতে পারলেও আমরা আসলে এই সেক্টরের গভীরতা মাপতে পারিনা।অথচ আমরা সকলেই মুলত, Data analysis, Data visualization, Business Intelligence এই শব্দগুলির সাথে পরিচিত এবং জানি যে, এই সেক্টরে কাজের ডিমান্ড অনেক বেশি।অথচ,এটা জানিনা যে এইগুলি সবই মার্কেট রিসার্সের ভাই-ব্রাদার টাইপের।
আমরা অনেকেই ভাবি,মার্কেট রিসার্স শুধুমাত্র বিক্রেতার দিক থেকে বা যিনি ব্যবসা করবেন,তার করা উচিত কিংবা এই নলেজ রাখার দ্বায়িত্ব শুধুই তার কিন্তু বাস্তবতা ভিন্ন।কারন,এটা মুলত ক্রেতা-বিক্রেতা দুইজনেরই দরকার হয়।
একটা উদাহরণ দিয়ে দেখা যাক।ধরুন, অদ্রি একটা মোবাইল ফোন কিনবে।তার ঐ মোবাইল ফোন কেনার জন্য বাজেট ৫০০০০ টাকা।অদ্রি এটা নিয়ে মোটামুটি কয়েকজনের কাছে শুনেছে এবং এই সিধান্ত নিয়েছে যে ফোন কিনবে।
সিধান্ত মোতাবেক সে শায়ানের দোকানে যেয়ে মোবাইল ফোনটি চাই।শায়ান তাকে দারুনভাবে বুঝিয়ে ফোনটি সেল করে দিলো।অদ্রির স্যাটিসফেকশন লেভেল খুব হাই হলো,এবং সে ভাবতে থাকলো- শায়ান দারুন স্মার্টভাবে তাকে সবটা বোঝাতে পেরেছে এবং তার মার্কেটিং ক্যাপাসিটি বিশাল।
এখানে বেশকিছু জিনিস খেয়াল করতে পারবেন-
➡️ শায়ান যেহেতু ঐ পন্যটা সেল করে তাই সে সেটার সম্পর্কে জ্ঞান রাখবে এটাই স্বাভাবিক কিন্তু অদ্রির রাখার দরকার হলোনা।তাই ক্রেতা কখনোই মার্কেট রিসার্স নিয়ে মাথা ঘামায় না এদেশে এবং তারা সকলেই ম্যাক্সিমাম ক্ষেত্রে বিক্রেতাকে অন্ধ বিশ্বাস করে পন্য কেনে।
➡️ আবার ২য় ক্ষেত্রে এমন যে,শায়ান দারুন বিজনেস স্কিল দিয়ে পন্যটি সেল করেছে কিন্তু ক্রেতার চাহিদা বুঝে করেনি।এক্ষেত্রে দেখুন,আমরা আসলে কিভাবে ক্রেতা হিসাবে ঠকলাম।
অদ্রির কি কি করা উচিত ছিলো-
✔️ আমি ঠিক কেন ৫০০০০ টাকা বাজেটের মধ্যে ফোন কিনতে চাই?
✔️ এটা কি আমার কাজের প্রয়োজন মেটাবে নাকি আমি পুরোটাই শো-অফ করার জন্য কিনতে চাইছি?
✔️ যে পন্যটি কিনতে চাইছি সেটা আমার জন্য আসলেই দরকার কিনা?
এইধাপগুলি পার করে তার জানা উচিত ছিলো-
✔️ পন্যের স্পেসিফিকেশন এবং এটার মার্কেট প্রাইস ভ্যালু।
✔️ পন্যের ব্যাপারে অন্যদের রিভিশন।
✔️ এই ফোনটি ইউজ করছে কিংবা এটার ব্যাবহারবিধি।
এভাবে যদি মার্কেট রিসার্স করে ক্রেতা পন্য কিনতো তাহলে, কোন ক্রেতাকেই আসলে ঐ বিক্রেতার উপরে অন্ধ বিশ্বাস করে পন্য কিনতে হতোনা।
আপনারা যারা ICT CARE এ আসেন,তারা এমন অন্ধ বিশ্বাস নিয়েই আসেন।এদিকে আমরা সব সময় ক্রেতাকে বিস্তারিত জানিয়ে কাজ করতে চাই বলেই বিভিন্ন লিংক দিয়ে পড়তে বলি,যেন আপনারা যেনে বুঝে একটা কাজ করেন আমাদের সাথে।
এতে বিশ্বাস তৈরি হয় এবং আমাদের মাঝে সম্পর্কের দৃঢ়তা স্থাপন করাটাও সহজ হয়ে যায়।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *