আপনার লক্ষ্য পুরনের পথে বাঁধা হয়ে দাঁড়ায় যে বিষয় গুলি

অনেকের নিজের লক্ষ্য ঠিক করতেই দিন শেষ হয়ে যায়, পেরিয়ে যায় সময়।আবার অনেকের ক্ষেত্রেই লক্ষ্য নির্ধারন করা থাকলেও সেই লক্ষ্যে পৌছানো নিয়েই শুরু হয় ঝামেলা এবং বাঁধা।
কারন,আপনি যখন লক্ষ্যে পৌঁছানোর চেষ্টা করবেন তখন নিজের ভিতরের এবং বাইরের কিছু বিষয় বাঁধা হয়ে দাঁড়াতে পারে। বাইরের বিষয়গুলো প্রাথমিক অবস্থায় আপনার নিয়ন্ত্রণে নাও থাকতে পারে, তবে নিজের ভিতরের বিষয়গুলো পরিবর্তন করতে পারেন অবশ্যই আর এজন্য আমি আজ আলোচনা করবো এমন কিছু বিষয় নিয়ে।
✅ গড়িমসি করা
এটি আমাদের অনেকের ক্ষেত্রেই ঘটে। আমরা জানি কি করলে ভাল হবে তারপরেও শুরু করি না। এই আজকে করব, না কালকে থেকে শুরু করব এই সকল বিষয় বাদ দিতে হবে। আপনি যখন কোনও কিছু করার জন্য মনস্থির করলেন তখনই আপনার উচিত হবে সেই কাজটি করে ফেলা। গড়িমসি করলে সেই কাজের প্রতি আগ্রহ হারিয়ে যায় এবং সব থেকে বড় বিষয় এতে আপনার প্রচুর সময় নষ্ট হয়। তাই লক্ষ্য পূরণ করতে চাইলে গড়িমসি করা থেকে বিরত থাকতে হবে।
✅ শর্টকাট উপায় বেছে নেওয়া
লক্ষ্য পূরনের পথে আপনি যত বেশী শর্টকাট উপায় বেছে নিবেন তত বেশী পিছিয়ে যাবেন। লক্ষ্য পূরণ করতে চাইলে আপনাকে স্মার্ট উপায় অবলম্বন করতে হবে এবং আপনার কাজটি টেকসই কিনা তা যাচাই করতে হবে। সাধারনত শর্টকাট উপায়গুলো টেকসই হয় না, এর ফলে একই কাজ বার বার করতে হতে পারে। তাই যাই করুন না তা যেন টেকসই তা নিশ্চিত করতে হবে।
✅ ধারাবাহিকতার অভাব
ধারাবাহিকতা এমন এক বিষয় যা চালিয়ে যাওয়া যথেষ্ট কঠিন কিন্তু এর ফল খুবই মিষ্টি। ধরুন, আজকে আপনি কোন কাজে সাময়িক ব্যর্থ হলেন, এর মানে এই না যে আপনি আগামিকালও ব্যর্থ হবেন। তাই লক্ষ্য পূরণ করতে চাইলে আপনার কাজে ধারাবাহিকতা বজায় রাখতে হবে।
✅ নেগেটিভ চিন্তা করা
কোন কাজ করার আগেই যদি নেগেটিভ চিন্তা করেন তবে সেই কাজে কখনই সফল হতে পারবেন না।ধরুন আপনি আপনার মোবাইল ফোন দিয়ে একটি কালো ড্রেসের ছবি তুললেন এবং সেই কালো বৃত্তের মধ্যে জুম করতে থাকলেন, দেখবেন কিছু মুহূর্তের মধ্যে আপনার মোবাইল ফোনের স্ক্রীন কালো হয়ে যাবে।ঠিক তেমনি কোনও কাজ করার আগেই যদি আপনি নেগেটিভ চিন্তা করেন তবে ব্যর্থ হওয়ার সম্ভবনা খুব বেশী থাকবে।
✅ অন্যের সহযোগিতা নিতে দ্বিধায় থাকা কিংবা না নেওয়া
এই বিশ্বে কোন মানুষই সকল কাজে পারদর্শী হয়ে উঠতে পারে না। আপনাকে অন্যের সহযোগিতা নিতে হবে। এই সহযোগিতা আপনি দুই ভাবে পেতে পারেন। এক টাকার বিনিময়ে এবং দুই ভালো ব্যবহারের মাধ্যমে। তাই সহযোগিতা নিতে ভুলবেন না।
মোঃ সৌভিকুর রহমান
শিক্ষক (কম্পিউটার বিভাগ)
যশোর পলিটেকনিক ইনস্টিটিউট
আমার কাজ- লোগো ডিজাইন,ব্যানার ডিজাইন,বিজনেস কার্ড ডিজাইন,ফেসবুক পেজ ডেকোরেশন,ই-কমার্স ওয়েবসাইট ডিজাইন,পেজ প্রমোট ও বুষ্টিং,কন্টেন্ট রাইটিং,ভিডিও এডিটিং ও সফটওয়্যার ডেভলপমেন্ট নিয়ে।
আমার পেজ- ICT CARE

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *