ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটা আজ ১১ হাজারের বেশি কর্মী ছাটাই করল

এই স্ট্যাটাস যখন লিখছিলাম তখন ভোর ৫টা, সারা রাত জেগে আছি কারণ রাত ৩ টায় মার্ক জুকারবারক ঘোষনা দিবেন যে কত জনকে ছাটাই করা হবে, কাকে কাকে ছাটাই করা হবে ইত্যাদি। গত শনিবার The Wall Street Journal এ কর্মী ছাটাই হওয়ার খবর প্রকাশিত হওয়ার পর থেকে সবার মাঝে নিবিড় অনিশ্চয়তা আর দুশ্চিন্তা কাজ করছে। অফিসে নীরব নিথর পরিবেশ, সবাই তাদের ব্যাকআপ প্লান নিয়ে কথা বলছে, যদি চাকরী হারায় কোথায় যাবে, কি করবে, ইত্যাদি। কারণ প্রায় সব বড় বড় কোম্পানি তাদের নিয়োগ সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে। লিঙ্কডইনে ঢুকলে বোঝা যায়, টেক ইন্ডাস্ট্রিতে “ব্লাডবাথ” হয়ে যাচ্ছে। কিছুদিন আগে টুইটার অর্ধেকের বেশি কর্মী ছাটাই করল, তার আগে Lyft করল, তার আগে Microsoft। শুনেছি Google, Salseforce, Amazon সহ অনেক কোম্পানিই নাকি অচিরেই কর্মী ছাটাই শুরু করবে।
এই খারাপ পরিস্থিতিতে অনেকই কল বা মেসেজ করে খোজ খবর নিয়েছেন। জানতে চেয়েছেন আমার চাকরী এখনো বহাল আছে কিনা। আলহামদুলিল্লাহ আমাকে ইমেইল করে কনফার্ম করা হয়েছে যে আমার চাকুরী বহাল আছে। আমি টীমে জয়েন করেছি মাত্র ৩ মাস হল, কাজের মাধ্যমে ইমপ্যাক্ট তৈরি করার জন্য এটা ছিল খুবই অল্প সময়, তারপরও চেষ্টা করে গেছি আমি আমার সেরাটা দেয়ার জন্য।
আমি না হয় শঙ্কামুক্ত কিন্তু আমার ১১ হাজার কলিগ যারা আজ বিদায় নিচ্ছে তাদের জন্য আমি দুঃখিত এবং একই সাথে চিন্তিত। যদিও টেক ইন্ডাস্ট্রিতে কর্মী ছাটাই একটা নিতান্ত ঘটনা, তারপরও সাময়িকভাবে হলেও এটা তাদের পরিবার, ভবিষ্যৎ, এবং ব্যক্তিগত জীবনে অনেক প্রভাব ফেলবে। দেশের আত্মীয় স্বজন হয়ত ভাবে আমারা এখানে কোটিকোটি টাকা বেতন পাই, আরামের চাকরী করি। কিন্তু না, বেতন হিসেবে হয়ত আমরা অনেক টাকা পাই, কিন্তু আমাদেরকে প্রতিনিয়ত নানা অনিশ্চয়তা আর স্ট্রেসের ভিতর দিয়ে যেতে হয়। যারা ভবিষ্যতে এই ধরনের জবের স্বপ্ন দেখছেন আশাকরি মুদ্রার এ পিঠ টাও মাথায় রাখবেন।
যারা এখন বর্তমানে পড়াশুনা শেষ করবেন, নতুন চাকরী খুঁজবেন তাদের জন্য হয়ত জব মার্কেট একটু হলেও কঠিন হয়ে যাবে। যাইহোক হাল ছাড়বেন না, হয়ত পরিশ্রম একটু বেশি করতে হবে, এবং এগ্রেসিভ প্লান করতে হবে কিন্তু আপনি জব পাবেন ইনশাল্লাহ। আর যারা এখন কোন জব করছেন, আশা করি তারা তাদের কর্মনিষ্ঠা, মেধা এবং পরিশ্রমের মাধ্যমে নিজের জায়গা টা আরও মজবুত করবেন। সার্বিক বৈশ্বিক পরিস্থিতি হয়ত আরও ভয়াবহ খারাপের দিকে যাচ্ছে কিন্তু আমরা মানব জাতি আগেও যেমন বিভিন্ন পরিস্থিতির সাথে মানিয়ে টিকে ছিলাম অথবা যুদ্ধ করে বেচে ছিলাম, তেমনি ভবিষ্যতেও বেচে থাকতে পারব। পরিশেষে, সবাই দোয়া করবেন যেন দেশের মুখ উজ্জল করে সামনের দিকে আরও এগিয়ে যেতে পারি।
লেখা- Abdullah al mamun ভাই
প্রোগ্রামার,মেটা
আপনার ব্যাকআপ ভেবেছেন? অবস্থা কিন্তু সারা বিশ্বেই একটু কঠিন।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *