আপনার ফেসবুকের কর্মকান্ডে অন্যের ক্ষতি যেভাবে করছেন-

গত পোষ্টে উল্লেখিত ভুল কাজগুলি আপনি করার ফলে শুধু নিজেরই নয়, ক্ষতি করছেন অনেকের।কি ক্ষতি করছেন সেগুলি দেখে নিই-
  • পার্সোনাল প্রোফাইলের এঙ্গেজমেন্ট কমে যাচ্ছে,যা নিজের পাশাপাশি অন্যের জন্যও হুমকি।
  • যে সব পেইজে অ্যাডমিন, এডিটর এমন আছেন,সেখানে অরগানিক রিচসহ অ্যাডের পারফরমেন্সও কমে যাচ্ছে। এখন ধরেন Munny Mohosin আপু এমন কাজ করেছেন,আমি ওনার পেজে আছি-ক্ষতিটা আমারও হলো।
  • ফেসবুক পেজে চিরদিনের জন্য অ্যাড রেস্ট্রিকটেড হয়ে যাচ্ছে, যার ফলে সেই পেজ থেকে আর অ্যাড দেয়া যাচ্ছে না।এই দ্বায় একান্তই আপনার করা ভুলের।
  • অ্যাড একাউন্ট অথবা বিজনেস একাউন্ট পারমানেন্টলি ডিজাবল হয়ে যাচ্ছে (এমন অনেক উদাহরণ আমার কাছে আছে)
আপনি নিজেই চিন্ত করুন, আপনি একটি কমিউনিটি বিল্ডআপ করেছেন, সেখানে মিলিয়ন মিলিয়ন মানুষ আছে।তাদের স্বার্থে এবং আপনার কমিউনিটির সব কিছু যেন ঠিক ঠাক থাকে সে জন্য আপনি কিছু নিয়ম বানিয়েছেন, সেই নিয়ম আবার গ্রুপের পিন পোস্টে দিয়ে দিয়েছেন, যারা জয়েন করতে চায় তাদেরকে প্রশ্ন করা হচ্ছে কেন তারা জয়েন করতে চায়, গ্রুপের নিয়ম কানুন মেনে চলবে কিনা তারা আরো কত কি?
তাহলে ফেসবুকের বেলাতেও তো একই অবস্থা,আমরা একটা একাউন্ট খোলার সময় সকল টার্মস এন্ড কন্ডিশন মেনে নিয়েই সাইন করে একাউন্ট খুলি।এরপরে সেটি যদি মান্য না করি-তাহলে আমার একাউন্ট তো অটোমেটিক্যালি নষ্ট হয়েই যাবে।
কেননা, ফেসবুককটি কমিউনিটি, সেটাকে ঠিক রাখার জন্য তাদের নিজস্ব রুলস করে দিয়েছে, সেগুলা মেনেই তো আমাদের ফেসবুক মেইন্টেইন করতে হবে, আপনার গ্রুপের কোন নিয়ম ভায়োলেশন হলে আপনি যেমন আপনার নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেন ঠিক ফেসবুকও সেরকম ই করে।
এখন,বুঝে চললে চলবেন আর না চললে-আমি যেমন এমন পাবলিক দেখলে সাথে সাথে ছাঁটাই করে দিই নিজের ওয়াল থেকে,তেমনি ফেসবুকও দিবে।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *