স্টক আউট পণ্য ব্যবহার করে যেভাবে সেল বাড়াবেন

আপনি যত ভালো প্রস্তুতিই নেন না কেন, মাঝে মাঝে কিছু পণ্য আউট অফ স্টক হয়ে যায়, অর্থাৎ স্টকে থাকে না। পণ্যটির জনপ্রিয়তা হয়ত এর কারণ। কোনো প্রডাক্ট স্টক আউট হওয়া আপনার বিজনেসের জন্য ভালো। কিন্তু যে কাস্টমার পণ্যটি কেনার জন্য অপেক্ষা করছিলেন, তার জন্য এটি কিছুটা মন খারাপেরই বিষয়।
এ সময় আপনার কাস্টোমাররা অন্য কোথাও ওই পণ্যটি খুঁজতে পারেন, তাতে আপনি কাস্টমার হারাবেন।
তাই স্টক আউট পণ্যকে ব্যবহার করেও আপনার ব্র্যান্ডের মার্কেটিং করতে হবে। স্টকে না থাকা পণ্যকে কাজে লাগিয়ে পেইজের বিক্রি বাড়াতে নিচের কাজগুলি করতে পারেন।
.
১. স্পষ্টভাবে কাস্টমারদের সাথে কথা বলুন
কাস্টমারদের অস্পষ্ট তথ্য দেয়া আপনার বিজনেসের জন্যই ক্ষতিকর হবে। স্টকে পণ্য না থাকলে, তা স্পষ্টভাবে কাস্টমারদের জানান।
কাস্টমাররা যে পণ্যটি কিনতে চাইছেন, সেটার অবস্থা সম্পর্কে তাদের জানান। সবসময় কাস্টমারদের সাথে যোগাযোগ রাখুন ও ভালো কাস্টমার সার্ভিস দিন।
আপনার ওয়েবসাইট থেকে থাকলে কোনো পণ্য কেনার সময় যখন ‘আউট অফ স্টক’ মেসেজ আসবে, সেখানে “স্টকে আসার পর আমাকে ইমেইল করুন” এর অপশন রাখতে পারেন। কাস্টমাররা তাদের প্রয়োজনীয় তথ্য দিলে, আপনি তাদের জানিয়ে দিতে পারবেন।
তাছাড়া পণ্যটি কেন স্টকে নেই সেটিও স্পষ্টভাবে জানান। পণ্যটির কি নির্দিষ্ট কোনো রঙ স্টকে নেই? নাকি পণ্যটিই নেই?
যদি শুধু একটি রঙের পণ্য না থাকে, তাহলে কাস্টমাররা অন্য রঙের পণ্যও কিনতে পারে। শুরু থেকেই এসব তথ্য স্পষ্ট করুন।
ওয়েবসাইটে ‘সার্চ ফিল্টার’ এর অপশন যোগ করে এই বিষয়গুলি পরিষ্কার করতে পারেন।
উৎপাদন বন্ধ আছে এমন পণ্যগুলিকে ব্যবহার করেও বিক্রি বাড়াতে পারেন। কাস্টমারদের খালি হাতে ফিরিয়ে না দিয়ে একটি লিংক তৈরি করুন। যেটা কাস্টমারদের একই ধরনের পণ্য দেখাবে। তবে পণ্যের উৎপাদন বন্ধ হয়ে গেলে, সেটাও জানিয়ে দিন ক্রেতাদের। নাহয় তারা দিনের পর দিন পণ্যটি স্টকে আসার অপেক্ষা করবেন।
.
২. স্টকে পণ্য না থাকার কারণ খুঁজে বের করুন
সফল ই-কমার্স বিজনেসগুলি সাধারণত সবসময় তাদের স্টকে কী পরিমাণ পণ্য আছে তা জানে। তাই, কোনো পণ্য যদি স্টকে না থাকে, তা আপনার ও ক্রেতাদের জন্য বিস্ময়ের ব্যাপার হতে পারে। পণ্যটি কয়দিন স্টকে থাকবে না?
• অপ্রত্যাশিত কোনো পরিস্থিতির কারণে কি পণ্যটি কিছুদিন স্টকে থাকবে না? হয়তো পণ্যের ডিজাইনার চাকরি ছেড়ে দিয়েছে কিংবা ছুটিতে গেছে ইত্যাদি নানা কারণে পণ্য স্টকে না থাকতে পারে।
• ব্যবসায়ীদের সিদ্ধান্তে কোনো নির্দিষ্ট ঋতুতে কি পণ্যটি স্টকে থাকবে না?
• এই পণ্যের উৎপাদন বন্ধ হয়ে গেছে?
• পণ্যটি কি অনির্দিষ্টকালের জন্য আউট অফ স্টক হয়েছে? আপনি কি জানেন না আবার কবে থেকে পণ্যটি বিক্রি শুরু হবে?
আপনি যদি জানেন যে পণ্যটি আবার স্টকে আসবে, তাহলে ওয়েবসাইটে পণ্যটি রাখলে সমস্যা নেই। স্টকে পণ্যটি আসলে ইমেইল বা মেসেজের মাধ্যমে কাস্টমারদের জানিয়ে দিন। তার সঙ্গে একই ধরনের অন্যান্য পণ্য কেনার পরামর্শ ও বিশেষ অফারও দিতে পারেন।
৩. পণ্যের প্রচার কীভাবে করছেন তা বিবেচনা করুন
একটা দৃশ্য কল্পনা করুন। আপনি একটি পণ্য পছন্দ হওয়ায় সেটাতে ক্লিক করলেন। তারপর পছন্দের রঙ ও সাইজ নির্বাচন করলেন। এবার চেকআউটে যাওয়ার পর আপনাকে বলা হলো পণ্যটি স্টকে নেই। সব ঠিকঠাক হওয়ার পর আপনাকে অবার এই পুরো প্রক্রিয়ার ভেতর দিয়ে যেতে হবে। আপনি ওই জায়গা থেকে আর কিছু কিনতে চাইবেন?
কোন পণ্য স্টকে আছে, কোনগুলি নেই সেটা পণ্যের ছবির পাশে লিখে দিলে কাস্টমারদের এক পেইজ থেকে আরেক পেইজে যেতে হবে না। তারা আপনার শপেই অন্যান্য পণ্য খুঁজে দেখবে।
৪. একই ধরনের পণ্য বিক্রির চেষ্টা করুন
কেউ যখন আপনার ওয়েবসাইটে ঢুকবে, আপনার লক্ষ্য হবে তাকে দিয়ে পণ্য কেনানো। তাই ব্যবসায়ী হিসেবে আপনাকে চেষ্টা করতে হবে, তারা যে পণ্য কিনতে এসেছে সেটি না থাকলেও অন্য কোনো পণ্য যেন কেনে।
বর্তমানে জীবনের সব ক্ষেত্রে এ আই বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা হচ্ছে। ফলে অ্যালগরিদম আমাদের চাহিদা ও প্রয়োজন আগে থেকেই চিহ্নিত করতে পারছে। এই বিষয়টির সুযোগ নিয়ে পণ্যের বিক্রি বাড়ান। পপ-আপ কিংবা সাজেশন ব্যবহার করে স্টকে থাকা বিভিন্ন পণ্য দেখান ক্রেতাদের। এই কাজটি ৩ ভাবে করা যেতে পারে:
• প্রথমত, একই পণ্যের ভিন্ন রঙ বা সাইজ দেখাতে পারেন। যেমন, কেউ যদি স্টকে না থাকা নীল শার্টের খোঁজ করে, তাকে বেগুনি শার্ট নেয়ার অফার দিতে পারেন।
• দ্বিতীয়ত, সম্প্রতি চালু হওয়া একই ধরনের নতুন কোনো পণ্য দেখান। আপনার বিজনেসের ‘বেস্ট-সেলিং’ পণ্যগুলিও ব্যবহার করতে পারেন। বড় কোম্পানিগুলি একই ধরনের পণ্য বিক্রির চেষ্টা করে। ধরুন, কাস্টমার ভেলভেটের ইজিচেয়ার কিনতে চেয়েছিল, কিন্তু সেটা স্টকে নেই। তখন তাকে ফোমের ইজিচেয়ার কেনার প্রস্তাব দিতে পারেন।
• একই ক্যাটাগরির ভিন্ন ডিজাইনের পণ্য বিক্রি করতে পারেন। ধরুন, কাস্টমার একটি চায়ের কেতলি কিনতে চায়, যেটা এই মুহূর্তে স্টকে নেই। তাকে সুন্দর ডিজাইনের মগ দেখাতে পারেন।
৫. ইমেইলের মাধ্যমে ক্রেতাদের সাথে যোগাযোগ বজায় রাখুন
ই-কমার্সের সবচেয়ে জনপ্রিয় ট্রেন্ড হচ্ছে কাস্টমারদের সাথে যোগাযোগ বজায় রাখা। কাস্টমারদের ব্যক্তিগতভাবে চেনা ও তাদের বিভিন্ন অফার জানিয়ে রাখারও দারুণ একটা সুযোগ এটা।
কোনো কাস্টমার যদি স্টকে না থাকা পণ্য অর্ডার করে, তাকে একটি ইমেইল পাঠান। ইমেইলের শুরুতেই পণ্যটি স্টকে না থাকার ব্যাপারে দুঃখ প্রকাশ করুন। তারপর কাস্টমারকে জানান যে তাদের টাকা রিফান্ড করা হয়েছে। সবশেষে বলুন, পণ্যটি আবার স্টকে এলে তাদের সাথে যোগাযোগ করা হবে।
এমনভাবে আপনার ই-কমার্স স্টোরের প্রচারণা চালান, যাতে ক্রেতারা তাদের ইমেইল দিতে চায়। যে কেউ ব্যবহার করতে পারবে এমন সহজ একটি লে আউট ব্যবহার করুন ওয়েবসাইটে, সুযোগ পেলেই কাস্টমারদের সাইন ইন করার আহ্বান জানান।
ধরুন, নতুন কাস্টমারদের প্রথম পণ্য কেনার সময় ১০% ছাড় দিতে পারেন। কোনো সমস্যার ক্ষেত্রেও এই ১০% ছাড়ের কৌশল কাজে লাগাতে পারেন। স্টকে নেই এমন কোনো পণ্যের ক্ষেত্রে এই কৌশল বেশ কাজে আসে।
ক্রেতারা যদি ইমেইল অ্যাড্রেস দেয়, কিন্তু পণ্য না কেনে, তাহলে স্টক কমে এলে তাদের ইমেইলের মাধ্যমে জানান। ফলে স্টক শেষ হওয়ার আগেই পণ্য কেনার সুযোগ পাবেন তারা।
এছাড়া বিজনেস হিসেবে নিজেদের বিশ্বস্ততা বজায় রাখতে সবসময় কাস্টমারকে স্পষ্টভাবে তথ্য দিন। তারা যা জানতে চাচ্ছে, সে সম্পর্কে পরিষ্কারভাবে জানান। কাস্টমার যখন আপনাকে বিশ্বাস করবে, আপনার পণ্যের কোয়ালিটি নিয়ে নিশ্চিন্ত থাকবে, কোনো পণ্যের জন্য অপেক্ষা করতেও হলেও তারা আপনার কাছ থেকেই কিনবে।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *