যে ৫টি জিনিস না থাকলে আপনার ব্যাবসা কোন ব্যাবসায় নয় 

আপনি হয়তো জশ কফম্যানের আরও একটি বিখ্যাত বইয়ের কথা শুনেছেন যার নাম “The First 20 Hours” – এই বইতে তিনি লিখেছেন যে কিভাবে আপনি যা-ই শিখতে চান না কেন আপনার জীবনের মাত্র ২০ ঘন্টা ব্যয় করে আপনি তা শিখতে পারবেন। তা সে গীটার শেখাই হোক, আর সাঁতার। তাঁর এই বইটির পরামর্শ কাজে লাগিয়ে অনেকেই ২০ ঘন্টায় অনেক কিছু শিখে গেছেন। ইন্টারনেট জুড়ে অসংখ্য রিভিউ আপনি খুঁজলেই পাবেন।
Personal MBA ও সেরকমই একটি বই। এ ই বই থেকে শিখে অনেকেই বিজনেসের ছাত্র না হয়েও ব্যবসায় নেমে সফল হয়েছেন। সে কারনেই অল্পদিনেই বইটি বিশ্বজোড়া এতটা খ্যাতি পেয়েছে। চলুন জেনে নিই এই বইতে কি আছে আর কিভাবে তা আপনার ব্যবসার জ্ঞানকে বাড়াতে পারে।
শত শত বই পড়ে কফম্যান যেসব বিশেষ জ্ঞান পেয়েছিলেন, সেগুলোকে তিনি পাঁচটি ফ্রেমওয়ার্কে ভাগ করেছেন।
০১. এমন কোনও পন্য বা সেবা সৃষ্টি করা যা মানুষের কাজে লাগে (Value Creation)
০২.প্রচার (Marketing)
০৩. বিক্রয় (Sales)
০৪. কথা ও কাজে মিল (value delivery)
০৫. অর্থ (Finance)
জশের মতে কোনও ব্যবসায় যদি এই পাঁচটি থেকে একটিও বাদ পড়ে তবে তা কোনও ব্যবসাই নয়। কারন আপনি যদি এমন কোনও কিছু তৈরীই করতে না পারেন যা অন্যের কাজে লাগে, তাহলে তা পন্য বা সেবা না হয়ে আপনার ব্যক্তিগত শখ হিসেবে বিবেচিত হবে। যে ব্যবসার মার্কেটিং ঠিক নেই তা একটি ফ্লপ ব্যবসা হবে। যে ব্যবসার পন্য বা সেবা বিক্রী হয়না, তাতে কোনও লাভও হয় না। আপনি যে ধরনের পন্য বা সেবা দেয়ার কথা বলছেন, আপনার ক্রেতারা যদি তা না পায়, তবে তা প্রতারণা। আর যে ব্যবসায় আপনার অর্থ আসবে না, তা অচিরেই বন্ধ হয়ে যাবে।
তাহলে বুঝতেই পারছেন এই পাঁচটি ফ্রেমওয়ার্কই একটি ব্যবসার মূল।
চলুন তাহলে এই পাঁচটি ফ্রেমওয়ার্ককে আমরা আরও একটু বিস্তারিত ভাবে জেনে নিই, যাতে করে এগুলো কাজে লাগিয়ে আপনি আপনার ব্যবসা প্রতিষ্ঠানকে একটি লাভজনক ও সফল প্রতিষ্ঠানের রূপ দিতে পারেন।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *