১০০ দিনের চ্যালেঞ্জ-৩য় দিন

১০০ দিনের চ্যালেঞ্জ-৩য় দিন

আমার কাছে চ্যালেঞ্জ মানে নিজেকে ছাড়িয়ে যাও্যা,এবং চ্যালেঞ্জ মানেই সব সময় সেটা নিজের কাছে।তবুও এই চ্যালেঞ্জ নিয়ে আমি কেন লিখি তার একটা বড় কারন হলো- আমায় দেখে যদি একজন মানূষও অনুপ্রানিত হয়ে নিজের সাথে চ্যালেঞ্জ নেন তাহলে সেই উপকারটার একটুখানি ভাগ আমার নিজের মাঝেও রয়ে যায়,বলতে পারেন আমি স্বার্থপর,তবে আমি আমার জায়গা থেকেই মানি আমরা সবাই স্বার্থপর শুধু চাওয়ার ব্যাপারটা ভিন্ন থাকে।
Razib Ahmed স্যার আক্ষেপ করেই একটা পোস্ট দিয়েছিলেন- ২০১৮ সালে অনেকেই ১০০ দিনের চ্যালেঞ্জ নিয়েও কিছুদিন পরে আর কন্টিনিউ করেনি।শেষ পর্যন্ত ২ জনও ঠিক মতো টিকে থাকেনি,আর তাই আমার ৩য় দিনের লেখার শুরুতেই আমি অন্তত সেই ২ জনের বাধাটা দুর করার প্রত্যয় নিয়ে শুরু করলাম।
আজকের কন্টেন্ট গুলি থেকে আমি যা জেনেছি এবং আমি যা বুঝেছি সেগুলির ব্যাপারে একটু আলোকপাত করছি-
Romeo and Juliet- এই আর্টিকেল পড়তে গিয়েছিলাম গতকাল কিন্তু আমার সামনে হঠাত গতকাল প্রথম আলোতে প্রকাশিত একটি আর্টিকেল চলে আসে (যা আমার ওয়ালে শেয়ার করা) যেখানে মুল চরিত্রে আছে ফ্রান্স জাতীয় দলের সাবেক ফুটবলার- আদামস ও বের্নাদেত্তে।এই কাহিনি আমায় এতটা আবেশিত করে আছে যে,আমি গতকাল রাত থেকে একটাই গান শুনছি আর এই বের্নাদেত্তের ভালোবাসাটা অনুধাবন করছি।
দক্ষিণ-পূর্ব এশিয়ায় ইকমার্সের ট্রেন্ড 2017– এই কন্টেন্ট ভালো লেগেছে মুলত তথ্যমুলক বলেই,আমার আবার স্ট্যাটিকটিস বেইজ লেখাপড়া ভালোই লাগে।
এছাড়াও ভালো লেগেছে-
  • William Shakespeare—Shall I Compare Thee?
  • Cat in the Rain by Ernest Hemingway
  • Tagor-Letter to Lord Chelmsford Rejecting Knighthood
  • Abraham Lincoln-Gettysburg Address
  • Shooting an Elephant
  • The Most Dangerous Game
  • The Gift of Magi
  • প্রথম স্কুলে যাবার দিন– এই গল্প পড়তে যেয়ে আমার চোখের সামনে ভেসে উঠেছে আমার স্কুল জীবনের প্রথম দিন,ভাবতে ভাবতেই ছেলেকে স্কুল থেকে নিএয় আসার সময় হয়ে গেলো,ঘড়ির কাটা জানিয়ে দিলো-আমার সেই ছেলেবেলা হারিয়ে ফেলেছি,শুরু হয়েছে ছেলের ছেলেবেলা।নিতে হবে বিদায় দ্রুতই,সময় বুঝি হয়েই এলো।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *