চিন্তা করার ও একটা আর্ট আছে,গভীরতা বোঝার ক্ষমতাটা থাকা উচিত

আপনি হয়তো কারো কাছে,বিপদে পড়ে টাকা ধার চেয়েছেন এবং তিনি হয়তো সাথে সাথেই ম্যানেজ করে দিয়েছেন, তারমানে এই নয় যে আপনার জন্য অলস টাকা নিয়ে সে বসে ছিলো !
কোথাও গেলে,কেউ আপনার খাবারের বিল আগে দিয়ে দিয়েছেন, তার মানে এই নয় যে তার কাছে টাকার পাহাড় আছে।
এই লোকাল বাসেই ধরুন, আপনার ভাড়াটা পরিচিত কেউ দিয়ে দিয়েছে মানে এই নয় যে, তার মানিব্যাগ ভর্তি টাকা আছে। তার টাকার পাহাড় নেই কিন্তু পাহাড়ের চেয়েও উঁচু একটা মন আছে।
কেউ আপনাকে বিনয়ের সাথে ‘সরি’ বলেছে মানে এই নয় যে, সব দোষ তার। কিছু দোষ হয়তো আপনারও ছিল অথবা তার আসলে কোনো দোষই ছিল না, শুধু অহেতুক ঝগড়া করে সম্পর্কটা নষ্ট করতে চাননি বলেই সে সরিটা নিজেই বলে দিয়েছে। এটা তার দুর্বলতা নয়, এটা তার বিনয়।
কেউ আপনার সব কথা মেনে নিয়েছে মানে এই নয় যে, আপনি সবসময় যৌক্তিক কথা বলেন। বরং আপনাকে সে প্রচন্ড ভালোবাসে বলেই আপনার যৌক্তিক-অযৌক্তিক সব কথাই সে মেনে নেয়, যাতে আপনি এতটুকু কষ্ট না পান।
কারণ আপনার কষ্ট আপনাকে যতটা না কষ্ট দেয়, তার চেয়ে আপনার কষ্ট তার বুকে আঘাত করে বেশি৷ এটাই ভালোবাসা।এইজন্যই তার ছোট্ট জবাবে চুপ থাকা।
সব কথার জবাব সবাই মুখে দেয় না। কেউ কেউ সময়ের হাতে ছেড়ে দেয়। কেউ একটু হেসেই চলে যায়। তার হাসির মানে এই নয় যে আপনার কথা তার ভালো লেগেছে।
মনে রাখবেন- Silent is the best answer of all stupid question & Smile is the best reaction in all critical situation.
যার সম্পর্কে আপনি খুব মিথ্যা বাজে কথা বলেছেন তিনি সেসব শুনেও প্রতিবাদ না করে চলে গেছে মানে এই নয় যে,সে আসলেই তাই, যা আপনি তার সম্পর্কে বলেছেন।
বরং ঐ ব্যাক্তির কাছে, তার নিজের প্রতি সম্মানটা অনেক বেশি যার কারণে কারো নোংরা কথার জবাব দিয়ে তিনি তর্কে জড়াতে চায়নি।
কেউ আপনাকে ক্ষমা করে দিয়েছে মানে এই নয় যে আপনি খুব ছোট ভুল করেছেন বা কোনো অপরাধই করেননি। বরং এমনও হতে পারে তিনি বিচারটা মহান স্রষ্টার হাতেই তুলে দিয়েছেন।
প্রতিশোধ না নেয়াটাই কখনো কখনো বড় প্রতিশোধ হয়ে যায়।চুপ করে থাকা/হাসি দিয়ে সাইড কেটে যাওয়াটাকে দুর্বলতা ভাববেন না।
লেখাটা Md Rahul Hussain মামার ওয়ালে পেয়ে ভাল লেগেছে,তাই আমি সেখানে কিছু সংযুক্তি দিয়ে লিখলাম।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *