বিজনেস করতে অর্থ লাগবে এইটা সত্যি তার জন্য আবার পড়ালেখা করে জানার কিছু আছে নাকি 

ব্যাবসা শিখতে কতটা লেখাপড়া প্রয়োজন- শেষ পর্ব (অর্থ)
আমার লেখা এই সিরিজের শেষ পর্ব আজ,গত পর্বে আলোচিত Value Delivery করার পর আপনাকে যে বিষয়টি খেয়াল করতে হবে তা হল পন্য বা সেবা বিক্রি করে আপনার যথেষ্ঠ অর্থ আয় হচ্ছে কি না। অর্থা‌ৎ আপনার খরচের থেকে বেশি টাকা আপনার আসছে কি না।
প্রথম চারটি ফ্রেমওয়ার্ক (যা আমি আগে আলোভনা করেছি) আপনি যত ভাল ভাবেই পূরণ করুন না কেন, দিনশেষে যদি আপনার আর্থিক লাভ না আসে, তাহলে জলদিই আপনার ব্যবসাটি বন্ধ হয়ে যাবে।
এই সম্পূর্ন আর্টিকেলে আপনার আর্থিক লাভ বাড়ানোর জন্য দু’টি পরামর্শ দিয়েছেন। হয় আপনি প্রথম চারটি ফ্রেমওয়ার্কের কিছু কিছু খরচ কমিয়ে ফেলুন, অথবা আপনি আপনার পন্যের মান আরও বাড়ান এবং সেই অনুযায়ী প্রচার করে সেগুলোকে বিক্রি করুন, পন্যের বা সেবার মান এতটাই ভাল পর্যায়ে নিয়ে যান যেন আপনার ক্রেতারা আপনার পন্যের দাম একই ধরনের অন্য পন্যের দামের তুলনায় একটু বেশি হলেও আপনার পন্যকেই বেছে নেয়।
এই পাঁচটি ফ্রেমওয়ার্ককে মাথায় রেখে আমরা ব্যবসাকে এভাবে বলতে পারি : “ব্যবসা হলো এমন একটি জিনিস যার মাধ্যমে আপনি মানুষের সত্যিকার কাজে লাগে এমন কোনও পন্য বা সেবা প্রস্তুত করেন।
সেই পন্যের সেই প্রয়োজন এতটাই যে তার জন্য মানুষ আপনাকে টাকা দেয়ার জন্য তৈরী থাকে, টাকা দিয়ে কেনার পর ক্রেতারা তাদের আশা অনুযায়ী পন্য বা সেবা পেয়ে খুশি থাকেন, এবং এসব করার ফলে আপনি আর্থিক ভাবে লাভবান হন। যার ফলে আপনার ব্যবসা ভালভাবে চালিয়ে নিতে পারবেন।
লেখা অনুযায়ী এই কয়েকটি সাধারন বিষয়ের ওপর খেয়াল রাখলে যে কোনও ব্যবসাতেই সফল হওয়া সম্ভব। এটা ঠিক যে প্রতিটি ব্যবসারই নিজস্ব ধরন আছে, যার জন্য আলাদা আলাদা কৌশল ও জ্ঞানের প্রয়োজন হয়। কিন্তু এই ফ্রেমওয়ার্কগুলি সব ধরনের ব্যবসাতেই খাটে।
এই ফ্রেমওয়ার্কগুলি আপনাকে হয়তো সব ব্যবসার বিষয়ে সব প্রশ্নের উত্তর দেবে না, কিন্তু এই কৌশল মেনে চলে আপনি সব সময়ে আপনার ব্যবসার জন্য সঠিক প্রশ্নগুলো নিজেকে করতে পারবেন, এবং সেগুলোর উত্তর খুঁজতে খুঁজতেই আপনি নিজের ব্যবসাকে সাফল্যের পথে নিয়ে যাবেন।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *