কিভাবে ফেসবুকে একটি ব্যবসায়িক পেজ খুলতে হয় ?

ফেসবুক হল পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া। প্রতিটি দেশের মানুষের একটি বিরাট অংশ ফেসবুক এর সাথে যুক্ত। তাই ব্যবসায়ের মার্কেটিং এর জন্য ফেসবুক এখন অনেক বড় ক্ষেত্র। এখানে রয়েছে সব ধরণের ক্রেতা বা গ্রাহক। নিত্য প্রয়োজনীয় পণ্য থেকে শুরু করে বিভিন্ন ডিজিটাল পণ্য সহ, সকল পণ্যের কাস্টমার রয়েছে ফেসবুকে।

🍂 ফেসবুক এ মার্কেটিং করার জন্য প্রথমে যে কাজটি করতে হয়, তা হলো ফেসবুক এ একটি ব্যবসায়িক পেজ খোলাঃ

🍂 ১. ক্যাটাগরি সিলেক্ট করুনঃফেসবুক পেজ তৈরির ক্ষেত্রে প্রথমে ক্যাটাগরি সিলেক্ট করুন। পেজ তৈরি করার ক্ষেত্রে বিভিন্ন রকম ক্যাটাগরির পেজ তৈরি করা যায় যেমনঃ লোকাল ব্যবসায়, কোম্পানী, ব্রান্ড, ব্যান্ড, পাবলিক ফিগার, কমিউনিটি ইত্যাদি।পেজ খোলার জন্য প্রথমে এই লিঙ্ক এ যানঃ https://www.facebook.com/pages/create

🍂 ২. কোম্পানীর বিস্তারিত উল্লেখ করুনঃক্যাটাগরি সিলেক্ট এর পরের ধাপ এ আপনাকে ব্যবসায় এর সংক্ষিপ্ত বিবরণ দিতে হবে এবং ওয়েবসাইট থাকলে তার লিঙ্ক দিতে হবে। কমিউনিটি পেজ হলে আপনি প্রথমেই সুযোগ পেতে পারেন পেজ এর ইউজার নাম সিলেক্ট করার ।

🍂 ৩. পেজ সেটিংঃWizard টি শেষ করার পর আপনাকে পেজ এর পছন্দ এবং বিজ্ঞাপন এর বিষয় এ জিজ্ঞেস করবে, সে পেজ গুলো SKIP করে আপনি সামনে চলে যেতে পারেন। এর পরবর্তীতে আপনাকে আপনার ফেসবুক পেজে নেওয়া হবে। আপনি দেখতে পারবেন আপনার পেজটি খালি। এক্ষেত্রে আপনার পেজটি পাবলিশ হওয়া থাকে। আপনি যদি চান সম্পূর্ন তথ্য দেওয়ার পূর্বে আপনার পেজকে পাবলিশ না করে প্রাইভেট রাখতে চান তাহলে পেজ সেটিং এ গিয়ে পেজ ভিজিবিলিটি পরিবর্তন করে দিন। এছাড়া পোষ্ট করার ক্ষেত্রেও পরিবর্তন করতে পারবেন। যেমন আপনি চাইলে পেজের হয়ে বা আপনার প্রোফাইলের হয়েও পোষ্ট করতে পারবেন। কিভাবে নোটিফিকেশন পেতে চান কখন পেতে চান তাও নির্ধারন করে দিতে পারবেন।সেটিং এর একটি গুরুত্বপূর্ন অংশ হলো আপনি চাইলে পেজের দায়িত্ব অন্য কাউকে দিতে পারবেন। আপনি যদি অনেক ব্যস্ত থাকেন তাহলে আপনার পেজ পরিচালনার জন্য অন্য ব্যাক্তিকে নিয়োগ করে পেজ Role দিতে পারবেন। এর ফলে আপনার সময় বাঁচবে।

🍂 ৪. কভার ফটো দিনঃযখন আপনি পেজ তৈরি করবেন দেখবেন পেজ প্রায় সম্পূর্ণ খালি। প্রথমে পেজে একটি আকর্ষনীয় তথ্যমূলক কভার ফটো দিন।

🍂 ৫. প্রোফাইল পিকচার যুক্ত করুনঃকভার ফটো যুক্ত করার পর আপনার কাজ হলো একটি প্রোফাইল পিকচার যুক্ত করা। আপনার ব্রান্ড যদি পরিচিত থাকে অর্থাৎ আপনি যদি কোন জনপ্রিয় ব্রান্ডের জন্য পেজ খুলেন তাহলে প্রোফাইল পিকচার এ ব্যবসায়ের লোগো ব্যবহার করতে পারেন। অথবা আপনার সবচেয়ে জনপ্রিয় পণ্যটি তুলে ধরতে পারেন । আমি ব্যক্তিগত ভাবে মনে করি লোগো ব্যবহার করা উত্তম ।

🍂 ৬. About সেকশন পরিপূর্ন করুনঃআপনার পেজের About টেবে গিয়ে পেজের সকল তথ্য দিন এবং পেজকে আপডেট করুন। এখানে আপনি বিভিন্ন রকম তথ্য দিতে পারেন যেমনঃ ক্যাটাগরি, সাব-ক্যাটাগরি, ঠিকানা, সংক্ষিপ্ত বিবরণ, বিস্তারিত বিবরণ, ওয়েবসাইট লিঙ্ক, ফোন নম্বর, ইমেইল আইডি ইত্যাদি।

🍂 ৭. Call–To–Action বাটন যুক্ত করুনঃআপনি চাইলে ইচ্ছেমত বিভিন্ন বাটন যুক্ত করতে পারবেন। যেমনঃ Book Now, Contact Us, Use App, Play Game, Shop Now, Sign Up অথবা Watch Video। আপনার যে বাটনটি প্রয়োজন সে বাটনটি যুক্ত করুন। এই প্রত্যেকটি বাটনে প্রয়োজনীয় লিঙ্ক যুক্ত করা যায়। তাই ওয়েবসাইটের ভিজিটর বৃদ্ধির জন্য এ বাটনটি ব্যবহার করতে পারেন। মেসেজ বাটন এর পাশে Call–To–Action বাটন দেখাবে।

🍂 ৮. একটি URL নির্দিষ্ট করুনঃফেসবুক প্রতিটি পেজের জন্য একটি URL দিয়ে থাকে। তবে আপনি চাইলে সে URL কে নিজের মত করে তৈরি করতে পারেন। তাই পেজ এর জন্য ১টি URL তৈরি করে ফেলুন। URL তৈরি করা গুরুত্বপূর্ণ কারণ সহজে ভিজিটর আপনার পেজ মনে রাখতে পারে এবং আপনি যেন সহজে অন্য ব্যাক্তিকে আপনার পেজের URL বলতে পারেন। পেজে ৩০টি লাইক হলে ফেসবুক পেজ এর URL ঠিক করার সুযোগ দেয় ফেসবুক। URL সেট করার অপশনটি পাবেন About Tab এ।এ পদক্ষেপ গুলো অনুসরণ করলে আশা করি আপনি একটি প্রোফেশনাল পেজ তৈরি করতে পারবেন। যা আপনার ওয়েব সাইটের ভিজিটর বৃদ্ধি করবে।তথ্যসূত্র : গুগল

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *