২০% ইনপুট দিয়েই পাবেন ৮০% আউটপুট

80/20 Rules- Social Media Content Planning
৮০/২০ রুলস, মুলত একটি সোস্যাল মিডিয়া কন্টেন্ট প্লানিং বা কৌশল। এটি একটি খুবই কার্যকরী রুলস,যেটা দিয়ে আপনি- ২০% ইনপুট দিয়ে ৮০% আউটপুট পেতে পারেন।
আপনি যেকোন, সোস্যাল মিডিয়া কন্টেন্ট রাইটিং এর ক্ষেত্রে ৮০/২০ রুলস ব্যবহার করতে পারেন।সবচেয়ে বেশি ব্যবহার করতে পারেন আপনার ফেসবুক বিজনেস পেজে পোস্ট এর ক্ষেত্রে।তবে শুধু বললেই তো আর এইভাবে কাজ হবেনা,তাই আগে জানতে হবে।
মনে রাখবেন, মানুষ সোস্যাল মিডিয়াতে সবসময় আপনার এড বা সেল পোস্ট দেখার জন্য আসে না, এটা আমি এতবার বলেও এখনো আমাদের দেশের ৮০% এর বেশি পেজে শুধু সেল পোষ্ট ছাড়া আর কিছুই পাবেন না আপনি।
সোশ্যাল মিডিয়াতে মানূষ আসে,মুলত- নেটওয়ার্কিং তৈরি করতে, বিনোদন নিতে ও দিতে,নিজে হাসতে ও অন্যকে হাসাতে, ভালো কিছু দেখার জন্য, শিক্ষণীয় কিছু দেখার জন্য, অনুপ্রেরণামূলক কিছু দেখার জন্য কিংবা এমন কিছু ইনফরমেশন চাই যা তাদের পার্সোনাল ভেলপমেন্ট করে, তাদের ব্যবসার জন্য উপকারী কিংবা তাদের জীবন বদলে দিবে এমন কিছু পাবার জন্য।
আপনার বিজনেস ক্যাটাগরির সাথে সামঞ্জস্য রেখে ৮০% পোস্ট করুন,তবে সেটি করতে হবে বিভিন্নভাবে। যেমনঃ ব্লগ পোস্ট, টিপস, নেটওয়ার্কিং পোস্ট, বিনোদনমূলক পোস্ট, অনুপ্রেরণামূলক পোস্ট, শিক্ষণীয় পোস্ট, তথ্য মূলক পোস্ট যা আপনার সম্ভাব্য কাস্টমারের কাজে আসতে পারে। এছাড়া ভিডিও পোস্ট, পোল পোস্ট, ইন্ড্রাস্ট্রি নিউজ ইত্যাদিও পোস্ট করতে পারেন।
২০% পোস্ট করুন প্রমোশনাল। যেমনঃ কল টু একশন বাটন ব্যবহার করে, স্পেশাল অফার, সিজনাল অফার, কুপন, ফ্লাশ সেল, ব্ল্যাক ফ্রাইডে, সেল পোস্ট, সাইক্লোন অফার, কাস্টমাইজ অফার ইত্যাদি।
সারমর্ম হচ্ছে ৮০% ভালো কন্টেন্ট পোস্টের মাধ্যমে আপনার অডিয়েন্সকে আপনার বিজনেসের প্রতি আগ্রহ ও বিশ্বাস স্থাপন করে ২০% অফার পোস্ট বা সেল পোস্টের প্রতি এনগেজড করে আনবে।
তবে ৮০% বা ২০% যাই পোস্ট করুন না কেন, তা অবশ্যই আপনার বিজনেস রিলেটেড কন্টেন্ট হতে হবে। অথবা আপনি চাইলে মাঝে মধ্যে স্বাস্থ্যটিপস রিলেটেড নির্দেশনা পোস্টও দিতে পারেন।

এইসকল ক্ষেত্রে হ্যাশট্যাগের বেশ গুরুত্ব আছে।হ্যাশট্যাগ সম্পর্কে জানতে এখানেই সার্চ করুন।

আমার লেখা কন্টেন্ট আপনার উপকারে আসলে শেয়ার দিয়ে বাকিদের জানার সুযোগ করে দিতে পারেন।শিক্ষা কখনো ছড়িয়ে দিলে কমে যাবেনা।

মোঃ সৌভিকুর রহমান

শিক্ষক (কম্পিউটার বিভাগ)
যশোর পলিটেকনিক ইনস্টিটিউট
আমার কাজ- লোগো ডিজাইন,ব্যানার ডিজাইন,বিজনেস কার্ড ডিজাইন,ফেসবুক পেজ ডেকোরেশন,ই-কমার্স ওয়েবসাইট ডিজাইন,পেজ প্রমোট ও বুষ্টিং,কন্টেন্ট রাইটিং,ভিডিও এডিটিং ও সফটওয়্যার ডেভলপমেন্ট নিয়ে।
আমার পেজ- ICT CARE

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *