ফেসবুক পলিসির ভায়োলেশন কোথায় কিভাবে হতে পারে

বর্তমানে ফেসবুকের একটি কমন সমস্যা হলো-হুট করেই আইডি রেস্ট্রিকশন নইলে পেজ রেস্ট্রিকশন।রেস্ট্রিকশন দিলো তো দিলো,কিছু বললেই বলে আপনি ফেসবুক কমিউনিটি গাইডলাইন ভাইয়োলেশন করেছেন, তাই ওমুক হলো তমুক হলো।
কিন্তু এদিকে আমরা বেচারা ফেসবুকের এত রুলস পড়তেও চাইনা,আবার পড়লেও মনে থাকেনা।তাই আজকে আমি কিছু কমন ব্যাপার নিয়ে আলোচনা করছি।
আমরা সাধারণত ফেসবুক ব্যবহার করার সময় প্রতিনিয়ত বিভিন্ন ধরনের ভায়োলেশনের সম্মুখীন হয়ে থাকি, ইদানিং যেন বেশি হচ্ছি কারন মেটা বাবাজী নিজের মাথা নিজেই নষ্ট করছেন আর আপনি আমি তী আমজনতা।
ভায়োলেশন হতে পারে প্রোফাইল, পেইজ ও গ্রুপের এক্টিভিটির কারণে। কখনও অজান্তে ভুল হয়ে যায়, আবার কখনও অতিরিক্ত কিছু এক্টিভিটির কারণে ভায়োলেশন হয়ে যায়। আরে ভাই তাহলে আমরা করবো কি? কোন ভায়োলেশন হলে ফেসবুক আপনাকে কত সময় পর্যন্ত ওয়ার্নিং বা রেস্ট্রিকশন দিতে পারে সেটিও আজকে জেনে নিব।
  • যখন আপনার কোন কন্টেন্ট ফেসবুক কমিউনিটি স্ট্যান্ডার্ড ও ইনস্টাগ্রাম কমিউনিটি গাইডলাইন এর বিরুদ্ধে যাবে তখন ফেসবুক আপনার সেই কনটেন্ট টি রিমুভ করে দিবে এবং আপনার একাউন্টকে নির্দিষ্ট ভায়োলেশন মার্ক করবে যেটাকে বলা হয় Strike system.
  • এই স্ট্রাইকের উপর ভিত্তি করে আপনার প্রোফাইল, পেইজ, গ্রুপের কোয়ালিটি নির্ভর করবে।
আরো জেনে নেয়া দরকার-
  • স্ট্রাইক ১টি হলেঃ ফেসবুক আপনাকে প্রাথমিক ওয়ার্নিং দিবে ও আপাতত কোন রেস্ট্রিকশন দিবে না।
  • স্ট্রাইক ২টি হলেঃ একদিনের জন্য কন্টেন্ট ক্রিয়েশন থেকে রেস্ট্রিকশন দিবে। যেমনঃ পোস্ট, কমেন্ট, লাইভ, পেইজ ক্রিয়েট ইত্যাদি।
  • স্ট্রাইক ৩টি হলেঃ ৩ দিনের জন্য কন্টেন্ট ক্রিয়েশন থেকে রেস্ট্রিকশন করা হবে।
  • স্ট্রাইক ৪টি হলেঃ ৭ দিনের জন্য কন্টেন্ট ক্রিয়েশন থেকে রেস্ট্রিকশন করা হবে।
  • স্ট্রাইক ৫টি বা তারও বেশি হলেঃ ৩০ দিনের জন্য কন্টেন্ট ক্রিয়েশন থেকে রেস্ট্রিকশন করা হবে।
অনেকেই বলেন, নির্দিষ্ট রেস্ট্রিকশনের সময় শেষ হওয়ার পরও ভায়োলেন্স বা রেস্ট্রিকশন থেকে যায়।এটা কেন হইয় মুলত?
এটার কারণ হচ্ছে, আপনার ভায়োলেশনকৃত কন্টেন্ট এর ভায়োলেশন এর মাত্রার উপর নির্ভর করে। যদি ভায়োলেশনটা বেশি গভীর হয় তাহলে এটা রিমুভ হতে বেশ সময় লাগবে।
তবে,ফেসবুক যখন ৩০ দিনের জন্য বা যেকোনো সময়ের জন্য রেস্ট্রিকশন বা ভায়োলেশন দেয় তখন ঐ সময়টা কে বলা হয় কুলিং পিরিয়ড।
এই কুলিং পিরিয়ডের মধ্যে যদি আপনি আবারও পলিসি ভায়োলেন্স করেন তাহলে আপনার প্রোফাইল, পেইজ ও গ্রুপের জন্য রেস্ট্রিকশনের মাত্রা তীব্র হতে পারে। এমনকি পার্মানেন্ট রেস্ট্রিকটেড বা একবছর সময়ও লাগতে পারে।

ফেসবুকে যদি প্রফেশনালি বিজনেস করতে চান তাহলে অবশ্যই একজন ফেসবুক এক্সপার্ট এর কানেক্টেড থাকার চেষ্টা করুন। প্রতিনিয়ত সাপোর্ট ইনবক্স ( support inbox) ও একাউন্ট কোয়ালিটি চেক করুন।

একজন এক্সপার্টকেই দ্বায়িত্ব দিন নিজের পেজের,চাইলে বিজনেস একাউন্টেরও।এটাই রুলস,না মানতে চাইলে আপনার ব্যাপার।
কোন কোন কাজ করলে পেজ রেস্ট্রিকশন হয় সেটি জানতে গ্রুপেই সার্চ করুন।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *