ফেসবুকের এলগরিদম মেনে ফেসবুক মার্কেটিং করার পদ্ধতি- পর্ব ০৩

 

Affinity (সম্পর্ক)
Affinity হচ্ছে আপনার ফেসবুক পোস্টের সাথে ব্যবহারকারীর রিয়েকশন। আপনার পোস্টে তারা কি পরিমাণ লাইক, কমেন্ট বা শেয়ার করে। যিনি আপনার পোস্টে বারবার লাইক, কমেন্ট, শেয়ার করবে তার নিউজফিডে আপানার পোস্টগুলি বারবার প্রদর্শিত হবে।
অপরদিকে যিনি আপনার পোস্টে লাইক, কমেন্ট, শেয়ার করবে না তার নিউজফিডে আপনার পোস্ট আসার সম্ভবনা কমে যাবে, যদিও তিনি আপনার পেজকে লাইক দিয়ে রেখেছেন। সেজন্য যারা“See First” করে রাখবে পেজে তারা নিয়মিত সবগুলো পোস্ট পাবেন।
Weight / Type of Content (কন্টেনের ধরণ)
Weight হলো আপনি কি ধরণের পোস্ট ফেসবুকে করছেন, হতে পারে সেটি ইমেজ, টেক্সট, ভিডিও। সেক্ষেত্রে ফেসবুকের নিউজফিডে ক্রমান্বয়ে বেশি প্রদর্শিত হয় যথাক্রমে-
– ফেসবুক লাইভ
– ভিডিও
– ইমেজ
– টেক্সট
এখানে উল্লেখ্য, ফেসবুকে আপলোড করা ইমেজ, টেক্সট, ভিডিও ছাড়া যদি অন্য কোন ওয়েবসাইটের যদি লিংক শেয়ার করা হয় (যেমন ইউটিউব ভিডিও লিংক) তবে রিচ কম হবে।
এবার আসি লাইক, কমেন্ট, শেয়ার, ক্লিক কোনটির(Weight) কেমন। যথক্রমে বেশি থেকে কম
– শেয়ার
– কমেন্ট
– লাইক
– ক্লিক
অর্থাৎ যিনি আপনার পোস্ট শেয়ার করবেন তার নিউজফিডে আপনার পরবর্তী পোস্টগুলো প্রদর্শিত হওয়ার চান্স সবচেয়ে বেশি। তারপর যথক্রমে কমেন্ট, লাইক ও ক্লিক (যেমন ছবিতে ক্লিক করা)।
Time Decay (সময়ের অবস্থান)
Time Decay হচ্ছে আপনার পোস্টটি কতক্ষণ একটি নিউজফিডে প্রদর্শিত হবে এবং আপনি পেজে লাস্ট পোস্টটি কখন করেছিলেন। অর্থাৎ পোস্ট যত পুরানো হবে তত কম ব্যবহারকারীদের নিউজফিডে প্রদর্শিত হবে।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *