আপনার ফেসবুক প্রোফাইল ও নিউজ ফিডকে যেভাবে সাজানো উচিত – শেষ পর্ব

ফেসবুক এবাউট, নিউজ ফিড, ফেসবুক পোস্ট প্রায়োরিটি এবং ফেসবুক স্নুজ ফিচার যা আপনার ফেসবুক প্রোফাইল সঠিকভাবে সাজাতে কাজে আসবে
ফেসবুক এবাউট সাজানোর নিয়ম
এবাউট সেকশনকে একটি ছোটখাটো জীবনবৃতান্ত বলা চলে। এখানে আপনার শিক্ষা প্রতিষ্ঠান, চাকরি, বাসস্থান ইত্যাদি সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ থাকে।সর্বা সঠিক তথ্য দিন।আমার চোখে প্রায় ৮০% মানূষের ফেসবুক এবাউট পরিপুর্ন নয় (আমাকে যারা ফ্রেন্ড রিকোয়েষ্ট দেয় এবং যারা এখনো আমার ফ্রেন্ড লিষ্টে আছেন তাদের কে নিয়ে জরিপ করে)
নিউজ ফিড সাজানোর নিয়ম
ফেসবুকের মুল পেইজ টি নিউজ ফিড নামে পরিচিত। অধিকাংশ ব্যবহারকারীগণ নিউজ ফিডেই তাদের ফেসবুকে কাটানো সময়ের বেশিরভাগ অংশ ব্যায় করেন। তাই নিউজ ফিডের কন্টেন্ট উপর অনেকটাই নির্ভর করছে ব্যবহারকারীর ফেসবুক ব্যবহারের সার্বিক অভিজ্ঞতা।
তবে এই বিষয়টির নিয়ন্ত্রণ ব্যবহারকারীর হাতে সম্পূর্ণভাবে তুলে দিয়েছে ফেসবুক। অর্থাৎ আপনার নিউজ ফিডে দেখানো সমস্ত কন্টেন্ট এর নিয়ন্ত্রক আপনি নিজেই। ১ম পর্বে এটির বিস্তারিত লিখেছিলাম
ফেসবুক পোস্ট প্রায়োরিটি
আমদের সবারই এমন কিছু প্রিয় বন্ধু কিংবা ব্যাক্তিত্ব থাকে, যাদের পোস্ট আমরা মিস করতে চাইনা। সে কারণে ফেসবুক পেজ এবং প্রোফাইলে “See First” নামে একটি অপশন রয়েছে। অপশনটি যে প্রোফাইল বা পেজের জন্য চালু করবেন, উক্ত পেজ কিংবা প্রোফাইলের পোস্ট আপনার নিউজ ফিডের শীর্ষে প্রদর্শিত হবে।
ফেসবুক স্নুজ ফিচার
স্নুজ নামে একটি অপশন রয়েছে ফেসবুক প্রোফাইল, পেজ কিংবা গ্রুপের জন্য। স্নুজ অপশনটি অনেকটা আনফলো করার মত, তবে নির্দিষ্ট সময়ের জন্য। সাধারণত কোনো একাউন্ট, কিংবা গ্রুপকে Snooze করলে ৩০ দিনের জন্য উক্ত একাউন্ট, পেজ কিংবা গ্রুপের পোস্ট আপনার নিউজ ফিডে শো করবে না। মূলত অতিরিক্ত পোস্টদাতা একাউন্ট, পেজ কিংবা গ্রুপের জন্য এই অপশনটি দারুণ কার্যকরী।
মোঃ সৌভিকুর রহমান
শিক্ষক (কম্পিউটার বিভাগ)
যশোর পলিটেকনিক ইনস্টিটিউট
আমার কাজ- লোগো ডিজাইন,ব্যানার ডিজাইন,বিজনেস কার্ড ডিজাইন,ফেসবুক পেজ ডেকোরেশন,ই-কমার্স ওয়েবসাইট ডিজাইন,পেজ প্রমোট ও বুষ্টিং,কন্টেন্ট রাইটিং,ভিডিও এডিটিং ও সফটওয়্যার ডেভলপমেন্ট নিয়ে।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *