ফেসবুক পেজ চালাতে হয় যেভাবে- পর্ব ০১

 
ফেসবুক পেজ কিভাবে চালাতে হয় তা নিয়ে আজ থেকে ধাপে ধাপে জানবেন এবং পরিপূর্ণ গাইডলাইন পাবেন ইনশাআল্লাহ। ফেসবুক পেজ কিভাবে চালাতে হবে বা চালানোর নিয়ম ফেসবুক নিজে নির্ধারণ করে দিয়েছে। যেসব নিয়ম কানুন মানলে আপনার পেজটি যথেষ্ট রিচ পাবে, আপনার যদি এফ-কমার্স পেজ হয় তাহলে কিভাবে সেল বাড়াতে পারবেন এবং ফেসবুক পেজের যাবতীয় ফিচার সম্পর্কে আলোচনা করব ইনশাআল্লাহ।
ফেসবুক পেজ কিভাবে চালাতে হয়, এই কন্টেন্ট মুলত কাদের জন্য সেগুলি একটু দেখে নিই আগে।
✔️ আপনাদের মধ্যে যাদের ফেসবুকে কোন একটি পেজ আছে।
✔️ আপনি যদি ফেসবুক পেজ খুলে এফ-কমার্স বিজনেজ করার প্ল্যান করে থাকেন তাহলে আপনার জন্য
✔️ আপনার বিজনেসের জন্য, ফেসবুক পেজে অনলাইন প্রেজেন্স বাড়াতে চাইছেন তাহলে আপনার জন্য
✔️ আপনি যদি আপনার বিজনেসের জন্য কোন ফেসবুক পেজ ম্যানেজার বা ডিজিটাল মার্কেটার নিয়োগ করতে চান তাহলেও এই পোষ্ট গুরুত্বপূর্ন
আপনি যদি ফেসবুক পেজ ম্যানেজার বা বিজনেস ম্যানেজার হিসেবে কোন কোম্পানিতে জব করতে চান, তাহলেও এই সিরিজ জানতে পারেন
✔️ অনলাইনে ইনকাম বা ফ্রিল্যান্সিং করতে চাইছেন এমন সবার জন্য
আপনি যদি ২০১৪ বা তার আগে থেকে ফেসবুক ব্যবহার করে থাকেন তাহলে ফেসবুকের আপডেট সম্পর্কে আপনার স্পষ্ট ধারণা থাকবে। তাছাড়া, নিশ্চয়ই বুঝতে পারছেন ফেসবুক প্রতিনিয়ত কতটা আপডেট হচ্ছে। বর্তমানে অসংখ্য বিজনেজ দেখা যাচ্ছে শুধুমাত্র ফেসবুক পেজের উপর বেইজ করে চলছে।এই কন্টেন্ট যারা পড়ছেন তাদের মধ্যে ৯০% মানূষের বিজনেস বা স্বপ্ন নির্ভর করে এই ফেসবুক পেজের উপরে।
ফেসবুক পেজ কিভাবে চালাতে হয় আমার কাছে অনেকেই এই প্রশ্নটি করেছেন এবং প্রতিনিয়ত করছেন। আরো কিছু কমন প্রশ্ন পেয়েছি, আমি বুস্ট করে আগে ভাল রেজাল্ট পেতাম এখন পাচ্ছি না, ঠিকমত রিচ হচ্ছে না, বুস্টিং এর খরচ বেশি দিয়েও কাজ হচ্ছে না, সেল করতে পারছি না কি করব?
আমি তাদেরকে বিভিন্নভাবে সমস্যার সমাধান দিয়েছি। সবার ক্ষেত্রেই দেখা গেছে ফেসবুকের নতুন নতুন এলগরিদমের আপডেটের কারণে এবং ফেসবুক পেজ চালানোর নিয়ম, যেটা ফেসবুক নির্ধারণ করে দিয়েছে, সঠিক ভাবে না জানার কারণে তাদের সমস্যা গুলো দেখা দিয়েছে। এখন আপনি এই সিরিজের মাধ্যমে সব কিছু সম্পর্কে পরিপূর্ণ ভাবে জানতে পারবেন ইনশাআল্লাহ।
আমরা প্রথমেই ফেসবুক পেজ স্পেসিফিক পলিসি সম্পর্কে জেনে নিব-
✔️ পেজ অথরিটি টু-ফ্যাক্টর অথেনটিকেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে এবং কোনো কিছু পোস্ট করার আগে তাঁদের অবস্থান (প্রাইমারি হোম লোকেশন) ফেসবুককে নিশ্চিত করতে হবে।
✔️ পেজের নামের বানান ভুল, ব্যাকরণগত ভুল এবং আপনার পেজের নামে কোন প্রকার সিম্বল ব্যবহার করা যাবে না
✔️ আপনার পেজে পোস্ট করা কন্টেন্ট সবাই দেখতে পারবে যারা আপনার পেজটি দেখতে পারে
✔️ আপনার পেজের কভার ফটো বা প্রোফাইল ছবিতে অবশ্যই একটি যাচাইকৃত চেকমার্ক অন্তর্ভুক্ত করা উচিত নয় এবং থার্ড পার্টি প্রোডাক্ট, ব্র্যান্ড বা স্পনসরও অন্তর্ভুক্ত করা উচিত নয়।
✔️আপনার পেজে কোন প্রকার ফার্মাসিউটিক্যাল পণ্য বিক্রি করতে পারবেন না
✔️ প্রযোজ্য আইন এবং বিধিমালা মেনে চলার জন্য আপনাকে ফেসবুক পেজ গেটিং কার্যকারিতাটি ব্যবহার করে বয়স অনুসারে অ্যাক্সেসকে সীমাবদ্ধ করতে হবে।
✔️ আপনার পেজ থেকে থার্ড পার্টি কোন লিংক শেয়ার করার সময়, আপনাকে অবশ্যই পোস্ট পূর্বরূপের কোনও ইলিমেন্ট সম্পাদনা করতে হবে না।
কোন স্থির চিত্র ভিডিও আকারে পোস্ট করা যাবে না
✔️ পেজের নাম পরিবর্তন এবং অবশ্যই পেজ মার্জ করবেন না
✔️ পণ্য বিক্রি করার জন্য অথবা যেকোন পেজ প্রমোশন ফেসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ড মেনে করতে হবে
✔️ থার্ড পার্টি ওয়েবসাইটে ট্রাফিক ড্রাইভ করার সময় সতর্কতা অবলম্বন করতে হবে। ইরিলিভেন্ট কন্টেন্ট দিয়ে ট্রাফিক ড্রাইভ করা যাবে না
✔️ কোন প্রকার কপি কন্টেন্ট পোস্ট করা যাবে না
আজকের কন্টেন্টে এই পর্যন্তই রইলো, যারা এই নিয়ম গুলি জানতে চান তারা ফেসবুকের দেয়া পলিসি সেন্টারের গ্রুপ ও পেজের ইভেন্ট থেকে দেখে নিতে পারেন।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *