অল্প কাজে সল্প সময়ে যেভাবে ফেসবুক পেজের রিচ বাড়াবেন (খরচ কমিয়ে)

 
সকলের অপেক্ষা ছিলো এই পোষ্টের জন্য। দেখা যাক কাজে আসে কিনা।
🎁 যারা কম খরচে ফায়দা লুটতে চান তাদের কিছু বিষয় এড়িয়ে যেতে হবে।
১. সবকিছু স্বয়ংক্রিয় করা: শুধু পোস্ট শিডিউল করে দিলেই হবে না। প্রতিদিন মিনিটে মিনিটে শুধু শেয়ার দিলে হবে না। স্বয়ংক্রিয় করার এই অভ্যাসের পাশাপাশি পাঠক কিংবা গ্রাহককে ‘হিউম্যান টাচ’ দিতে হবে। আপনার প্রতিষ্ঠানে কারা কাজ করছেন, প্রতিদিন তাদের সময় কীভাবে কাটছে সে বিষয়ে ছবি এবং ভিডিও পোস্ট করতে হবে। টিমের সদস্যদের ট্যাগ করে ভিডিও আপলোড করতে হবে। মানুষ সব সময় এমন ‘হিউম্যান টাচ’ চায়। এতে পেজের প্রতি লাইকারদের বিশ্বাস বাড়ে। আস্থা বাড়ে। তারা বেশি সময় কাটায়।
২. শুধু প্রোডাক্ট ও সার্ভিস প্রোমোট: ফেইসবুক আগ্রহের ভিত্তিতে চলে; উদ্দেশ্য নয়। তাই শুধু গতানুগতিক প্রোডাক্ট ও সার্ভিস পোস্ট করে গেলে হবে না। ৮০ শতাংশ পোস্ট হতে হবে সামাজিক। না হলে পোস্টপ্রতি ক্লিক বাড়বে না। এ জন্য সুন্দর সুন্দর গ্রাফিকসে নান্দনিক মন্তব্য পোস্ট করতে পারেন। ছোট ভিডিও পোস্ট করতে পারেন, যেটি হবে শৈল্পিক। মাঝে মাঝে লাইভ করতে হবে। পেজের অডিয়েন্সের সঙ্গে যোগাযোগ বাড়াতে হবে। তাদের মন্তব্য নিতে হবে।
৩. ইকোসিস্টেমের সঙ্গে প্রতারণা: চটকদার শিরোনামে ৫ ডলারের বিনিময়ে ৫ হাজার ‘ভুয়া’ লাইক কেনার অভ্যাস ত্যাগ করতে হবে। এক ঘণ্টায় ১০টি নিম্নমানের আপডেট দিয়ে গ্রাহকদের ঠকানো যাবে না। এতে টাকা এবং সময়ের অপচয় হয়। ফেইসবুক বিশেষ অ্যালগরিদম দিয়ে এসব ধরে ফেলে। তখন রিচ তো কমেই, গ্রাহকদের কাছে পেজের সুনামও নষ্ট হয়।
অ্যাডএক্সপ্রেসো তিনটি পেজ নিয়ে একটি জরিপ চালিয়ে এ বিষয়ে প্রমাণ পেয়েছে। নিজেদের তিনটি ফ্যান পেজে তারা অভিন্ন ভিডিও পোস্ট করে সবগুলো বুস্ট করে।
এর মধ্যে তাদের দুটি পেজের লাইক ছিল কেনা। যাদের মধ্যে অনেকগুলো ভুয়া। দেখা গেছে, ওই দুই পেজের ভিডিওতে অর্গানিক এনগেজমেন্ট নেই বললেই চলে।
৪. ফ্যান বেজে নজর দেওয়া: আপনার ফ্যান গ্রুপে শুধু অনুসারী বাড়াতে থাকলে কোনো লাভ হবে না। কনটেন্ট ভালো না হলে বরং রিচ কমতে থাকবে। এর মানে হলো, আপনার প্রাসঙ্গিক পোস্ট দিতে হবে। কনটেন্ট তৈরিতে পরিশ্রম করতে হবে। এমন কনটেন্ট দিতে হবে যা মানুষের জন্য উপকারী।
৫. অর্গানিক রিচ বিশ্লেষণ: পেজের অবস্থা বুঝতে আপনাকে প্রতিনিয়ত অর্গানিক রিচ বিশ্লেষণ করে যেতে হবে। এ জন্য পেজে গিয়ে ‘Export Data’ থেকে ডেটা দেখতে হবে। পেজের ওপরের দিকে ‘Insights’ অপশনে ক্লিক করলে একদম ডানদিকে ‘Export Data’ দেখতে পাবেন। এই অপশনে গেলে ‘Page data’ এবং ‘Post Data’ অপশন পাবেন।
এখান থেকে পোস্ট ডেটা দেখাটা বেশি দরকারি। পেজ ডেটা থেকে পাবেন আপনার পারফরম্যান্সের অবস্থা। অন্যদিকে পোস্ট ডেটা থেকে বুঝতে পারবেন কোন ধরনের পোস্ট বেশি মানুষ দেখেছে কিংবা বেশি পছন্দ করেছে। আর এটাই মূলত পার্থক্য গড়ে দেয়।
নোট: আমাদের চারপাশে এমন কিছু মহাজ্ঞানী অল্প বিদ্যা ভয়ংকারী পন্ডিত আছেন যারা আপনার কাছ থেকে তথ্য নিয়ে আপনার চেয়ে বড় ভাববে। অনলাইন জগতে তাদের এড়িয়ে চলুন।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *