যেভাবে আপনি সবার চেয়ে প্রতিযোগিতায় এগিয়ে যাবেন

যেভাবে আপনি সবার চেয়ে প্রতিযোগিতায় এগিয়ে যাবেন

আপনি হয়তো সবার চেয়ে প্রতিভাবান, সবচেয়ে বুদ্ধিমান, সবচেয়ে শক্তিশালী হতে পারবেন না – কিন্তু তারপরও আপনি অন্যদের প্রতিযোগীতায় হারাতে পারবেন। আপনি যদি অন্যদের চেয়ে বেশি কাজ করেন তবে অন্যদের চেয়ে অনেক বিষয়ে কমতি থাকলেও আপনি তাদের চেয়ে এগিয়ে থাকতে পারবেন।
অনেক সময়ে আমরা নিজেরাই লক্ষ্য করি না যে যাদের আমরা প্রতিযোগীতায় পেছনে ফেলছি, তারা আসলে আমাদের চেয়ে অনেক বেশি ট্যালেন্টেড, কিন্তু আমরা শুধু পরিশ্রমের জোরে তাদের চেয়ে এগিয়ে যাচ্ছি।
আবার যদি আপনি ভাবেন যে অন্য কেউ আপনার চেয়ে শক্তিশালী, ধনী, প্রতিভাবান – এবং আপনি তাকে হারাতে পারবেন না – তাহলে ভুল করবেন। আজকের পৃথিবীতে যারাই নিজের চেষ্টায় বড় হয়েছেন, সবাই একটা কথাই বলেন, আপনি যদি সবার চেয়ে বেশি পরিশ্রম করতে পারেন – তবে আপনি সবার চেয়ে এগিয়ে থাকবেন।
একটি ক্লাসে যে ছেলে বা মেয়েটি প্রথম হয়, সে-ই যে সবার চেয়ে ট্যালেন্ট – এই কথা কখনওই বলা যাবে না। কিন্তু সে যে সবার চেয়ে বেশি পরিশ্রমী – এই কথা প্রায় নিশ্চিত ভাবেই বলা যায়।
ছাত্রছাত্রীদের নিয়ে করা গবেষণায় দেখা যায়, সেরা ট্যালেন্ট অথবা আইকিউ এর অধিকারীরা প্রায় সময়েই খুব বেশি ভালো রেজাল্ট করে না। ভালো রেজাল্ট তারাই করে, যারা নিয়মিত পড়াশুনা করে, এবং পড়ার পেছনে শ্রম দেয়।
কর্মজীবনেও সবচেয়ে বেশি পরিশ্রম করা মানুষটিই সবার চেয়ে সামনে এগিয়ে যায়।
আপনি হয়তো কখনওই আপনার ক্লাসের বা অফিসের সবচেয়ে ট্যালেন্ট মানুষ হতে পারবেন না – কিন্তু আপনি চেষ্টা করলেই সবচেয়ে বেশি পরিশ্রম করা মানুষটি হতে পারবেন। অন্যরা যদি ৮ ঘন্টা পরিশ্রম করে – আর আপনি যদি ৯ ঘন্টাও পরিশ্রম করেন – তাহলেই পরিবর্তনটা টের পাওয়া শুরু করবেন। পড়াশুনা হোক, বা কাজের ক্ষেত্রেই হোক – একটু একটু করে আপনি অন্যদের চেয়ে এগিয়ে যাবেন।
সর্বকালের সেরা বাস্কেটবল খেলোয়াড় মাইকেল জর্ডান স্কুল টিম থেকে বাদ পড়েছিলেন। কারণ তিনি আসলেই ভালো খেলতেন না। এরপর তিনি জেদের বশে সারদিন বাস্কেটবল চর্চা করতে লাগলেন। এবং এক সময়ে নিজের স্কিল দেখিয়ে সবাইকে অবাক করে দিলেন।
বড় খেলোয়াড় হওয়ার পরও তিনি এই অভ্যাস চালু রেখেছেন। অফ সিজনে অন্য খেলোয়াড়রা যখন ছুটি কাটাতো, তিনি তখনও একা একা প্রাকটিস করতেন। আর এভাবেই প্রতিভা নিয়ে না জন্মেও তিনি সর্বকালের সেরা খেলোয়াড় হতে পেরেছিলেন। তাঁরচেয়ে অনেক বেশি প্রতিভা নিয়ে জন্মেও হয়তো অনেক খেলোয়াড় ফার্স্ট ডিভিশনই খেলতে পারেননি।
আপনি যখন সবার চেয়ে বেশি পরিশ্রম করতে শুরু করবেন, তখন আপনার কাজের মানও ভালো হতে থাকবে, এবং আপনি অন্যদের চোখে পড়বেন। ধীরে ধীরে সাফল্যের দিকে এগিয়ে যাবেন। অনেক সময়ে হয়তো আপনি বুঝতেও পারবেন না যে, আপনি অন্য সবাইকে কখন ছাড়িয়ে গেছেন।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *