উদ্যোক্তা জীবন শুরু করেছেন, এই কাজ গুলি করছেন তো?

আপনি কি উদ্যোক্তা জীবন শুরু করেছেন? নাকি শুরু করতে চাইছেন?
আপনি এই দুই দলের একটা দলে পড়লে, আজকের লেখা টি আপনার জন্যই।
কজন সত্যিকার সফল উদ্যোক্তা তাঁর ব্যবসার উন্নয়নের পাশাপাশি নিজেকেও সব সময়ে উন্নত করার চেষ্টা করেন। সফল উদ্যোক্তা হওয়ার উপায় হিসেবে এই গুলির কোনও বিকল্প নেই।
সফল উদ্যোক্তা হতে পারা অবশ্যই দারুন ব্যাপার, কিন্তু সেই পথে চ্যালেঞ্জও কম নয়।আর এই চ্যালেঞ্জ জয় করতে সব সময়ে নিজেকে উন্নত করার বিকল্প নেই । বেশিরভাগ সফল উদ্যোক্তা খুবই উ‌ৎসাহী ও আশাবাদী ধরনের মানুষ। সেই সাথে তাঁরা জানেন যে, ব্যবসার উন্নতি ঘটানোর পাশাপাশি নিজের দক্ষতা ও জ্ঞানের উন্নতি করা কতটা দরকার।
পৃথিবীর সেরা উদ্যোক্তাদের দিকে তাকালে দেখা যায়, তাঁরা সব সময়েই নিজেদের আপগ্রেড করার জন্য নতুন নতুন জ্ঞান ও দক্ষতা শেখার চেষ্টা করেন। প্রতিযোগীতায় টিঁকে থাকতে এবং ব্যবসাকে এগিয়ে নেয়ার এটাই সেরা উপায়। শুধু ব্যবসার পেছনে বিনিয়োগ করার বদলে যিনি ব্যবসাটি চালাচ্ছেন, তাঁর পেছনেও বিনিয়োগের দরকার আছে। উদ্যোক্তা নিজে যত উন্নত হবেন, তাঁর ব্যবসাও তত উন্নত হবে।
নিজের দক্ষতা ও যোগ্যতার পরিমাপ করা, নিজের দুর্বল জায়গা গুলো খুঁজে বের করা, দুর্বলতাগুলো দূর করার জন্য নতুন কিছু শেখা – ইত্যাদি কাজ একজন সত্যিকার সফল উদ্যোক্তা সব সময়েই করতে থাকেন।
আর এগুলো তাঁরা সফল হওয়ার আগে থেকেই অভ্যাস করেন। আসলে সফল উদ্যোক্তা হওয়ার জন্য আগেই কিছু বিশেষ গুন ও দক্ষতা অর্জন করা জরুরী। এমনই কয়েকটি টি গুণের কথা আজ আমরা আলোচনা করব।
✅ অন্তত একটি বিষয়ে বস হতে হবে
✅ একটি বিষয়ে বস হলেও, দক্ষতা আনতে হবে অনেক কিছুই
✅ “হাতের মত করে” টিম গড়তে ও ম্যানেজ করতে শিখুন
✅ গায়ে কাদা লাগানো শিখতে হবে
✅ নেটওয়ার্কিং এবিলিটি তৈরি করতে হবে
✅ নিজের সমালোচনা করতে শিখুন, এবং শুনতে মন স্থির করুন।
✅ নিজের স্বপ্ন কে বড় করে দেখুন, এবং সেটি বিশ্বাস করে পিছনে লেগে থাকুন।
✅ উদ্যোগের মুল বিষয় গুলো সম্পর্কে জানুন (আমার লেখা আছে এই নিয়ে অনেক)
নিজের ব্যবসাকে তৈরী করার আগে নিজেকে তৈরী করুন। সফল হওয়ার লক্ষ্য ঠিক করুন, কিন্তু তার আগে নিজে এমন একজন মানুষ হয়ে উঠুন যে নিজের ও তার আশপাশের অবস্থা বদলানোর ক্ষমতা রাখে। এমন একটি জায়গায় নিজেকে নিয়ে যান, যাতে আপনার ওপর ভরসা করে অন্যরা স্বপ্ন দেখতে পারে। নিজেকে দক্ষ ও যোগ্য করে তুলতে পারলে দেখবেন সবকিছুই অনেক সহজ মনে হচ্ছে। আর সবচেয়ে জরুরী বিষয়, সাফল্য অর্জনের পরও যেন নিজেকে উন্নত করার চেষ্টা থেমে না যায়। তাহলে আপনি নিজেকে আরও উচ্চ পর্যায়ে নিয়ে যেতে পারবেন। সফল উদ্যোক্তা হওয়ার ও সফল উদ্যোক্তা হিসেবে টিঁকে থাকার সবচেয়ে বড় উপায় এটাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *