সৌন্দর্য আমার মাঝেও আছে,খুঁজে নেবার ব্যাপারটাই মুখ্য

পৃথিবীতে সৃষ্ট সকল কিছুর মাঝেই আছে সৌন্দর্য, কিন্তু সকলেই আমরা হয়তো দেখিনা কিংবা দেখা হয়ে ওঠেনা।আর সেই হিসাবে সৌন্দর্য শুধু নারীর নয়,আছে পুরুষেরও।
🇧🇩 ধরুন, ভীড়ের মধ্যে যে পুরুষ আপনাকে সামনে দিয়ে নিজে পিছনে থেকে আপনার সম্ভ্রমকে আগলে রাখেন, সেই পুরুষের সৌন্দর্য কী জানেন?
উত্তর- নারীর মর্যাদা,হ্যাঁ আপনার মর্যাদা রক্ষা করাই হলো সেই সৌন্দর্য।
🇧🇩 ধরুন,দুইজনে ফুটপাতে চলছেন,এমন সময়ে চলার পথে যে পুরুষ নিজে ডানদিকে থেকে আপনাকে বামদিকে রাখে সেখানেও সৌন্দর্য আছে।
সেটা কিসের সৌন্দর্য জানেন?
উত্তর- আপনার নিরাপত্তা, হ্যাঁ আপনার নিরাপত্তাই হলো সেই সৌন্দর্যের নাম।
🇧🇩 যেকোন জার্নিতে ধরুন, সবসময় জানালার পাশের সিটটা আপনার জন্যই রেখে দেয় একটা পুরুষ।এই বসতে দেয়টার মাঝেও আছে সৌন্দর্য, সেটা কি জানেন?
উত্তর- পার্টনার হিসাবে আপনার ভালোলাগাটাই তার ভালোলাগা আর সেটাই হলো ভালোবাসা।এই ভালোবাসাটাই হলো সৌন্দর্য।
🇧🇩 সারাদিনের কিংবা সারা মাসের অনেক কষ্টের কষ্টার্জিত আয় আপনার কাছে তুলে দেয়া কিংবা আপনার নামেই একটা ডি পি এস চালানোর মাঝেও আছে সৌন্দর্য। সেই সৌন্দর্যের নাম কি জানেন?
উত্তর- এই দ্বায়িত্ব দেবার নামটার অপর অংশ হলো “আস্থা”।
🇧🇩 যখন কোন পুরুষ আপনাকে বিভিন্ন কারনে,কোন যথার্থ ব্যাখা ছাড়াই আপনাকে দেখার জন্য বায়না করে কিংবা দেখার জন্য ছটফট করে, আপনার সামান্য অগ্রাহ্যকেই যখন নিজের পাগলামি করার জন্য যথেষ্ট বলে মনে করে সেখানেও আছে সৌন্দর্য, আপনি কি জানেন সেই সৌন্দর্যের নাম কি?
উত্তর- এই সৌন্দর্যের নামই ভালোবাসা।
🇧🇩 আপনি যখন একেবারে অগ্নিরূপ ধারণ করেন আর বলেন- শুধু আমি বলেই তোমার সংসার করে গেলাম আর এক মুহুর্তের জন্যও আমি এটা করতে চাইনা।
তখন যে পুরুষ নিশ্চুপ হয়ে থাকে আর সব ঝড় থেমে গেলেও নিজের খাবারটা নিজেই নিয়ে খাই,একাই ঘুমিয়ে যায় আর সহস্রাধিক বার বলতে থাকে,আমি তোমাকেই ভালোবাসি।
এমন বেলাতে পুরুষের সৌন্দর্য আপনার নজরে পড়েছে কখনো? কি নাম জানেন এই সৌন্দর্যের?
উত্তর- গুরুত্ব!হ্যাঁ এই বেলাতে আপনাকেইগুরুত্ব দেয় বলেই তার সকল কিছুর শেষে আপনাকেই খোঁজে।
🇧🇩 যে পুরুষ নারীকে মর্যাদা দেয় না সে পুরুষের পৌরুষত্ব নেই। আর যার পৌরষত্ব নেই সে আবার পুরুষ নাকি? ভাবুন সবার সামনে আপনার সম্মান ধরে রাখার জন্য যে চিল্লাতেও ভাবেনা,সবকিছু ধংস্ব করতেও ভাবেনা,অথচ সেই ব্যাক্তিই আপনার হাজারো কথার বিপরীতে নির্বাক থাকেন।
এখানেও আছে সৌন্দর্য, আপনি কি জানেন সেই সৌন্দর্যের নাম কি?
উত্তর- সম্মান,হ্যাঁ সেই পুরুষ আপনাকে সম্মান করে।সম্মান ছাড়া যে কোন সম্পর্কই থাকেনা।
🇧🇩 আজীবন দাপাদাপি করে বেড়ানো ছেলেটা যার এই জীবনে কোন সময় কোন দ্বায়িত্ব বয়ে বেড়াতে হয়নি সেই পুরুষটাই যখন বিয়ের পরে ফার্মেসীতে যাচ্ছে আর দুইজনের সেপটি ও আপনার শারিরীক অসুস্থতার লজ্জা নিবারনের দ্বায়িত্ব নিচ্ছে সেখানেও আছে সৌন্দর্য। সেই সৌন্দর্যের নাম কি জানেন?
উত্তর- মুল্যায়ন।হ্যাঁ আপনাকে মারাত্বক মুল্যায়ন করে বলেই এমনটা করতে পারে পুরুষ।
🇧🇩 গভীর রাতে স্ত্রীর কাছে পুরুষ কেবলই সুখ চায় এমনটা কিন্তু নয়। আপনি গভীর রাতে ঘুমালে খুব সকালে আপনাকে আর ডাকেনা, নিজের নাস্তা বাইরে করে নিয়ে হলেও আপনাকে বিশ্রাম দিতে চাই।সেখানেও আছে সৌন্দর্য। আপনি কি এই সৌন্দর্যের নাম জানেন?
উত্তর- দ্বায়িত্ববোধ।
পুরুষ মানুষ কেবলই নিজেরটা বুঝে এমন নয়,বরং পুরুষ নিজের চেয়ে অনেক বেশি ভাবে একটা নারীকে নিয়ে,যেসকল নারীকে কেন্দ্র করেই জীবন চলমান, পুরুষ মানুষ সেই সকল নারীকে এগিয়ে যেতে সাহসও জোগায়।
তবুও যদি বলা হয় যে, সব পুরুষই খারাপ,পুরুষ মানুষ মানেই ভোগবাদী, পুরুষ মানুষ কেবলই স্বার্থপর, পুরুষ মানেই ক্ষমতার দাপট, পুরুষ মানেই একচোখা হিসাব, তাহলে আমাকে দুঃখ নিয়েই বলতে হয়, আপনি শুধুই পুরুষের পুরুষত্বটাই দেখেছেন, পৌরুষত্বের অনেক দিক আছে যা আপনার নজরেই আসেনি।
পরিশেষে বলি- শুনুন নারী, সৌন্দর্য পুরুষেরও আছে এবং অনেক আছে বরং আপনি খুঁজে নিতে পারোনি।
লিখলে একটা বই লিখেও ফেলা যাবে কিন্তু শেষ হবেনা,কিন্তু কাউকেই কষ্ট দিতে বলা নয়।সব দিকেই মত-বিমত আছে।তাই স্বাভাবিকভাবে নিয়ে নিজেদের মাঝে সৌন্দর্য খুঁজে ফিরলেই জীবন সুন্দর।
মোঃ সৌভিকুর রহমান
শিক্ষক (কম্পিউটার বিভাগ)
যশোর পলিটেকনিক ইনস্টিটিউট
আমার কাজ- লোগো ডিজাইন,ব্যানার ডিজাইন,বিজনেস কার্ড ডিজাইন,ফেসবুক পেজ ডেকোরেশন,ই-কমার্স ওয়েবসাইট ডিজাইন,পেজ প্রমোট ও বুষ্টিং,কন্টেন্ট রাইটিং,ভিডিও এডিটিং ও সফটওয়্যার ডেভলপমেন্ট নিয়ে।
আমার পেজ- ICT CARE

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *