যেকোনো সোশ্যাল মিডিয়াতে মার্কেটিং করার আগে আপনাকে

যেকোনো সোশ্যাল মিডিয়াতে মার্কেটিং করার আগে আপনাকে সেই সোশ্যাল মিডিয়ার অ্যালগরিদম (বিধি-বিধান) সম্পর্কে ভালোভাবে জানতে হবে । ঠিক তেমনি ফেসবুক মার্কেটিং করার আগে জানতে হবে ফেসবুক অ্যালগরিদম কি?
চলুন আজ আমরা ফেসবুক অ্যালগরিদম সম্পর্কে কিছু ধারনা নিয়ে আসি।
ফেসবুকের এলগরিদমকে বলা হয়ে থাকে এডজ রেঙ্ক (Edge Rank). এই এলগরিদম মুলত তিনটা বিষয়ের উপর কাজ করে থাকে। Affinity, Weight এবং Time decay।
Affinity: এটা মুলত আপনার পোস্টের সাথে ব্যবহারকারীর রিয়াকশন। আপনার পোস্টে কারা লাইক, কমেন্ট, শেয়ার করে কারা করেনা ।কত ভাগ করে এবং কত ভাগ করে না। আবার, আপনি তাদের পোস্টে লাইক, কমেন্ট ও শেয়ার করছেন কিনা মূলত এই সমস্ত ডাটা গুলোর উপর ভিত্ত করেই আপনার পোস্ট কতজনের নিউজফিডে শো হবে তা নির্ভর করে থাকে।
Weight / Type of Content: এটা মুলত আপনার পোস্টের ধরন। আপনি কি ধরনের কন্টেন্ট তৈরি করছেন অথবা শেয়ার করছেন? টেক্সট, ছবি, ভিডিও? ফেসবুক এক এক ধরনের পোস্টকে এক এক ভাবে ট্রিট করে। যেমন বর্তমান সময়ে ভিডিও এবং ছবি নিউজফিডে বেশি শো হয়ে থাকে। আবার মোবাইল থেকে ভিজিট করলে ভিডিও বেশি শো হয়।
Time Decay: এইটা মুলত আপনার পোস্টটি কতটুকু পুরানো তার উপর নির্ভর করে। ফেসবুকে মোস্ট রিসেন্ট পোস্টগুলো নিউজ ফিডে বেশি দেখায়। তাই আপনার পোস্ট যত পুরানো হতে থাকবে, আপনার রিচ তত কমতে থাকবে। তবে নিয়মিত ভাবে এংগেইজমেন্ট পেলে রিচ বেড়ে যাবে।
এখন, একটা বেপার আপনার মাথায় রাখতে হবে, আপনার পোস্টে যত বেশি এংগেইজমেন্ট হবে, আপনার পেইজের ভ্যালু তত বাড়তে থাকবে। তাই আপনার কত জন ফ্যান আছে তার চাইতে আপনার কত পার্সেন্ট ফ্যান এঙ্গেইজ হয় এটা গুরুত্ব পুর্ন। যত বেশি ফ্যান এঙ্গেইজ হবে, আপনার পেইজের ভ্যালু তত বাড়বে।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *