ফটোগ্রাফির আদি অন্ত -পর্ব ০১

 
এমন কোন মানুষ নেই বর্তমানে যার জীবনের সাথে এই ফটোগ্রাফি শব্দটি জড়িয়ে নেই,তাই আমার এবারের সিরিজ ফটোগ্রাফি নিয়ে।
🅿️ ফটোগ্রাফি কি ?
আমরা সাধারণত খালি চোখে সুন্দর বা অসুন্দর যা কিছুই দেখতে পাই,সেই সময়ের স্মৃতিটা ধরে রাখার জন্য ক্যামেরার মাধ্যমে যে স্থিরচিত্রটি ফ্রেমবন্দি করে রাখি সেটাই ফটোগ্রাফি ।
🅿️ ফটোগ্রাফি কেন করা হয় ?
আসলে ফটোগ্রাফিটা হচ্ছে মুল্যবান এবং আনন্দের সময়ের স্মৃতিটাকে ধরে রাখার চেষ্টা,বা সুন্দর একটা দৃশ্য কে ধরে রাখার চেষ্টা যাতে সেই সুন্দরের আনন্দ সবাই নিতে পারে ।
🅿️ একটা ছবি/ফটোগ্রাফিকে সুন্দর ভাবে উপস্থাপন করতে কি কি করনীয় ?
১। সুন্দর একটা দৃশ্য নির্বাচন বা সাবজেক্ট সিলেকশন এটাকে অবজেক্ট সিলেকশন করাও বলা যায়।
২। সঠিক ফ্রেমিং
৩। বেসিক কিছু রুলস মানা
৪। কম্পোজিশনের দিক নজর রাখা
☑️ সুন্দর দৃশ্য নির্বাচন – ফটোগ্রাফির ক্ষেত্রে সাবজেক্ট সিলেকশন একটা খুব গুরুত্বপূর্ণ বিষয়, আমরা যা ইচ্ছা তুলে দিলেই সেটা ফটোগ্রাফি হবে না, তাই মাথায় রাখতে হবে আসলে আমরা কি তুলছি ক্যামেরায়,সেই দৃশ্যটা কেমন হবে।
☑️ ফ্রেমিং – ছবির অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হল ফ্রেমিং,একটা সাধারন ছবি হয়ে উঠতে পারে অসাধারণ শুধুমাত্র সুন্দর ফ্রেমিং এর জন্য,আবার একটা অসাধারণ ছবিও সাধারন ওকে মানের হয়ে যেতে পারে ফ্রেমিং এর জন্য। এজন্য আমাদের মনে রাখতে হবে,আমি যেটাই তুলি ক্যামেরার তার ফ্রেমিং অবশ্যই যেন সুন্দর হয় । ফ্রেমিং নিয়ে একটি কন্টেন্ট আমি লিখবো।
☑️ বেসিক কিছু রুলস মানা – একটা ভালো ফটোগ্রাফি তখনই অসাধারণ বা সাধারনের মধ্যে সুন্দর হবে যখন বেসিক কিছু রুলস মেনে তুলা হবে। যেমন- দিগন্তরেখা সোজা হতে হবে, রুলস অব থার্ড মানা, ফ্রেমে ডিস্টারবিং এলিমেন্টস না রাখা।নয়েজ ক্রিয়েট না করা।
৪/ কম্পোজিশন এর দিকে নজর রাখা – একটা ফটোগ্রাফিক ফ্রেমের কম্পোজিশন ঠিক না থাকলে সেটা দেখতে ভাল লাগবে না কখনো, সাবজেক্ট এর অবস্থান,ব্যাকগ্রাউন্ড,মোমেন্ট ও টোটাল পরিবেশ মিলিয়ে একটি সুন্দর কম্পোজিশনই ফটোগ্রাফিকে পারফেক্ট করে ।
এখানে ফটোগ্রাফির একেবারে প্রাথমিক কিছু ব্যাপার জানানো হলো।
ফটোগ্রাফি নিয়ে আরো কিছু কন্টেন্ট আমি লিখবো ইনশাআল্লাহ।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *