মুখে না বলেও অসম্মতি জানানোর কিছু উপায়-পর্ব ০১

 
মাঝে মাঝে মনে হয় যে করার মত কত কাজই না আছে কিন্তু হাতে সময় খুবই কম।
আপনি হয়ত এমনটা ভাবতে পারনে, কিন্তু সবসময় এটি সত্য নয়। হতে পারে আপনি নিজেকে সবখানে জড়িয়ে ফেলেছেন এবং এটিকে আপনি পরিবর্তন করতে পারেন।
কাজের উদপাদনশীলতা ও সময় বযবস্থাপনা সম্পর্কিত বেশ কিছু সাহায্যকারী টিপস রয়েছে, তবে আমি মনে করি এর মধ্যে সবচেয়ে শক্তিশালী হল কাজে না বলার ধরন।
এর মানে হতে পারেন আপনি নিজেকে না বলছেন, আপনার কর্মচারীদের না বলছেন, বন্ধুদের না বলছেন এবং হ্যাঁ, ক্লায়েন্টদেরকেও (মাঝে মাঝে)না বলছেন। মনে করে দেখুন তো আপনি কখনও কাউকে কোন কাজে হ্যাঁ বলার পর আফসোস করেছেন কিনা যার ফলে নিজের কাজের মূল লক্ষ্য থেকে আপনাকে বিচ্যুত হতে হয়েছে । যদি আপনি একটি ছোট্ট শব্দ উচ্চারণ করতেন তাহলে আপনার কত সময় আর ধকল বেঁচে যেত তা ভেবে দেখেছেন কী?
কিন্তু যখন আপনার মা আপনার সাথে কথা বলার জন্য দিনের মধ্য সময়ে যদি আপনাকে ডাক দেয়, তখন তাকে আপনি কীভাবে না বলবেন? বা যে ক্লায়েন্ট কোন অতিরিক্ত সম্মানী প্রদান ছাড়াই আপনি কোন প্রকল্পের আওতার বাইরে গিয়ে কাজ করবেন বলে আশা করে তাকেই বা না করবেন কীভাবে? কিংবা আপনার মাথায় যখন দারুণ কোন বুদ্ধি আসে, তখন আপনি নিজেকে না বলবেন কীভাবে যাতে অধিক গুরুত্বপূর্ণ কাজগুলোতে আপনি মনোযোগ বজায় রাখতে পারেন?
একটি উপায় হলঃ না শব্দটি উচ্চারণ করা ছাড়াই আপনি তা বুঝিয়ে দিতে পারেন।
এই সিরিজে আমি এইগুলি নিয়েই লিখবো ইনশাআল্লাহ।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *