প্রতিদিন লাইভ করলে কি আমাদের ফেসবুক পেইজে অর্গানিক রিচ বাড়ে?

**প্রতিদিন লাইভ করলে কি আমাদের ফেসবুক পেইজে অর্গানিক রিচ বাড়ে? **

এমন প্রশ্ন প্রতিদিন আমি পেয়ে থাকি। অনেকে মনে করেন যে- ফেসবুক পেজ খুলে ইনফ্লুয়েন্সার দিয়ে লাইভ করে সেল করার চেয়ে বেটার কিছু আর নেই। অনেকে ভাবেন- ফেসবুকে লাইভ করাটাই শেষ কথা।

কারো ভাবনার আকাশে, মেঘ এনে বৃষ্টি নামিয়ে দেয়া কিংবা দারুন রংধনু সৃষ্টি করা আমার কাজ নয়।আমি আমার সল্প জ্ঞান দিয়ে যেভাবে জানি ও আমার অভিজ্ঞতার আলোকে যা বুঝি সেসব নিয়েই মুলত আলোচনা করি।আজকের আলোচনাটাও মুলত তেমনই।

আজকের আলোচনা শুরুর আগে সবাই মিলে একটু ভাবুন যে, ফেসবুক মুলত একটা কোম্পানি যা কাজ হলো বিজনেস করা,এটা কোন চ্যারিটেবল ট্রাষ্ট নয়।এইযে একটা কর্পোরেট অফিস ফেসবুক,তাদের মুল লক্ষ্য হলো,উপার্জন করা এবং সেই উপার্জনের প্রধান চ্যানেল হলো- **বিজ্ঞাপন**।

বর্তনানে, ফেসবুক একই সাথে নানা কাজে ডেটা ম্যানুপুলেশন করা নিয়েই ব্যাস্ত সময় পার করছে এবং বেশ সমালোচিত। আপনারা খেয়াল করলে দেখবেন যে, ফেসবুক এখন সবচেয়ে বেশি মনযোগ দিয়েছে তাদের এডস ম্যানেজারে,এবং সবচেয়ে বেশি আপডেট করেছে এই সেটিংস এ।

ফেসবুক এখন মুলত এটাই চাই যেসকল পেজ তাকে বেশি বেশি ডলার এনে দেবে তাদের সাথেই এবং তাদের স্বার্থেই কাজ করতে।এইজন্য তারা নিয়মিত বিজ্ঞাপনে ফোকাস করছে।

**লাইভ করলে আসলে কি হয়? **

অনেক মানুষ নোটিফিকেশন পায়, ফেইসবুক বোঝে এই পেজ, এই ক্যাটাগরির মধ্যে বেশ সিরিয়াস তার কাজ কর্ম নিয়ে।একে দিয়ে হয়তো আমার অনেক বেশি ডলার ইনকাম করার সুযোগ আছে।

বাস্তবে সে এভাবেই মেলাতে চেষ্টা করে,কিন্তু যখন দেখে যে- “প্রতিদিন যে পেজ থেকে লাইভ হচ্ছে কিন্তু তাদের আসলে সেভাবে একটিভ ফলোয়ার নেই এবং এরা নিয়মিত কাজ করলেও মানুষ এই কন্টেন্ট কে আসলে পছন্দ করছেনা,তখন অটোমেটিক্যালি ফেসবুক এটা নিয়ে কাজ করা বন্ধ করে দেয়।

কারন-খেয়াল করলে দেখবেন,যেকোন পেজে যখন শুরু করা হয় তখন বেশ দারুন রিচ থাকে,নতুন যেকোন কিছুর সাথে আপনার পরিচয় করালেই দেখবেন যে দারুন রিচ আছে।আপনি নিয়মিত সেটা করতে থাকছেন কিন্তু আপনার বিজ্ঞাপন নেই,তখন আর সেটা কাজ করেনা,বরং আস্তে আস্তে সবই ডাউন হতে থাকে।

আসলে, আমার বলা কথাগুলি শুধুমাত্র, অনুমান ও হাইপোথিসিস কোনো কনক্রিট গ্রাউন্ডের ওপর বেইজ করে বলা না, অভিজ্ঞতা ও যতটা ঘাটাঘাটি করেছি সেখান থেকে আমি যা জেনেছি সেই আলোকেই বলা।

যেকন কাজ নতুন শুরু করলে ফেসবুক তাদের ঐ ফিচারের প্রতি আগ্রহ ডেভলপ করাতে সেটিতে অর্গানিক রিচ বাড়িয়ে দেয় কিন্তু এটা কোনভাবেও প্রতিষ্ঠিত সত্য না যে- লাইভ করলে অর্গানিক রিচ বাড়ে।

তবে আপনার এই ভিজিবিলিটি যে- কাস্টোমারের সাথে এংগেইজমেন্ট বাড়াতে ও দীর্ঘসময়ে ট্রাস্ট গেইন করতে সাহায্য করে তাতে কোনো সন্দেহ নেই।

**আমার বক্তব্য সেই একটাই আসে ঘুরেফিরে- কন্টেন্ট আর প্রোডাক্ট হলো বিজনেসের কিং আর মার্কেটিং হলো- ব্লাড অফ বিজনেস। **

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *