ফটোগ্রাফি রান্নার রেসিপি

 

উপকরণ – এই রেসিপির জন্যে যা যা লাগবে –
ফুল, পাতা (যেন একটু বড় হয় আর পাতার মধ্যে যেন কোনো ভাঁজ না থাকে ফুলের ডাটাটা যেন লম্বা হয়. ফুলের বদলে কলি হলে রান্নার স্বাধ আরেকটু ভালো হয়) কিংবা যেকোন ভালো অবজেক্ট,যেটাকে আসলে ভালো মত পরিবেশন করা যায়। পানি স্প্রে করার মতো কিছু, ফুলদানি, স্কচ টেপ, ব্যাকড্রপ।
রান্নার জন্যে লাগবে ক্যামেরা, ট্রাইপড এবং ফ্ল্যাশ.
রান্না শুরুর আগে কলিটি ফুলদানিতে রেখে একটু ঘুরিয়ে ঘুরিয়ে দেখুন কোন পজিশনটা পছন্দ হয়. এরপর স্কচ টেপ দিয়ে ডাটাটা ভালোভাবে ফুলদানির সাথে আটকে দিন যেন রান্নার সময়ে না নড়ে. Macro lens হলে ভালো হয় যেহেতু খুব কাছ থেকে ফোকাস করার চেষ্টা করবো আমরা এই রেসিপিতে।
যেহেতু ম্যাক্রো লেন্স ব্যবহার করবেন, খুব ভালোভাবে লক্ষ্য করুন কলির কোথাও ছেঁড়া আছে কিনা. এমনি হয়তো খালি চোখে দেখা যাবে না কিন্তু ক্যামেরায় চলে আসবে যখন ম্যাক্রো লেন্স ব্যবহার করবেন।
ভালো রান্নার প্রথম শর্ত হলো খাবারের চেহারাটা যেন ভালো হয়, দেখলেই যেন জিভে পানি আসে, আর এইজন্য উপকরন ঠিক পারফেক্ট হতে হবে, নইলে প্রেজেন্টেশন করা কঠিন হয়ে যাবে।
এরপর ট্রাইপড এমনভাবে সেট করুন যেন লেন্স কলির সাথে একই প্লেন এ থাকে. এরপর পরিমানমত পানি স্প্রে করুন কলিটার উপর. ক্যামেরা ম্যানুয়াল ফোকাস মোড এ রাখুন. ফোকাস যত ভালো হবে রান্না তত সুস্বাদু হবে।
ক্যামেরার সেটিংস ম্যানুয়াল অথবা AV তে থাকলেই ভালো কারণ তাতে করে DOF কন্ট্রোল করা সহজ হয়. এবার আশেপাশের লাইট পলিউশন আস্তে আস্তে ছেঁকে ফেলুন (মানে বাতি থাকলে নিভিয়ে ফেলুন). পানির কণার মধ্যে যেন বাতির রিফ্লেকশন না আসে।
এধরণের ছবিতে ব্যাকড্রপ থাকলে ভালো. কালারফুল বা এক রঙের কাপড় ব্যাকড্রপ হিসেবে ব্যবহার করা যেতে পারে. অনেকে ব্যাকড্রপের বদলে ফুল ব্যবহার করেন, সে ক্ষেত্রে পানির কণার মধ্যে ফুলের সুন্দর রিফ্লেকশন দেখতে পাবেন. ব্যাকড্রপ বা ফুল যেটায় আপনি ব্যবহার করেন না কেন খেয়াল রাখতে হবে কোনোরকম ব্যাকগ্রাউন্ড নয়েজ যেন না আসে. ক্যামেরা timer মোড এ রাখুন।
প্রস্তুতি শেষ হয়ে এলো এইবার আমাদের রান্নার পালা.
প্রথমে আলতো ফ্ল্যাশ এ রান্না করুন, দেখে নিন স্বাধ কেমন হয়. DOF (F নাম্বার) কম বেশি করে দেখুন কলির সামনে থেকে পেছন পর্যন্ত পরিষ্কার আসছে কিনা. F নাম্বার মনমতো হলে তারপর ফ্ল্যাশ এর আঁচ একটু বাড়িয়ে কমিয়ে আরো কিছু ক্লিক করুন. এরপর আবার পানি স্প্রে করুন, দেখুন বিন্দু বিন্দু পানির কণাগুলি আপনার মনমতো জায়গায় হয় কিনা তারপর আবার ক্লিক করুন।
বিভিন্ন রঙের ব্যাকড্রপ দিয়ে দেখুন কোনটায় রান্নার রংটা সুন্দর হয়. রান্না হয়ে গেলে এবার ফটোশপ বা লাইটরুম এ অল্প কিছুক্ষন রেখে দিন, একটু glaze দিয়ে নিন, তারপর গরম গরম পরিবেশন করুন আপনার প্রিয় গ্রুপ এবং পেজে,চাইলে নিজের ওয়ালে।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *