লক্ষ্য ঠিক করছি কিন্তু ব্যার্থ হচ্ছি, এমন যারা তাদের জন্য লেখা সমাধান – পর্ব ০১

পরিমেয়, অর্জন করা সম্ভব, বাস্তবসম্মত, এবং নির্দিষ্ট সময়ের জন্য। কিন্তু এর মধ্যে কোথায় যেন কিছু একটা বাদ পড়ে গেছে, কি সেটা?
এটা আসলে লক্ষ্য অর্জনের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটা ব্যপার।
একবার ভেবে দেখুন, বছরের শুরুতে আমরা সারা বছরের জন্য যে লক্ষ্য ঠিক করি, তার ৭০%ই অর্জন করা সম্ভব হয় না। কারন আমরা সাধারনত যা করা উচিত সেটিকে লক্ষ্য হিসেবে নেই, যেটা প্রয়োজন তাকে লক্ষ্য বলে মেনে নেই না।
এখানে আরেকটি গুরুত্বপূর্ণ ব্যপার আছে এবং তা হলো – আপনি আসলে আপনার লক্ষ্য নিয়ে কতটা যত্নশীল? যখন আপনাকে বলা হয়, ২০২২ সালে আপনার অধিক লাভবান হওয়া উচিত, তখন আপনি কি অনুভব করেন? অথবা এ বছরে আপনার ওজন কমাতে হবে? আপনার “করা উচিত” লক্ষ্যেগুলোর মাঝে থাকে লজ্জা, ব্যর্থতা, এবং হতাশা ধরণের আবেগ।
যখন আমি আমার ক্লায়েন্টদের সঙ্গে বার্ষিক লক্ষ্যেগুলো নিয়ে পর্যালোচনা করি তখন আমি সাধারণত তাদের মধ্যে আতঙ্কগ্রস্থ অবস্থা অনুভব করি। যখন আমরা তাদের এ ব্যপারে জিজ্ঞাসা করি, তারা তখন উত্তর দেয় “আমি জানি না আমি এটা করতে পারব কিনা?”, বা “আমি গত বছর ব্যবসা বৃদ্ধি করতে না পারায় নিজেকে দোষী বলে মনে করছি”, বা “এটা অর্জন করার মত মনে হয় না”। তারা লক্ষ্য সম্পর্কে ভাল কিছু বোধ করে না।
ধরুন আপনি ২০২২ সালে রাজস্ব ২০% বৃদ্ধির জন্য একটি লক্ষ্য নির্ধারণ করেছেন। এবার ভাবুন এটা আপনার কাছে কি ধারনা নিয়ে আসে? এর মানে কি এই যে আপনি একজন সহকারী নিয়োগ করবেন এবং পরিবারের সঙ্গে আরও বেশি সময় ব্যয় করবেন? অথবা এর মানে কি এই যে আপনি একটি নতুন পণ্য চালু করতে করতে আপনি টাকা পাবেন? এটা হয়ত বোঝায় আপনার ব্র্যান্ডটি গৃহস্থলীর একটি প্রয়োজনীয় অংশ হতে আরও এক ধাপ এগিয়ে যাবে?
সব সময় আপনার লক্ষ্যের পিছনের আবেগময় ব্যপারগুলির দিকে খেয়াল রাখুন। যখন আপনি ফলাফল অর্জনের কথা ভাবেন তখন আপনার কি মনে হয়? আপনার ভাল অনুভূতিগুলোর উপলব্ধি এটি আপনাকে “লজ্জাজনক আবশ্যক” (যা আপনার দরকার নয় কিন্তু লজ্জার ভয়ে করে থাকেন) থেকে “আনন্দদায়ক চাওয়া” (যা আপনার একান্তই দরকার এবং করলেই ভালো লাগবে) তে স্থানান্তর করবে। এতে আপনার সাফল্লের সম্ভাবনা আরও অনেক বাড়িয়ে দেয়। বাস্তবে দেখা যায় যে, ইতিবাচক আবেগের বহিঃপ্রকাশ নেতিবাচক আবেগের বহিঃপ্রকাশের চেয়ে অনেক বেশি শক্তিশালী।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *