তথাকথিত ব্রান্ড প্রমোটার বনাম নিজের ব্রান্ডিং

ব্রান্ডিং সাইকোলজি নিয়ে আমাদের এখন একটা হাইপ আছে।আমরা ইদানিং যেকোন ভাইরাল (পজিটিভ কারনে নয় অবশ্যই) পাবলিক কে দিয়ে নিজেদের পন্যের লাইভ করানোকে ব্রান্ডিং এর অংশ বলে মনে করি এবং এভাবেই অনেক কে কাজ করতে দেখা যায়।
আমার এই ধারনার সাথে একটু নয় বরং অনেকখানি দ্বিমত আছে।কেন আছে সেটা ব্যাখা করছি-
১। আপনারা এসব তথাকথিত ব্রান্ড প্রমোটারদেরকে ৩০ মিনিট বা ১ ঘন্টার জন্য হায়ার করেন একটা মোটা অংকের টাকা দিয়ে।সেটা ৩০০০০-৫০০০০ টাকার মত।
২। সেই ব্রান্ড প্রমোটার আপনার মত এমন অনেকের কাজ করেন এবং সবার প্রোডাক্টকে ভালো বলে আখ্যায়িত করেন।একজন সচেতন মানূষ হিসাবে আপনি নিজে কি সবার পন্যকে কোয়ালিটিফুল ও ভালো বলে বলতে পারেন?
৩। এসকল ব্রান্ড প্রমোটারদের কাজ হলো- তারা তাদের পেজ থেকে লাইভ হয়ে আপনার একটু গুনগান করবে কিন্তু এতে কি আপনার ব্রান্ডিং হবে আদেও?
৪। এসকল যত ব্রান্ড প্রমোটার আপনি দেখেন, তাদের নিজেদের পেজেও তারা ডলার দিয়ে প্রোমোট করে লাইক-ফলোয়ার, কমেন্ট, ভিউ, শেয়ার এসব নিয়েছে।আর সেই ব্যাক্তি আপনাকে কিভাবে ব্রান্ডিং করতে সাহায্য করবে?
৫। সবচেয়ে বড় ব্যাপার হলো- এদের কয়জন আসলে সমাজে সম্মানিত আর কয়জন নিজে সৎ? বিজনেস আপনার, আপনার ইনকাম, আপনি কি সেটাকে বুঝবেন না?
আমি নিজে দ্বায়িত্ব নিয়ে বলছি- কেউ এই ৫০০০০ টাকা যদি তার পেজের পেইড মার্কেটিং এ খরচ করে, তাহলে সেটার ROI, এসব তথাকথিত ব্রান্ড প্রমোটারদের চেয়ে কয়েকগুনে বেশি আসবে।আর ঠকার ব্যাপার টাও নেই।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *