হারিয়ে ফেলা আমার আমিকে খুঁজে পাবার উপায়- (পর্ব ০৩)

 

নিজেকে মোটিভেট করুন

হার মেনে নেয়া আমাদের সবচেয়ে বড় দুর্বলতা, সফল হবার সবচেয়ে ভালো উপায় হলো- প্রতিবার হার মেনে নেবার আগে, আর একবার চেষ্টা করে দেখা। টমাস আলভা এডিসন

নিজেকে হারিয়ে ফেলেছি – এটা আসলে শুধুমাত্র একটা নেতিবাচক চিন্তা। এই চিন্তাকে ঝেড়ে ফেলতে প্রয়োজন সত্যিকার পজিটিভ চিন্তা করার উপায়।
আপনি যদি সব সময়ে পজিটিভ থাকতে পারেন – তবে হতাশা আর নিজেকে হারিয়ে ফেলা অবস্থা বেশিক্ষণ আপনার ওপর প্রভাব ফেলতে পারবে না। মানুষের মস্তিষ্কে একই তথ্য বারবার যেতে থাকলে সেখানে নতুন নিউরাল পাথ বা সংযোগ পথ তৈরী হয় – এবং কোনও তথ্য যাওয়া বন্ধ হলে নিউরাল পাথ দুর্বল হয়ে আসে।পজিটিভ থাকা নিয়ে আমার লেখা আছে পর্বভিত্তিক (সার্চ করে পড়তে পারেন)।
আরও একটি ব্যাপার, চিন্তা বন্ধ করা যায় না – একটি চিন্তাকে অন্য চিন্তা দিয়ে ঢেকে দিতে হয়। কিভাবে?
মনে করুন, আপনার হতাশ লাগছে। মনে হচ্ছে আপনার জীবনটা অর্থহীন। ঠিক সেই মূহুর্তে যদি ভালো কোনও মোটিভেশনাল স্পিচ শোনেন, বই পড়েন, ধর্মীয় বানী শোনেন বা পড়েন, বিখ্যাত মনিষীদের অনুপ্রেরণামূলক উক্তি পড়েন – তাহলে ধীরে ধীরে আপনার মাঝ থেকে হতাশা দূর হয়ে আশার সৃষ্টি হবে।
এর ফলে সব সময়ে আপনি কাজ করার এবং এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা পাবেন। এছাড়া সব সময়ে মনে মনে নিজেকে নিয়ে ভালো কথা বলুন। আপনার জীবনের ভালো বিষয়গুলো নিয়ে চিন্তা করুন এবং এরজন্য সৃষ্টিকর্তাকে ধন্যবাদ দিন। জীবনে ভালো এবং খারাপ একই সাথে থাকে – আমরা যেটার দিকে ফোকাস করি – সেটাই বড় হয়, বাস্তবতাকে প্রভাবিত করে।
কাজেই, সব সময়ে ভালো ভালো কথা শুনুন এবং নিজেকে বলুন। সেইসাথে, ইতিবাচক ও সফল মানুষদের সাথে সময় কাটানোর চেষ্টা করুন। নেতিবাচক ও হতাশ মানুষদের থেকে দূরে থাকার চেষ্টা করুন।
আপনি যদি ৫জন মানুষের সাথে চলেন, তবে অন্তত ৩জন যেন আশাবাদী মানুষ হয়। আশাবাদী মানুষরা সব পরিস্থিতির মাঝেই ভালো কিছু খুঁজে পান। এই ধরনের মানুষের সাথে বেশি সময় কাটালে তাদের মানসিকতার প্রভাব আপনার ওপরেও পড়বে। আপনিও আশাবাদী ও পজিটিভ হয়ে উঠবেন।
আশাবাদী মানুষ কখনও দীর্ঘ সময়ের জন্য নিজেকে হারিয়ে ফেলে না।
আর মোটিভেশন কি?
এটা এমন কোন ব্যাপার নয় যে, আমি বা আপনি আজকে মোটিভেট করলেন আর সব হয়ে যাবে এমন নয়, মোটিভেশন হলো চর্চার ব্যাপার যা প্রতিনিয়ত নিজেকে নিজে করতে হয়।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *