বিজনেসে টাকা ইনভেষ্টই সবচেয়ে বড় নয়, তাহলে বড় কি?

 

আমরা জানি যে, বিজনেস করতে গেলে অবশ্যই টাকা ইনভেস্ট করতে হবে, তবে টাকার চেয়েও বেশি গুরুত্বপূর্ন হলো-সময়।
এখন অনেকেই ভাবতে পারেন, আমরা তো সর্বদাই সময় ইনভেষ্ট করি,আবার কিভাবে সময় ইনভেষ্ট করতে হবে? আমার আলোচনার বিষয় হচ্ছে “ক্রেতার সাথে সময় ইনভেস্ট করা”।
সময় ইনভেস্ট এর ব্যাপারটা মূলত যারা সার্ভিস নিয়ে বিজনেস করে তাদের জন্য বেশি প্রযোজ্য, তবে যারা প্রোডাক্ট নিয়ে বিজনেস করছেন তাদের জন্যও খুবই দরকার।
আমাদের মনে রাখা উচিত, ফেসবুক কোন ই কমার্স সাইট না, এটা সোশ্যাল মিডিয়া, এখানে মুলত মানুষ আসে, সময় কাটাতে আর একটু এর ওর প্রোফাইল ঘুরতে। এই ঘুরতে ঘুরতেই অনেকে আবার কেনাকাটা করে থাকে,কেউ কেউ তো এখন প্রোডাক্ট অথবা সার্ভিসের জন্য ফেসবুক পেজগুলিকেই সবার আগে প্রাধান্য দিয়ে থাকে।

কেনাকাটা করতে গেলে ইউজাররা কি করে?
ইউজাররা মুলত কোন কন্টেন্টের ইমেজ অথবা টেক্সট দেখে কিংবা ভিডিও বা মোশন দেখে হঠাৎ থেমে যান কিংবা স্ক্রল করা বন্ধ করে সোজা ইনবক্সে চলে যান।আগেই জানতে চাই হয়তো পন্যের সম্পর্কে কিংবা মুল্য সম্পর্কে।
এখন আপনি যদি মনে করেন যে, প্রথমবার ইনবক্স করেই কোন ক্রেতা আপনার প্রোডাক্ট অথবা সার্ভিস কিনে ফেলবে তাহলে আপনি সঠিক চিন্তা করছেন না। প্রথ্মে কিনে ফেললে তো ভালো, কিন্তু যারা কিনলো না, সেটা যে কারনেই হোক, তাদের জন্য আপনাকে সময় ইনভেস্ট করতে হবে।

আমি একটা সময়ে ক্রেতাকে অনেক বেশি সময় দিয়েছি, যখন দেখলাম কিছু কমন প্রশ্ন আসছে, আমি সেগুলি নিয়ে কন্টেন্ট বানালাম আবার ভিডিও বানালাম,সেগুলি একটা জায়গায় করে রাখার জন্য একটা ব্লগসাইট করে নিলাম,আবার ইউটিউব চ্যানেলে সব আপলোড করে রাখলাম।

এখন কোন ক্রেতা ঐ রিলেটেড প্রশ্ন করলেই আমি তাকে টেক্সট কন্টেন্ট ও ভিডিও কন্টেন্ট পড়তে দিই।

যারা আপনাকে ইনবক্স করেনি তাদের জন্য কি করবেন? তাদের জন্যও আপনাকে সময় ইনভেস্ট করতে হবে। সোস্যাল মিডিয়াতে যখন ই-কমার্সের ফুল মডেল নিয়ে বিজনেস করবেন, তখনই যেন আপনার মুল টার্গেট থাকে- ক্রেতার মনকে জয় করা, সেটা আপনার পন্য কিংবা সেবা দিয়ে।

আর এই কাজে আপনার সবচেয়ে বেশি দরকার হলো- সময়।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *