ফেসবুক পেজ মনিটাইজেশন করে ইনকাম করার উপায়- পর্ব ০৩

ফেসবুক ভিডিও মনিটাইজেশন মুলত কি ?
আগের মত সেই দিন কিন্তু আর নেই, এখন চাইলেই আপনি ভিডিও কন্টেন্টের মাধ্যমে বিজ্ঞাপন দেওয়ার জন্য ফেসবুককে একটি দারুন মাধ্যম ও দক্ষ পার্টনার হিসাবে গণনা করতে পারেন।
ইউটিউবের সেই একক আধিপত্য কিংবা মনোপলি ব্যবসা এখন আর নেই।
সেই জায়গাটাই আস্তে আস্তে ভালোমতই দখল করে নিয়েছে ফেসবুক। এখন ফেসবুক মনিটাইজেশনও ইউটিউবের সাথে সমান ভাবে ভিডিও কনটেন্ট এর মধ্যে বিজ্ঞাপন দেখাতে সক্ষম।
ফেসবুক ভিডিও থেকে আয় করতে চাইলে ফেসবুকের ভিডিও মনিটাইজেশন নিয়ে কাজ করতে গেলে, অবশ্যই আপনাকে একটি পরিকল্পনা নিয়ে আগাতে হবে । এই বিষয়ে আপনাকে সাহায্য করতেই এই সিরিজে বিভিন্ন পর্বে আমি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা করবো,এক পর্ব পড়লেই সব পেয়ে যাবেন না।
ফেসবুক ভিডিও মনিটাইজেশন এর জন্য যেকোনো ধরনের কৌশলগত বিষয়ে চিন্তা করার আগেই, আপনাকে ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক সম্পর্কে নতুন নতুন বিষয় বা আপডেট গুলো জেনে নিতে হবে।এক কথায় ফেসবুকের সকল আপডেট সম্পর্কে ভালো ধারনা নিতে হবে।
ফেসবুকে ভিডিও আপলোড করে আয় বা এই ফেসবুক ভিডিও মনিটাইজেশন এর পরিকল্পনা ফেসবুক কিছুদিন আগেি উদ্ভাবন করেছে।
দুটি বিজ্ঞাপন ফরমেট পরীক্ষামূলকভাবে প্রচারিত করা হয়েছিল সেই সময়ে, ইন-স্ট্রিম বা ভিডিও এর মধ্যে পাঁচ থেকে পনেরো সেকেন্ডের একটি বিজ্ঞাপন দেখানো ছিল একটি ফরমেট আরেকটি ছিল ইন-আর্টিকেল বা আর্টিকেলের মধ্যে দেখানো বিজ্ঞাপন ফরমেট। তবে ইন-আর্টিকেল ফরমেট টা ছিল হাতে গোনা কিছু প্রকাশনার জন্য যেমন USA Today Sports Media group এবং Daily mail (মোবাইল ফরমেট এরজন্য ছিল)।
পরের পর্বেই লেখার ইচ্ছা আছে- ফেসবুক পেইজ মনিটাইজেশন (Facebook Page Monetization) করার পদ্ধতি নিয়ে।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *