ই-কমার্স ব্যবসার ইতিহাস

সেশন- ১.৮

ই-কমার্স ব্যবসার ইতিহাস

আজকের সেশনে আলোচনার বিষয়বস্তু আপনাদের ভালো লাগার মত হবেনা,কিন্তু আমি এটাও জানি যে- আজকের এই কন্টেন্ট পাবার আগে অনেকেই ই-কমার্স ইন্ডাষ্ট্রির ইতিহাস জানতেন না।আজকের কন্টেন্ট আপনাদের এই জ্ঞানটা দিতে সাহায্য করবে।
এমনিতেই আমরা নিজেরাই বুঝতে পারছি, একটি কম্পিউটার কিংবা একটা স্মার্টফোন ছাড়া ই-কমার্স এর প্রক্রিয়া সম্ভব হয়না, তাইক এটা ধরে নেওয়া যেতেই পারে যে, এই ধারণা অনেক আগে থেকে মানুষের মাথাতে আসেনি। সেই পুরোনো সময়ে সাধারণ লোকেদের ঘরে ঘরে একটি computer device থাকাটা সম্ভব ছিলোনা।
বলা হয় যে, August 11, 1994 সালে বিশ্বের প্রথমটি ই-কমার্স সেল (sell) বা অনলাইন বিক্রি করা হয়েছিল। এটা তখন হয়েছিল যখন, একজন ব্যক্তি তার ওয়েবসাইট “NetMarket” এর মাধ্যমে একটি CD অনলাইনে
বিক্রি করেন।জানা গেছে যে, NetMarket ছিল একটি online music store
তবে এর কিছু সময় পর Jeff Bezos এর দ্বারা 5 July 1994 সালে অনেক জনপ্রিয় E-commerce platform আরম্ভ করলেন যাকে আমরা এখন “Amazon” এর নামে চিনি। সেই সময়টি ছিল online business / E-commerce business জন্য একটি অনেক ভালো সময়।কেননা, সাধারণ লোকেরা ইন্টারনেটের মাধ্যমে পণ্য কেনার এই নতুন অনুভবের মজা নিতে পারছিলেন।
জেনে অবাক হবেন হয়তো অনেকেই যে, “Amazon” প্রথমে অনলাইনে বই (books) বিক্রি করার ব্যবসা নিয়ে কাজ শুরু করে। প্রথম বছরেই amazon প্রায় ১০ লক্ষ বই অনলাইনে ইন্টারনেটের মাধ্যমে বিক্রি করলো
১৯৯৫ সালের পরে পরে সাধারণ লোকেরা অধিক পরিমানে কম্পিউটারের ব্যবহার করতে থাকলো। আর তাই, অনলাইন ব্যবসার একটি সাংঘাতিক লাভজনক সুযোগ হয়ে দাঁড়ালো। সেই সময় product বিক্রি করার বিপরীতে check এর মাধ্যমে payment আদায় করা হতো।
তবে, ১৯৯৮ সালে PayPal আসার পর online payment করাটা প্রচুর সুবিধাজনক হয়ে যায়।
আর আজ, এই অনলাইন বেচা-কেনার জনপ্রিয়তা, অনলাইন ব্যবসার সুযোগ প্রায় প্রত্যেক দেশেই রয়েছে। যার ফলে, প্রত্যেক দেশেই আপনারা অনলাইনে বেচা-কেনা করার ক্ষেত্রে নানান ই-কমার্স ওয়েবসাইট বা পোর্টাল দেখতে পাবেন।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *