সফল উদ্যোক্তা হওয়ার জন্য কত ঘন্টা কাজ করবেন?

 
উদ্যোক্তা ও নিউইয়র্ক টাইমস বেস্ট সেলিং লেখক গ্রান্ট কার্ডন তাঁর মাল্টিমিলিয়ন ডলার ব্যবসা দাঁড় করানোর আগে ভয়ঙ্কর ভাবে ঋণগ্রস্থ ছিলেন। কিন্তু কঠোর পরিশ্রম করে তিনি সেই অবস্থা থেকে উঠে আসেন এবং বিশাল এক ব্যবসায়িক সাম্রাজ্যের পাশাপাশি নিজেকে একজন প্রভাবশালী ও জনপ্রিয় মানুষে পরিনত করেন।
তাঁর মতে, একজন উদ্যোক্তাকে যদি সত্যিই অনেক বড় সাফল্য পেতে হয়, তবে তাকে সপ্তাহে অন্তত সপ্তাহে ৯৫ ঘন্টা কাজ করতে হবে। তিনি বলেন – “বেশিরভাগ মানুষ ৯টা থেকে ৫টা পর্যন্ত কাজ করে। কিন্তু আমি সপ্তাহে ৯৫ ঘন্টা কাজ করেছি। কেউ যদি সত্যিই নিজের চেষ্টায় মিলিওনেয়ার হতে চায় – তবে তাকে দিনে ৮ ঘন্টার বদলে অন্তত ১৪ ঘন্টা কাজ করতে হবে”
তিনি আরও বলেন – “আপনি যদি অন্য সব মানুষের চেয়ে বেশি সময় ধরে কাজ করেন – তবে আপনি নিশ্চই সৌভাগ্যের দেখা পাবেন। – এবং সেই সৌভাগ্য আসতে শুরু করার পরও অনেক দিন সেটা চালিয়ে যেতে হবে। তাহলেই তা স্থায়ী হবে।”
কার্ডনই একমাত্র মিলিওনেয়ার নন যিনি সপ্তাহে সাত দিন দিনে ১২ ঘন্টার বেশি কাজ করেছেন।
বর্তমান বিশ্বের আরও একজন জনপ্রিয় ও সফল মিলিওনেয়ার উদ্যোক্তা গ্যারি ভেইনারচাক বলেন, “যদি আপনি সত্যিই বড় উদ্যোক্তা হতে চান, তবে প্রথম বছর অন্তত দিনে ১৮ ঘন্টা খাটতে হবে।” – তিনি আরও বলেন – “ব্যবসা শুরুর প্রথম বছরে প্রতি ২৪ ঘন্টার ১৮ ঘন্টার প্রতিটি মিনিট আপনার ব্যবসার পেছনে খরচ করতে হবে – যদি আপনি সফল হতে চান। আমার মনেহয়, ব্যবসা শুরুর ১ থেকে ২ বছরের মধ্যে এত লোক ব্যর্থ হওয়ার প্রধান কারণই হল তারা বোঝেনা যে প্রথম এক-দুই বছরে কি পরিমান পরিশ্রম করতে হয়”

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *