অনলাইন উদ্যোক্তার ১০০ দিন (সকল অজানা বিষয়)

 

সৌভিক ভাই এর দেখানো উপায়ে আর আধিরার সাহায্য নিয়ে পেজ টা খোলার পরে সারা রাত একপ্রকার নির্ঘুম ই কেটে গেলো ডালিয়ার, এজন্য সকালের কাজ গুলি গোছানোর পর পর ই আধিরার কাছে চলে গেলো ডালিয়া।ফেসবুক পেজ তো খুলেছি ননদিনী কিন্তু আমায় একটু জানাও না এই যে পেজে কি সব আসছে সেগুলির কাজ কি?
আধিরা- ওহ ফেসবুক পেজের কোন ট্যাব বা মেনুর কি কাজ?
ডালিয়া- আধো আধো হিন্দিতে বলে উঠলো, হামারি ননদিনী সুন্দরী ভি হ্যায় সাথ সাথ বুদ্ধিমতী ভি হ্যায়।
আধিরা হেসে অনলাইন উদ্যোক্তার ১০০ দিন বই টি হাতে দিয়ে দিলো।
আর বললো সব লেখা আছে পড়ে ফেলো ভাবী।
বইটা হাতে নিয়ে লেখাগুলি পড়তে শুরু করেছিলো আধিরা আর লেখাতে যা বুঝলো তা হলো-
Home- কোন ফেসবুক পেজ ওপেন করার পরে যে পেজ টি আপনার সামনে প্রদর্শিত হবে সেটিই হলো হোম পেজ। এই পেজে আপনি আপনার বিগত সকল কর্মকান্ড দেখতে পাবেন। এখানে শুধুমাত্র আপনার পেজের তথ্য গুলি প্রদর্শিত হবে।
Shop- ফেসবুকের নতুন সংযোজন গুলির মধ্যে একটি হলো শপ। এটির সাহায্যে য়াপনি আপনার ফেসবুক পেজ কে চাইলে ওয়েবসাঈতের ন্যায় একটি আউটলুক বানাতে পারবেন। কিন্তু এই কাজ টি সঠিক ভাবে করতে হলে আপনাকে মোবাইল দিয়ে নয়, ল্যাপটপ দিয়ে সাজাতে হবে। তাই ভবিষ্যত উদ্যোক্তার জন্য একটি ল্যাপটপ বা কম্পিউটার ও লাগে এটি মাথায় রাখা উচিত।
Service- এই ট্যাবে আপনি আপনার সার্ভিস গুলি সংযুক্ত করে রাখতে পারবেন।অনেকেই হয়তো এই ট্যাবের কাজ টি জানেন ই না।একটু ঘাটাঘাটি করলেই বুঝে যাবেন কিভাবে কাজ করতে হবে।
More- এর ট্যাবে আপনি আপনার ফেসবুক পেজে যতগুলি ট্যাব আছে যা সব সময় সামনেই থাকে না সেগুলি দকেহতে পাবেন (যা সংযুক্ত চিত্রে রয়েছে)।
Reviews- আপনারা যারা উদ্যোক্তা হয়েছেন তারা সকলেই কম বেশি জানেন রিভিউ ট্যাব আসলে কি কাজ করে। হ্যাঁ এই ট্যাবের সাহায্যে আমরা রিভিউ দিতে পারি।এই ট্যাবের বিস্তারিত নিয়ে আমি পরে একটা চ্যাপ্টারে আলোচনা লিখবো।
Offers- এটা ও অজানা একটি ট্যাবের মধ্যে পরে অনেকের কাছেই। এই ট্যাব ব্যাবহার করে আপনি আপনার পেজের যেকোন অফার সহ পোষ্ট দিতে পারবেন।
Photos- এই ট্যাবের নাম শুনেই বোঝা যায় এটার কাজ কি। আপনার পেজে আজ পর্যন্ত যপ্ত ছবি আপলোড করেছেন সেগুলিকে একত্রে দেখতে চাইলে বা সহজেই খুঁজে পেতে চাইলে এই ট্যাব টি ব্যাবহার করুন।
Videos- এই ট্যাবের সাহায্যে ও প্রায় সেইম কাজ শুধু ছবির জায়গায় পেয়ে যাবেন পেজে আপলোড করা সকল ভিডিও গুলি।
Event- আপনার পেজে কোন ইভেন্ট রান করাতে চাইলে যেতে হবে আপনাকে এই পেজে। কিভাবে ইভেন্ট খুলবেন এবং তার বিস্তারিত নিয়ে লেখা আছে এই সিরিজেই। (আমার নামের উপরে ক্লিক করুন ঠিক আগের পোষ্ট টি ই ইভেন্ট নিয়ে)
Community- এই ট্যাবে আপনি আপনার পেজের কমিউনিটি নিয়ে বিস্তারিত জানতে পারবেন যা আপনি ক্লিক করে একটু নিজে নিজে এনালাইসিস করলেই বুঝে যাবেন।
Jobs- আপনার পেজের মাধ্যমে কোন জব পোষ্ট করতে চাইলেই আপনাকে ব্যাবহার করতে হবে এই ট্যাব টি। এই ট্যাব টি দেয়া ই হয়েছে এই কাজের জন্য তাই ব্যাবহার করেই দেখুন।
Groups- আপনারা সকলেই জানেন পেজের নামে গ্রুপ খোলা নিয়ে আমি বলেছি যা বিস্তারিত আমি আমার এই সিরিজে পরবর্তীতে লিখবো।পেজের সাথে গ্রুপের লিংক আপ করতে ব্যাবহার করুন এই ট্যাব।
About- আপনার পেজের বিস্তারিত তথ্য থাকবে এই অংশে, একবাউট নিয়ে আরো বিস্তারিত আসবে পরবর্তিতে যেখানে থাকবে এবাউট পেজ কিভাবে সাজাবেন।মুলত আপনার পেজের এড্রেস রিলেটেড ওপ বিজনেস রিলেটেড সকল তথ্য ই থাকে এখানে।
Edit Tabs– সকলেই হয়তো আমার লেখা দেখে খুঁজছেন এত ট্যাব তো আমার নাই। তাহলে ভাইয়া কিভাবে দেখাচ্ছেন?তারা এই ট্যাবে ক্লিক করে নিয়ে আসবেন আপনার পেজের জন্য দরকারী সব ট্যাব গুলি।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *