হতাশা ও ব্যার্থতা কাটাতে- নিজের দক্ষতার উপরে জ্বোর দিন

 

যে কোনও ব্যর্থতা কাটিয়ে ওঠার জন্য নিজের দক্ষতা ও জ্ঞানকে আরও উন্নত করার বিকল্প নেই। এটা আপনাকে নতুন করে আত্মবিশ্বাস যোগাবে। এবং আপনি নতুন করে শুরু করার অনুপ্রেরণা পাবেন।
আমার নিজের জীবন দিয়ে আমি যা বুঝি-, “জীবন আমাকে শিখিয়েছে যে, আমি যে অবস্থাতেই থাকি না কেন, নিজের দক্ষতার ওপর কাজ করলে সেই অবস্থা থেকে ফিরে আসা সম্ভব। আমি যদি অন্যদের চেয়ে বেশি পরিশ্রম করি, এবং বেশি সময় ধরে অনুশীলন করি, তবে আমি জিতবই। এই একটি আইডিয়া আমাকে যে কোনও অবস্থাতে আত্মবিশ্বাসী থাকতে সাহায্য করে।”
মনে রাখা উচিত- “আমরা সবাই জীবনে কখনও না কখনও খারাপ সময়ের মাঝে পড়ে যাই। আপনি যখনই এমন অবস্থায় পড়বেন – তখনই নিজের জ্ঞান ও দক্ষতা বাড়ানোর কাজে লেগে যাবেন। এতে আপনি নেতিবাচক চিন্তা করে সময় কাটানোর বদলে, নতুন কিছু শিখে সময় পার করবেন – যা আপনার আত্মবিশ্বাস বাড়াবে। আপনি যদি বিক্রয় বিশেষজ্ঞ হন, তবে সেলস এবং মার্কেটিং নিয়ে আরও পড়াশুনা করুন, কোর্স করুন, সিনিয়রদের পরামর্শ নিন – যাতে পরবর্তীতে একটি সফল ক্যাম্পেইন চালাতে পারেন। যদি ফাইন্যান্স এ দক্ষ হন, তবে এই বিষয়ে আরও বেশিকিছু শেখার চেষ্টা করুন – যাতে পরের বার আরও পারফেক্ট বাজেট করতে পারেন। যেটাই আপনার আগ্রহ আর দক্ষতার জায়গা হোক না কেন – সবখানেই আপনি নতুন কিছু শেখার পাবেন। যেটা আপনাকে ব্যর্থতার কারণ বের করার পাশাপাশি নতুন করে কাজে ঝাঁপিয়ে পড়ার আত্মবিশ্বাস ও অনুপ্রেরণা যোগাবে”।
সব কাজে নিজেকে দক্ষ করতে যাবার কোন অর্থ নেই,সব বল মারতে চাই বলেই শহীদ আফ্রিদি জনপ্রিয়,কিন্তু নির্ভরযোগ্য ব্যাটসম্যান নন।
মানুষ যত বড় ব্যর্থতা আর হতাশার মাঝেই পড়ুক না কেন, সেখান থেকে বের হয়ে আসার এবং আবারও শুরু করার শক্তি তার ভেতরেই আছে। নিজের ভেতরের নেতিবাচক চিন্তাগুলোই আসলে আমাদের পেছনে টেনে রাখে। এই চিন্তাগুলোই আমাদের নতুন করে শুরু করতে দেয় না।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *