মুলধন ব্যাবস্থাপনা কিভাবে হবে?

বেশিরভাগ নতুন ব্যবসার উদ্যোগগুলো ব্যর্থ হওয়ার পেছনে প্রধান একটি কারণ হল মূলধন বা ক্যাপিটালকে সঠিক ভাবে কাজে লাগাতে না পারা উদ্যোক্তা হতে চাইলে আপনাকে ব্যক্তিগত ও ব্যবসার টাকা আলাদা করতে শিখতে হবে।
প্রয়োজনে আলাদা আলাদা এ্যাকাউন্টে টাকা রাখতে হবে। আগে হয়তো এক জায়গায় সব টাকা রেখে খরচ করতেন, কিন্তু ব্যবসা শুরুর পর আর তা করা যাবে না। যে কোনও অভ্যাস দূর করাটাই একটা চ্যালেঞ্জ, আর টাকা পয়সা সংক্রান্ত অভ্যাসগুলো পরিবর্তন করাটা আরও বড় চ্যালেঞ্জ। কিন্তু উদ্যোক্তা হিসেবে সফল হতে চাইলে এটা আপনাকে করতেই হবে।
সেইসাথে অবশ্যই প্রতিটি টাকা হিসেব করে খরচ করার অভ্যাস করতে হবে। ধনীদের অভ্যাস গুলোর মধ্যে এটা অন্যতম। এক একটি টাকা কোথায় যাচ্ছে, কেন যাচ্ছে – এসব ভালোভাবে চিন্তা করে তারপর খরচ করবেন।
আরও একটি বিষয় মাথায় রাখবেন, ব্যবসার শুরুতেই চকমকে অফিস সেট আপ, ইন্টরিয়র, রিসিপশনিস্ট, দামী ইকুইপমেন্ট,এসবের পেছনে টাকা খরচ করবেন না। এগুলো করবেন লাভের টাকা আসার পর নির্দিষ্ট বাজেট করে। এসবের পেছনে টাকা খরচ করতে গিয়ে অনেক ব্যবসাই মার খেয়ে গেছে।
বাজেট, ইমার্জেন্সী ফান্ড – ইত্যাদি বিষয় মাথায় রাখবেন। প্রতিটি টাকার লিখিত হিসাব রাখবেন, এবং বাজে খরচ করবেন না। তাহলেই সঠিক ভাবে ক্যাপিটাল ম্যানেজ করতে পারবেন এবং প্রাথমিক আর্থিক চ্যালেঞ্জ ভালোভাবে সামলাতে পারবেন।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *