ধৈর্য্য, অনেক কঠিন একটা ব্যাপার

ধৈর্য্য, অনেক কঠিন একটা ব্যাপার।আমরা শুধু লিখেই যাই কিন্তু বাস্তবে এর প্রয়োগ দেখাতে পারিনা সেভাবে।আমার সাথে অনেকেই কাজ করেন, সংখ্যার বিচারে ৭০০০+ উদ্যোক্তা তো ডাটাবেজ ধরেই আমার ক্লায়েন্ট।
এত সংখ্যার মধ্যে,হাতে গোনা ৩০ জনের ধৈর্য্য আছে যারা বছরের পর বছর ধরে কথা শুনে কাজ করেছেন এবং ফল পাচ্ছেন।আর বাকি ৮০% হচ্ছে সিজন্যাল কাস্টোমার।যেকোন ইভেন্ট যেমন- ঈদ,রোযা,বিভিন্ন কালচারাল ডে কিংবা পুজাতে এসে আমায় খোঁজ করেন এবং অন্য অনেককে দেখিয়ে ফলাফল আশা করেন।
আর ঐ ৩০ বাদ দিলে বাকি ১৫-২০% কাস্টোমার বিশাল কিছুর প্রতিশ্রুতি দিয়ে কাজ শুরু করে,কিন্তু বাস্তবে তাদের এত বেশি প্যানিক হওয়া লাগে যে আমি নিজেই দিশেহারা হয়ে যায়।মানে তাদের ধৈর্য্য নাই বললেই চলে।
আমার সাথে একটা কনসাল্টেন্সি সেশন করার পরে ৯৯% উদ্যোক্তার মনোভাব এমন হয় যে,এই এখন থেকেই আমি নিজেকে চেঞ্জ করে ফেলবো।সব ভাইয়ার কথা মত চলবো।এটা বাসা পর্যন্ত যেতে যেতে ৭০% নাই হয়ে যায় আর বাকি ৩০% এ টেনেটুনে ১ মাস আবার কারো কারো ক্ষেত্রে ২ মাস পর্যন্ত যাচ্ছেন।
আপনারা সবাই নিজেদের উদ্যোক্তা বললেও আদতে ১০% উদ্যোক্তা আর ৯০% ব্যাবসায়ীদের কাতারেই পড়েন।তো এই ব্যাবসা করতে গেলে আগে ইনভেস্ট করতে হয় আর পরে সেখান থেকে ইনকাম আসে।
কিন্তু আপনাদের মানে এর আবস্থা হলো- আমার আজ থেকে কিংবা এক সপ্তাহ পর থেকে কিংবা ১ মাস পর থেকেই ইনকাম লাগবে।ইনকাম করে আমি ইনভেস্ট করবো।
থামেন ভাই ও বোনেরা,এত সহজ না সবকিছু।আপনারা পেজ খুলেছেন মানে একটা দোকান নিয়েছেন।এখন কি কাজ?
✔️ দোকানকে সাজানো,যেন সবার চোখে পড়ে।
সাজান কি?
আরেহ নাহ,টাকা খরচ করে কোনভাবেই এসব ডিজাইন করা যাবেনা।ক্যানভা কিংবা গুগলের ফ্রী লোগো দিয়ে কাজ করবো,তাতে আমার যা ক্ষতি হয় হোক।অনেকটা না জেনে পাপ করলে যেমন গুনাহ নেই তেমন আর কি।
✔️ দোকান সাজানো হলেই সবাই দোকানে আসেনা সেটার জন্য প্রচার করতে হয়।
প্রচার করেন কি?
হ্যাঁ, গ্রুপে গ্রুপে গিয়ে জানান দিয়ে আসি আমার পেজ ওমুক কিংবা তমুক।
গ্রুপে অনেক মানুষ পোস্ট করে,কার এত ঠ্যাকা পড়েছে আপনার পেজ দেখার?
বাস্তবে দেখেও না ঘোরেও না।আর ব্যাবসা কি গ্রুপ কেন্দ্রিক করতে চান?
চাইলে আপনার আর এই আর্টিকেল পড়ার দরকার নাই।
প্রচার করতে হলে- আপনাকে সুন্দর করে এড ক্যাম্পেইন সাজাতে হবে,টার্গেটেড ক্লায়েন্ট সেট করে বিজ্ঞাপন দিতে হবে,তারে এসে আপনার পেজ দেখবে মানে দোকান দেখবে,দোকান টা সাজানো গোছানো থাকলে সেখানে থাকবে ও পন্য নিয়ে আগ্রহ প্রকাশ করবে,নইলে কি করবে?
✔️ যখন দোকানে কাস্টোমার আসবে,তখন তারা সবাই কি আমাদের ক্রেতা হয়?
আপনি কি সব দোকানের ক্রেতা হন?
আসলে কেউই সেটা হয়না।আপনিও না, আমিও না।তাহলে আপনি কেন,আপনার কাছে আসা সকলকেই আপনার কাস্টমার হিসাবে আশা করেন?
আমার তো আপত্তি নাই,কিন্তু এনারা কতদিন কাজ করে জানেন? কতদিন আমাকে মানে জানেন?
কেউ মানে আবার কেউ একটু দুইদিন ভালো অবস্থায় গেলেই ওস্তাদ চেঞ্জ করে বিপদে পড়ে আবার ফিরে আসে।কেউ কেউ ভুলেও যায়,তাতে আমার কিছু আসলে এসে যায়না।কারন আমি জানি- আমি রাতারাতি কাউকে চেঞ্জ করে দিতে পারবোনা।আমি শুধু বেসিক মেনে স্টেপ বাই স্টেপ কাজ করি।
কেউ ৩ মাসে সফল হয়,কেউ ৬ মাসে আবার কেউ ১ বছরে।আপনার ধৈর্য্য না থাকলে আমাকে শুধু শুধুবেসব শোনাবেন না।আমি ভাই রকেট সায়েন্স জানিনা কিংবা আলাদীনের চেরাগ নিয়েও বসে নেই।আমি প্রপার রিযিকে বিশ্বাস করি।
ওমুকের পেজে ওমুক আছে তার ক্ষতি হয়না,ওমুকের পেজে এত ইনকাম হয়, ওমুকে তো এসব নাই।
এমন কথা আমায় শোনাবেন না কেউ,কারন সবার বিজনেস পলিসি এক না।
সিগারেট ক্যান্সারের কারন,এটা জেনেও কেউ খাওয়া বাড়াচ্ছে আবার কেউ বাদ দিয়ে দিচ্ছে।যার যার ব্যাক্তিগত ব্যাপার।যে বাদ দিলো,সে ভালো থাকলো আর যে দিলোনা সে রাতারাতি কিছু না পেলেও পাবে যে এই ব্যাপারে কোন সন্দেহ আমার নেই।
অনেকেই ভাবেন- বুস্ট করলেই সেল হবে,আদেও কি তাই?নাহ রে ভাই, বিজ্ঞাপনের একটা মাধ্যম হলো বুস্টিং,পেজে কাস্টোমার আসতোনা, এখন আসছে।টার্গেট ঠিক থাকলে অবশ্যই সেটা একদিন ঠিক হবে।
আপনারা কাজে নেমেছেন কিন্তু ধৈর্য্য নাই আবার বাজেট ও নাই।সবাই যদি আজকে কাজে নেমেই সমাধান চান এবং একটুও লস না করতে চান তাহলে কি ব্যবসা হবে?
লস আসলে কেউ চাইনা,ধরেন- আপনি মাসে ৩০০০০ টাকা খরচ করেন কিন্তু ইনকাম আসছে ২৫০০০/-, তাহলে এই ৫০০০/- ভর্তুকি দেবার ইচ্ছা আপনার থাকতে হবে কিন্তুস এটা যেন প্রতিমাসেই না হয় সেইদিকে নজর দিতে হবে।
বাস্তব আর কাল্পনিক চিন্তাকে একসাথে মেলানো ঠিক না,বাস্তবতাতে বসে দেখেন জীবন কেমন।ভাবলেই চলবেনা,বাস্তবে প্রয়োগ করে দেখান যে আপনি কি করতে পারেন।
আমি যেমন- রমজানে খুব কম একটিভ থাকি,এই মাসে আমি বাইরে সময় বেশি দিই,আমার আশেপাশের মানুষকে দেখি,খোঁজ করি,তাদেরকে আমার সাধ্যমত উপকার করার চেস্টা করি।তাই আমাকে অনলাইনে কম পাওয়া যাচ্ছে,এই রমজানে যেমন পাচ্ছেন পরের বার হয়তো আরও কম পাবেন,কিন্তু তাই বলে এমন না যে আমি কাজ বন্ধ করে দিই।কাজ করি,এবং এই মাসের কোন লভ্যাংশ আমার পকেটে না দিয়ে সেটা আল্লাহ পাকের রাস্তায় দিয়ে দিই।
এই পজিশনে আসতে আমার সময় লেগেছে ৮ বছর,আপনাদের তো ৮ মাসের ধৈর্য্য আমি দেখিনা, কারও কারও তো ৮ দিনের ধৈর্য্য টাও দেখিনা।
একটা গ্রুপে একটিভ থাকলাম,পেজ খুললাম,পোস্ট দিলাম আর বিক্রি হয়ে অনেক টাকার প্রফিট হয়ে।এত সহজ না রে ভাই।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *