ল্যান্ডিং পেইজ কি?

মার্কেটিং এর ভাষায় ল্যান্ডিং পেইজ বলতে ওয়েবসাইটের একটি বিশেষ পেজকে বোঝায় যেখানে বিজ্ঞাপনের মাধ্যমে কোন সুনির্দিষ্ট পণ্য বা সেবা অফার করা হয়। ল্যান্ডিং পেজ বানানো হয় মার্কেটিং অথবা অ্যাডভার্টাইজিং ক্যাম্পেইন পরিচালনার উদ্দেশ্যে।
বিজ্ঞাপনে ক্লিক করার পর ভিজিটর প্রথম এই পেজ এ ল্যান্ডিং করার মাধ্যমে ওয়েবসাইট ব্রাউজিং করা শুরু করে বলে একে ল্যান্ডিং পেজ বলে।
অর্থাৎ গুগল, বিং, ইউটিউব এবং ফেসবুক বা অন্য কোন বিজ্ঞাপন থেকে ভিজিটরদের লিড কালেক্ট করার জন্য যে পেইজ তৈরি করা হয় বা যে পেইজে ‘অ্যাড’ এর মাধ্যমে ভিজিটরদের ল্যান্ড করানো হয় তাকেই ল্যান্ডিং পেইজ বলে। অনেকে এই ল্যান্ডিং পেইজকে বিভিন্ন নামে চিনে থাকেন যেমন- লিড ক্যাপচার পেইজ, সিঙ্গেল প্রোপার্টি পেইজ, স্ট্যাটিং পেইজ এবং ডেসটিনেশন পেইজ।
ল্যান্ডিং পেইজ অনেকটা ওয়েব পেইজের মত। এটি ওয়েব সাইটেরই একটি অংশ। তবে ওয়েব পেইজ এবং ল্যান্ডিং পেইজের মধ্যে তফাৎ রয়েছে। সেটি নিয়ে আমরা পরবর্তীতে আলোচনা করেছি।
ল্যান্ডিং পেইজ ডিজাইন করা হয় নির্দিষ্ট কোন টপিক কে টার্গেট করে। এটি ডিজাইনের ও বিভিন্ন রকম উদ্দেশ্য রয়েছে।
এই ল্যান্ডিং পেইজ গুলোর প্রধান উদ্দেশ্য থাকে কনভার্সন রেট বাড়ানোর এবং ওয়েব সাইটের সেলস বাড়ানোর। সাথে বোনাস হিসেবে আরো পাবে ‘লিড/কাস্টমারের ডাটা’ যা পরবর্তীতে টার্গেটেড অডিয়েন্সে পরিনত হয়। নির্দিষ্ট কোনো পন্যের মার্কেটিং এর জন্য যে পেইজ তৈরি করা হয় তাকে বলা হয়ে থাকে ল্যান্ডিং পেইজ।
কনভার্সন রেট :
কনভার্সন রেট হচ্ছে ওয়েব সাইটের মোট ভিজিটরের তুলনায় ক্রেতার সংখ্যা। ধরুন আপনার ওয়েব সাইটে টোটাল ভিজিটর হচ্ছে ১০০ জন। এর মধ্যে আপনার ওয়েব সাইট থেকে পন্য কিনেছে এই ১০০ জনের ২০ জন। তখন আপনার ওয়েব সাইটের কনভার্সন রেট হবে ২০%।
কেন ল্যান্ডিং পেইজ ব্যবহার করবেন?
ল্যান্ডিং পেইজের বিভিন্ন রকম সুবিধা রয়েছে যেখানে ল্যন্ডিং পেইজ আপনার ওয়েব সাইটের কনভার্সন রেট বাড়াতে এবং সিপিএ কমাতে সহায়তা করে।
এই ল্যান্ডিং পেইজের প্রধান উদ্দেশ্য থাকে কোন একটি নির্দিষ্ট প্রোডাক্টের প্রমোশনাল মার্কেটিং। এটি সবচেয়ে কার্যকর, যখন আপনি আপনার একটি নির্দিষ্ট প্রোডাক্ট কেন্দ্র করে মার্কেটিং ক্যাম্পেইন রান করতে চান।
ধরুন, কোনো একটি নিদিষ্ট পন্যের উপর ছাড় দিতে চান। তখন আপনি এই ল্যান্ডিং পেইজ তৈরি করতে পারেন। এক্ষেত্রে ফলাফল যেটি দাঁড়াবে সেটি হচ্ছে, একে তো আপনার ঐ নির্দিষ্ট পন্যের বিক্রি বাড়বে অপর দিকে আপনার মূল ওয়েব সাইটের ভিজিটর বাড়বে। মানুষজন একটি পন্য কিনতে আসলে অন্য আরেকটি পন্যে কিনতে পারার সম্ভাবনা থাকবে। ফলে ল্যান্ডিং পেইজ বিভিন্ন রকম উপকারে আসে।
ল্যান্ডিং পেইজ কনভার্সন রেট বৃদ্ধি করে
ল্যান্ডিং পেইজ আপনার ওয়েবসাইটের কনভার্সন রেট বৃদ্ধিতে সহায়তা করে থাকে। এই ল্যান্ডিং পেইজের মাধ্যমে স্পেসিফিক কিছু প্রোডাক্টের অফার এর মার্কেটিং করা যায়। অনেক সময় দেখা যায় পুরো ওয়েব সাইটের মার্কেটিং করলে অত বেশি কার্যকর ফল আসে না যতটা এই ল্যান্ডিং পেইজের মাধ্যমে মার্কেটিং করার ফলে আসে। তাই সকল মার্কেটাররা এই ল্যান্ডিং পেইজ কে পছন্দ করে থাকেন তাদের স্পেসিফিক মার্কেটিং এর জন্য।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *