গুগল সার্চের স্পেশালটি কি? ‘প্রেডিকটিভ সার্চ’ এবং ‘অটোকমপ্লিট সাজেশন’ কী?

গুগলে সার্চ করিনাই কিংবা এই অভিজ্ঞতা নাই এমন কেউ বোধহয় নাই এখানে, কিন্তু আমরা কি জানি যে-অনলাইনে কোনো কিছু সার্চ করা এখন আগের চেয়ে অনেক সহজ হয়ে এসেছে। ইউজাররা এখন ‘প্রেডিকটিভ সার্চ’ এবং ‘অটোকমপ্লিট সাজেশন’-এর মতো নির্দিষ্ট সার্চ প্যাটার্ন ও ফাংশনের সহায়তা পান।
অটোকমপ্লিট সার্চ-এর মাধ্যমে আরো যথাযথ সার্চ রেজাল্ট পাওয়া যায়। ফলে ব্যবহারকারীদের ঝামেলাও অনেক কমে আসে। অটোকমপ্লিট-এর সুবিধা এবং আপনার সার্চে অটোকমপ্লিট কীভাবে ব্যবহার করবেন, তার কিছু টিপস নিচে থাকছে।
.
📌 ‘অটোকমপ্লিট’ ও ‘প্রেডিকটিভ’ সার্চ কী?
অটোকমপ্লিট হলো এমন একটি সার্চ ফিচার, যার মাধ্যমে সার্চ ইঞ্জিন নিজেই ইউজার আসলে কী সার্চ করছেন, তা অনুমান করে পূর্বাভাস দেয়। এতে ইউজারের ধরন অনুযায়ী পরামর্শ বদলে যায়। ইউজার সেই অটোকমপ্লিট সাজেশনগুলি থেকে পছন্দ মতো যেকোনো সাজেশন বাছাই করতে পারেন। ফলে তাকে আর সার্চ টপিকের প্রতিটি অক্ষর নিজ হাতে টাইপ করতে হয় না। এবং অটোমেটিক ভাবে সার্চ রেজাল্ট চলে আসে।
অটোকমপ্লিট এবং প্রেডিকটিভ সার্চ-এর জায়গায় প্রায়শই অটোসোজেস্ট, কুয়েরি সাজেশন এবং সার্চ-অ্যাজ-ইউ-টাইপ ইত্যাদি টার্মও ব্যবহৃত হতে পারে।
এর মাধ্যমে ইউজাররা প্রাসঙ্গিক সার্চ রেজাল্টগুলি দ্রুততম সময়ের মধ্যে খুঁজে পেতে পারেন। আবার ব্যবহারকারীর বিভ্রান্তি বা ভুলের কারণে সার্চ ইঞ্জিনে অপ্রাসঙ্গিক রেজাল্ট আসার সম্ভাবনাও কমে আসে।
যেকোনো সাইটই প্রেডিকটিভ সার্চ থেকে উপকৃত হতে পারে। যেমন, ই-কমার্স সাইটগুলি এটি ব্যবহার করে ইউজারদেরকে তাদের প্রোডাক্ট ক্যাটালগগুলি নেভিগেট করতে সহায়তা করতে পারে। অন্যদিকে, মিডিয়া কোম্পানিগুলি এটি ব্যবহার করে ইউজারদেরকে প্রাসঙ্গিক সংবাদ, ভিডিও এবং অন্যান্য কনটেন্ট খুঁজে পেতে সহায়তা করতে পারে।
.
📌 অটোকমপ্লিট সার্চ ইউজারদেরকে যেভাবে সাহায্য করে
ইউজাররা কার্যকর অনুসন্ধানে অভ্যস্ত। কিন্তু তাদের নিজেদের অনুসন্ধান দক্ষতা তুলনামূলকভাবে দুর্বল। এবং প্রকৃতপক্ষে, মাত্র ১% ইউজারই শুধু কার্যকর ফলাফল পেতে কীভাবে সার্চ করতে হয়, তা জানেন। ইউজারদের এই সমস্যার সমাধান অটোকমপ্লিট কয়েক ভাবে সাহায্য করে। যেমন:
১. যথাযথ রেজাল্ট আসবে, এমন অনুসন্ধান বা সার্চ সাজেশন দেয়। যথাযথ ভাবে অপটিমাইজ করা থাকলে অটোকমপ্লিট সাজেশনগুলি সবসময়ই ফলাফল নিয়ে আসে। সুতরাং ফলাফলহীন পেজ আসার সম্ভাবনা কম থাকে। নিশ্চিত ভাবে ফলাফল আসবে, ইউজারদেরকে এমন কিছু জনপ্রিয় অনুসন্ধান দেখিয়ে আপনি তাদেরকেও আপনার সাইটে বেশিক্ষণ ধরে রাখতে এবং আরো বেশি কনটেন্টের সঙ্গে যুক্ত করাতে পারবেন।
২. ইউজারকে আপনার সাইট সম্পর্কে আরো বেশি ধারণা দিতে পারবেন। ইউজার হয়তো আপনার অফারগুলি সম্পর্কে অতটা জানে না বা সচেতন নয়। অটোকমপ্লিট প্রতিষ্ঠানের অগ্রাধিকারের সাথে মিল রেখে প্রোডাক্ট এবং কনটেন্ট ক্যাটেগরি শো করতে পারে এবং এর মধ্য দিয়ে আপনার সাইট সম্পর্কে ইউজারের জানার পরিধিও বাড়াতে পারে।
৩. সার্চ করার সময় কমায়। অটোকমপ্লিট যেহেতু দ্রুত প্রাসঙ্গিক সাজেশন দেয়, সেহেতু ইউজারদেরকে তাদের পুরো অনুসন্ধানটি টাইপ করতে হয় না। এতে ইউজারদেরকে দীর্ঘ, জটিল অনুসন্ধান এবং ভুল বানান এড়াতে সহায়তা করে। ফলে অপটিমাইজ করা হয়নি, এমন সার্চ ইঞ্জিনেও দ্রুত সার্চ করা যায়। অটোকমপ্লিট এই ত্রুটিগুলি কমিয়ে ইউজারদেরকে দ্রুত প্রাসঙ্গিক ফলাফলগুলি পেতে সহায়তা করে। এছাড়াও ব্যর্থ অনুসন্ধানের আশঙ্কা দূর করে।
৪. ইউজার অভিজ্ঞতা উন্নত করে। ইউজারদেরকে দ্রুত এবং সহজেই তাদের প্রত্যাশিত কনটেন্ট পৌঁছে দেওয়ার মাধ্যমে সার্বিক ভাবে আরো ভালো ইউজার অভিজ্ঞতা তৈরি হয়। ফলে গ্রাহকরা প্রতিষ্ঠানের সার্ভিসে আরো বেশি সন্তুষ্ট হয়, যা ব্র্যান্ডের সুনাম এবং খ্যাতি বাড়াতে পারে।
✅ কার্যকর প্রেডিকটিভ সার্চ এক্সপিরিয়েন্স তৈরির জন্য ৩টি টিপস✅
একটি দুর্দান্ত অটোকমপ্লিট অভিজ্ঞতার জন্যে ইউজারদেরকে গুগলের মতো সার্চ এক্সপিরিয়েন্স দিতে হবে। সেরা ইউজার এক্সপিরিয়েন্স দেওয়ার জন্য অটোকমপ্লিট এবং প্রেডিকটিভ সার্চ টুলগুলিকে যেমন হতে হবে:
১. তাৎক্ষণিক ফলাফল সরবরাহ করতে হবে। ইউজার তার অনুসন্ধান টাইপ করা শুরু করার সঙ্গে সঙ্গেই অটোকমপ্লিট সাজেশনগুলি দেখাতে হবে। একদমই দেরি করা যাবে না। সাজেশনগুলি দ্রুত দেখালে ইউজার ইন্টারফেসটাও আরো আকর্ষণীয় মনে হয়। এতে সার্বিক ভাবে ইউজার এক্সপিরিয়েন্স আরো উন্নত হয়।
২. ভিন্নতা হাইলাইট করা। ইউজাররা যাতে সহজেই সাজেশনগুলি পড়তে এবং সেগুলির মধ্যকার পার্থক্য ধরতে পারে, তা নিশ্চিত করতে হাইলাইটিং বা বোল্ডিং ব্যবহার করুন। যাতে আপনার ইউজারদের কাছে পার্থক্যগুলি সুস্পষ্ট হয়ে উঠতে পারে।
৩. সাজেশনগুলি অপটিমাইজ করুন। সাজেশনগুলি প্রাসঙ্গিক হলেই কেবল অটোকমপ্লিট সহায়ক হয়। সাজেশনগুলি ব্যবসার প্রাসঙ্গিকতা, সাইট সার্চের বিশ্লেষণ থেকে প্রাপ্ত ডেটা এবং প্রতিষ্ঠানের লক্ষ্য সহ বিভিন্ন বিষয়ের ভিত্তিতে তৈরি হওয়া উচিৎ।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *