আপনি আপনার গ্রাহক/ক্রেতাদের বিষয়ে যথেষ্ঠ জানেন তো?

আমি জানি আমার ক্রেতা কি চাই, অল্প টাকায় ভলবো গাড়ী, আরে নাহ তারা চাই ভালো জিনিস, আরে নাহ ক্রেতা যা ই চাইতে থাকুক না কেন, আমার পন্য ভালো, আর ভালো পন্যের দাম একটু বেশিই হয়। এসব ই আমাদের মাঝে থাকা কিছু বদ্ধমুল ধারনা, এই গুলির বাইরে যারা ভাবেন তাদের জন্য ই সাফল্য ডাকছে হাতছানি দিয়ে, শুধু লেগে থাকতে হবে।
আমি জানি এটি একটি বহুল কথিত বিষয়। কিন্তু আমাকে এটা বলতেই হচ্ছে। “নিজের ক্রেতাদের সম্পর্কে জানা” এবং “নিজের একটি অনন্যতা (persona) সৃষ্টি করা” – ইত্যাদির ব্যাপারে সবাই কথা বললেও অল্প কিছু ব্যবসা প্রতিষ্ঠানই শুধুমাত্র এই কাজগুলো সঠিকভাবে করতে পারে।
নিজের ক্রেতা/গ্রাহকদের মনের ভেতরে প্রবেশ করা এবং কোন জিনিসটা তাদের মাঝে আগ্রহের জন্ম দেয় – তা জানা সত্যিই খুব জরুরী। আপনার পন্য বা সেবা ব্যবহারের ক্ষেত্রে তারা কি ধরনের সমস্যার মুখে পড়ছে, কোন কোন বিষয়ে তাদের মাঝে এখনও অনিশ্চয়তা রয়েছে, ঠিক কি প্রয়োজনে তারা আপনার পন্য বা সেবা নিতে চায় , এসব খুব ভাল করে জানতে হবে।
তাদেরকে ভালভাবে জানুন, তাদের ভালবাসতে শিখুন। তারা না থাকলে আপনার ব্যবসাও থাকবে না। বেশিরভাগ উদ্যোক্তা নিজেদের পন্য ও সেবার ব্যাপারে অতিরিক্ত আত্মবিশ্বাসের কারনে ব্যর্থ হয়। যতক্ষণ না নিশ্চিতভাবে আপনার ক্রেতা/গ্রাহকরা আপনার পন্য বা সেবাকে সেরা মনে করছে – ততক্ষণ আপনি যা-ই ভাবুন, তাতে কোনও কাজ হবে না। আপনি যদি সত্যিকার মানুষের সাথে যোগাযোগ করতে হবে, তাদের মতামত ও অনুভূতি জানতে হবে।
তাদের মন বুঝতে হবে। যারা অফিসে বা ঘরে বসে শুধুমাত্র আইডিয়া আর স্বপ্ন নিয়ে কাজ করে ,তারা কখনওই গ্রাহকদের কাছাকাছি যেতে পারে না। আর এই স্বপ্ন থেকে বের হয়ে বাস্তবে না আসলে সেই উদ্যোক্তার ব্যর্থ হওয়ার সম্ভাবনা অনেক বেশি। যদি দেখেন আপনার ক্রেতাদের সাথে আপনার নিবিড় সম্পর্ক নেই ,তবে তা অবশ্যই ভবিষ্য‌ৎ ব্যর্থতার একটি চিহ্ন।
কাজেই নিজের ক্রেতা/গ্রাহকদের ভালকরে জানুন, তাহলে আপনার ব্যর্থ হওয়ার সম্ভাবনা অনেক কম থাকবে।
আপনার উদ্যোগ কি আগাচ্ছে না? একটু মিলিয়ে নিন তো এগুলি হচ্ছে কিনা?
এই শিরোনামের লেখার বিস্তারিত অংশের প্রথম অংশ এটি।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *