দিনের শুরুটা হোক একটি গোছানো সকাল দিয়ে

নিজেকে একজন সফল উদ্যোক্তাদের তালিকায় নিয়ে যেতে হলে আপনার শুরুটাই হতে হবে গোছালো,যদি এই সকলটাকে কাজে না লাগাতে না পারেন, তাহলে কোনভাবেই আপনার সারা দিনের কাজ সঠিকভাবে হবে না।
দিনের শুরুটা সুন্দর করার জন্য আপনাকে অবশ্যই সকালের শুরু করতে হবে দ্রুত,ঘুম থেকে কোনভাবেই সকাল ৮ টার পরে ওঠা যাবে না।
আপনাকে রাতে ঘুমাতে যাবার সময়ই পরের দিনের রুটিন বানিয়ে নিতে হবে,সেই রুটিনে কোনভাবেই সকালের কাজ বেলা ৮ টার পরে শুরু করা যাবে না। আপনার কত ঘন্টা ঘুমের পরে ক্লান্তি কাটে এটা বিবেচনা করে আপনাকে রাতের সেই সময়ের আগেই ঘুমাতে যেতে হবে। যত দ্রুত উঠবেন, দিনটা হবে তত বড়,আর লেট করলেই আপনার দিন হয়ে যাবে ছোট।
সকালের রুটিন নিয়ে লেখা সেরা একটি সেলফ ডেভেলপমেন্ট বই, মিরাকেল মর্নিং এও মোটামুটি এই ধরনের সকালের রুটিন এর কথাই বলা হয়েছে।
বিভিন্ন সময়ে সফল মানুষদের বিভিন্ন স্বাক্ষাতকারগুলিতেৎ সবচেয়ে বেশি কমন যে জিনিসটি তা হল প্রায় সব সফল মানুষের নির্দিষ্ট প্রোডাক্টিভ সকালের রুটিন আছে। সফল মানুষের রুটিন গুলোর মধ্যে সবচেয়ে কমন ছিল, খুব সকালে ঘুম থেকে ওঠা, তারপর মেডিটেশন বা প্রার্থণা করা, এক্সারসাইজ করা, অনুপ্রেরণামূলক বই পড়া বা লেকচার শোনা, নিজের উদ্দেশ্যে ভালো কিছু লেখা, পুষ্টিকর ও স্বাস্থ্যকর নাস্তা করা এবং পরিচ্ছন্ন হওয়া।
সকালটা যদি সুন্দর ও প্রোডাক্টিভ ভাবে শুরু করা যায়, তবে দিনটি সফল হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। তাই, যে কোনও ক্ষেত্রেই সফল হওয়ার একটি মূলমন্ত্র হতে পারে একটি সঠিক মর্নিং রুটিন।
আপনার কি এমন একটি অভ্যাস আছে? কমেন্টে লিখুন আপনার অবস্থান নিয়ে।
সৌভিক
লেকচারার (কম্পিউটার বিভাগ)
যশোর পলিটেকনিক ইনস্টিটিউট
উদ্যোগের নাম- ICT CARE
আমার কাজ- লগো ডিজাইন,ফেসবুক পেজ ডেকোরেশন, ওয়েবসাইট ডিজাইন, সফটওয়্যার ডেভেলপমেন্ট, ডোমেইন-হোষ্টিং, ফেসবুক পেজ বুষ্টিং,ইভেন্ট ফটোগ্রাফি, ভিডিও এডিটিং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *