পড়তে ভালো লাগেনা বলেই ব্যাবসা করতে এলাম,অথচ এখন শুনি ব্যাবসা শিখতে নাকি আবার পড়ালেখা করা জরুরী 

ব্যবসা বানিজ্য নিয়ে বইয়ের কোনও অভাব নেই। হাজার হাজার বই বাজার আর লাইব্রেরিতে উপচে পড়ছে। বড় বড় ব্যবসায়ী, গবেষক, অর্থনীতিবিদ, চার্টার্ড এ্যাকাউন্টেন্ট, মার্কেটিং গুরু – সবাই বই লিখে চলেছেন। আর সেইসব বই পড়ে মানুষ উপকারও পাচ্ছে। কিন্তু এই সব বইগুলিতেই কিছু কথা ঘুরিয়ে ফিরিয়ে বারবার বলা হয়েছে, যেগুলো আসলে ব্যবসার মূল কথা। পার্সোনাল এমবিএ বইতেও এমন অনেক কিছুই আছে,যেগুলি আমরা আজ জানতে চেষ্টা করবো।
ছোটবেলায় আশপাশের মানুষজনের থেকে আমরা পড়তে বসার কথা যতবার শুনেছি, শুধুমাত্র খাওয়া আর ঘুমাতে যাওয়ার কথাই তার সাথে রেসে নামতে পারবে। ‘বাবু পড়তে বসো’, ‘সোনা, পড়তে বসো’ – এই গেল বাবা-মায়ের মেজাজ ভাল থাকা অবস্থায় বলা। তাঁদের মেজাজ খারাপ হলে ‘বাবু’ বা ‘সোনা’র জায়গায় আরও অনেক কিছু জায়গা করে নিত।
ছোটবেলার পরে একটা সময়ে এসে আমরা নিজেরাই নিজেদের ঠেলে পড়তে বসিয়েছি। পড়তে পড়তে অনেকের মাথার চুল সব পড়ে গেছে। যারা ভালমত পড়াশুনা করেছেন তারা অনেকেই তাদের মনের চাহিদামত কাজ ও অর্থ অর্জন করতে পেরেছেন, অনেকে হয়তো পারেননি। এই পড়াশুনা করতে গিয়ে কত কোটি কোটি শব্দ মুখস্থ করতে হয়েছে, কত বিদঘুটে ফর্মূলা আর থিওরি – এর কোনও গোনাবাছা নেই। – কিন্তু ‘শিক্ষিত’ হওয়ার জন্য এতকিছু পড়া ও মুখস্থ করা কি আমাদের দরকার ছিল?
বিজনেস আইকন এবং বেস্ট সেলার লেখক জশ কম্ফম্যান তাঁর একাডেমিক পড়াশুনা শেষ করেন প্রযুক্তি বিষয়ে। পড়াশুনায় তিনি খুবই ভাল ছিলেন এবং পাশ করে বের হওয়ার সাথে সাথে তাঁর চাকুরী হয় বিশ্বখ্যাত কোম্পানী “Procter and Gamble” এ। সেখানে কাজ করার সময়ে তিনি দেখলেন তাঁর কলিগদের মধ্যে যারা কোম্পানীর সবথেকে বড় পর্যায়গুলোতে আছেন, তাদের প্রায় সবাই বড় বড় কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করা। তিনি আরও একটি বিষয় বুঝতে পারলেন যে তাঁকে যদি কখনও নিজের কোনও ব্যবসা দাঁড় করাতে হয়, তবে অবশ্যই তাঁর মার্কেটিং এবং ব্যবসার ওপর খুব ভাল জ্ঞান থাকতে হবে।
তিনি প্রথমে ভাবলেন তাঁর সহকর্মীদের মত তিনিও একটি ভাল প্রতিষ্ঠান থেকে এমবিএ ডিগ্রী নেবেন। কিন্তু কিছু খোঁজ খবর ও গবেষণা করার পর তিনি বুঝতে পারলেন কলেজ গুলোতে আসলে তেমন কিছু শেখানো হয় না। সেখানে মানুষ শুধুই একটি ডিগ্রী নেয়ার জন্য বেশিরভাগ মানুষ পড়তে যায়। তাই তাঁর হিসেবে মনেহল কলেজে এমবিএ করতে যাওয়াটা শুধুই সময় এবং টাকার অপচয় হবে।
কাজেই তিনি কলেজে ভর্তি হওয়ার চিন্তা বাদ দিয়ে তাঁর বাসার কাছের এক লাইব্রেরিতে গিয়ে সেখানে ব্যবসার ওপর যত বই আছে সব পড়তে শুরু করলেন।
একটি, দুইটি করে একসময়ে তিনি দেখলেন তিনি একশ’র ওপরে ব্যবসায়িক বই পড়ে ফেলেছেন। এর ফলে একটা সময়ে এমন হল যে ব্যবসার বিষয়ে তাঁর জ্ঞান তাঁর বড় বড় ডিগ্রী ওয়ালা সহকর্মীদের থেকে তো অনেক বেশি হয়ে গেলই, এমনকি তাদের প্রফেসরদের থেকেও তাঁর জ্ঞান বেড়ে গেল।
কিন্তু তার থেকেও বড় যে আবিষ্কারটি তিনি করলেন তা হল, এইসব বইয়ের মাঝে এমন কিছু কথা আর তথ্য আছে যা প্রায় প্রতিটি বইতেই ঘুরে ফিরে বিভিন্ন ভাবে বলা আছে। তাঁর কাছে এই ব্যাপারটি স্পষ্ট হয়ে উঠল যে, যেসব কথা আর তথ্য বারবার তাঁর সামনে পড়ছে – এগুলোই আসলে ব্যবসার সাফল্যের মূল চাবিকাঠি। ৮০/২০ তত্ত্বের ভিত্তিতে বিচার করে তিনি সিদ্ধান্তে পৌঁছালেন যে ব্যবসা করতে গেলে এই ২০% জ্ঞানই ৮০% সাফল্য আনার জন্য যথেষ্ঠ। তাই তিনি সেই বারবার পূনুরাবৃত্তি হওয়া তথ্য ও থিওরিগুলো এক জায়গায় করে “The Personal MBA” নামে একটি বই লিখলেন।
এই বই থেকে কিছু চুম্বক অংশ নিয়ে লিখবো পরের পর্বে ইনশাআল্লাহ

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *