গ্রুপ একটিভিটি ও প্রাপ্তি

আমাদের অনেকের মাঝেই হয়তো এই একটা ব্যাপারে অনেক আক্ষেপ আছে- একটা গ্রুপে এতদিন একটিভ থাকলাম কিন্তু আমার কোন প্রাপ্তি নেই, আমি তেল দিতে পারিনা বলে, আজ আমাকে কেউ হাইলাইট করেনি।
আমিও এই কথার কিছুটা অংশে একমত পোষণ করি কিন্তু সবটাতে না। একটু ব্যাখা করে দিই।
একটা গ্রুপে এতদিন একটিভ থাকলাম কিন্তু আমার কোন প্রাপ্তি নেই-
প্রথমত কোন ফেসবুক গ্রুপেই আপনাকে কেউ জ্বোর করে একটিভ রাখতে পারবেনা তাই এটা বলাই যায় যে, আপনি কিংবা আমি, আমরা সকলেই আমাদের নিজেদের স্বার্থেই বিভিন্ন গ্রুপে একটিভ থাকি।যার মুল বক্তব্য হলো- সেল আসা ও নিজের বিজনেস দাঁড় করিয়ে নিজেকে সকলের সামনে উপস্থাপন করা ও নিজের ক্যারিয়ারটা সেটেল করা।
এখন ব্যাপার হলো- এইগুলি যদি কোন জায়গা থেকে আপনি আশা করে থাকেন তাহলে সেটা এক প্রকার বোকামি, কারন আমি আগেই বলেছ- ক্যারিয়ার প্ল্যান কিংবা আপনার বিজনেস যেন কখনোই কোন গ্রুপ কেন্দ্রিক না হয়।
তেল দেয়া-
কোন ব্যাক্তির দ্বারা কোন শিক্ষা পেলে তাকে সম্মান দেখানোকে তেল দেয়া বলেনা বরং বলে, সঠিক শিক্ষার বহিঃপ্রকাশ।কিন্তু এটি যখন মাত্রাতিরিক্তভাবে দেখা যাবে, তখনই আমি আপনি সেটাকে অন্যভাবে মিন করি।আসলে এটাকে অন্যভাবে না দেখাই ভালো।
কেউ দ্বারা উপকৃত হলে তাকে নিয়ে দুই-চার লাইন এই সোশ্যাল মিডিয়াতে লিখে একটু মনের ভাব প্রকাশ করাতে দোষের কিছু নেই।আমার দ্বারা কেউ উপকার পেলে আমিও চাইবো কেউ সেটা নিয়ে লিখুক।কিন্তু এটাকে বিকৃত করা ভালোনা।
তাহলে তেল দেয়া কোনটা?
ভালো প্রশ্ন। ধরেন Abida Khan Shompa আপু আমার দ্বারা উপকৃত হয়েছেন বলে আমার সুনাম করেন,কিন্তু তাই বলে আমার ভুল-ত্রুটি কি ধরিয়ে দিবেন না?
আমি বয়সে ছোট হলেও আপু আমাকে মানেন এবং আমিও আপুকে অনেক মেনে চলি, বলা চলে উনি যেগুলা নিয়ে বাস্তব দিক নির্দেশনা দেন আমি সেটা মেনে চলি, কারন আমি জানি- আপু আমার চেয়ে বড় এবং বাস্তব অভিজ্ঞতা অনেক।
আপু আমার চেয়ে বড় না হলে কি মানতাম না? অবশ্যই মানতাম কারন আমি জুনিয়র দের থেকেও শিখি এবং সবার থেকেই।কারন আমি জানি-আমি যখন কোন একটা জায়গাকে লিড করবো, তখন ভালো-মন্দ অনেক কিছুই হবে,তাই আমাকে সকলের কথাই শুনতে হবে।আমি শুনে আমার মত করে চিন্তা করে সিধান্ত নিই।এই ক্ষমতাটা একান্তই আমার।
কিন্তু এই আবিদা আপু যখন আমার ভুলগুলিকেও সবার সামনে মেনে নিবেন এবং আমাকে ব্যাক্তিগতভাবে কিছুই বলবেন না বরং সেই অন্যায়ের উপরে থেকেই আমাকে সাপোর্ট করবেন, তখন সেটিকে তেল দেয়া ও নিজের অযোগ্যতার পরিচয় দেয়া ছাড়া অন্যকিছু বলেনা।
মুল কথা হলো- যার যেখানে, যেভাবে ভালো লাগবে এবং উপকৃত হবেন সেখানে থাকুন এবং সেভাবেই নিজেকে গুছিয়ে নিজের ক্যারিয়ার তৈরি করেন।আমার ব্যাক্তিগত কোন আপত্তি নেই।আমি বরং অসহ্য করি তাদেরকে-যারা মুখোশ পরে থাকেন। আর আমি এগুলি চিনে যায়।
এখন ইদানিং অনেক গ্রুপেও দেখি এইসব নিয়ে সারাদিনে অনেক কন্টেন্ট আসছে,আমায় অনেকেই বলছেন।আমি ব্যাপারটা আমার মত করে ক্লিয়ার করলাম।
নিজেকে নিজেই ডেভলপ করতে পারলে,কেন অন্য কারো দারস্ত হবেন?আর মুল ব্যাপার হলো- কাউকে নিয়ে পড়ে থাকলে আদতে লসটা আপনার। খাও দাও, আনন্দ করো।
ক্যারিয়ার গঠনের চেয়েও বেশি গুরুত্বপূর্ন হলো- একজন ভালো মানূষ হও্যা,ভালো মানূষকে মানূষ আজীবন এমনিই মনে রাখে।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *