মার্কেটিং কি রকেট সায়েন্স নাকি? পর্ব-০১

Ma অনলাইনে বিজনেস বলেন আর অফলাইন, মার্কেটিং এর নাম শোনেন নি এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না হয়তো।
কিন্তু মার্কেটিং এর ভিতরে আছে কি?
কেউ সফল হয়ে যায় আর কেউ কাজ ই পাচ্ছেন না।
চলুন জেনে নিই একটু বিস্তারিত।
মার্কেটিং শব্দটা শুনলেই অনেকের মধ্যে মনে হয় যে মার্কেটিং মানে হচ্ছে পন্যের গুনগান গাওয়া, কিন্তু বেপারটা কিন্তু এমন নয়। এত সহজ কোন কিছু আসলে মার্কেটিং না।
মার্কেটিং এর একই সাথে অনেক গুলো লক্ষ থাকে, এক এক ক্যাম্পেইনের লক্ষ এক এক রকম হয়।
আবার একই সাথে একটা প্রতিষ্ঠানের মার্কেটিং টিম কয়েক ধরনের লক্ষ নিয়ে কাজ করে থাকে, লং টার্ম গোল, শর্ট টার্ম গোল, ইন্সট্যান্ট গোল।
আবার বিজনেসের ধরনের উপর নির্ভর করেও গোল আলাদা হয়ে থাকে।
যেমন ধরেন, একটি বিটুবি প্রতিষ্ঠান, যার পন্য/সেবাটি অনেক দামি। এখানে মানুষ মুলত সোশ্যাল মিডীয়া, অথবা ওয়েবসাইট দেখেই পন্য/সেবা কিনবে না। এখানে প্রথমে লিড জেনারেট করতে হবে, তারপর সেই লিড নার্চার করতে হবে তারপর গিয়ে হয়ত কনভার্শন আসবে একজন সেলস প্রফেশনালের সহায়তায়।
যেমন ধরেন একটি ফ্লাট, অথবা গাড়ি। আপনি ডিজিটাল মিডীয়াতে দেখেই কিনে ফেলবেন না।
আবার একই ভাবে আপনি যখন টুথপেস্ট/সাবান বিক্রি করছেন তখন মনে রাখতে হবে, এখানে আপনার ক্যাম্পেইন থেকেই হয়ত সরাসরি টুথপেস্ট/সাবান বিক্রি হয়ে যাবে। হয়ত হিউমেন কন্সালটেশনের দরকার হবে না, যদি হয়ও, সেটা হয়ত হবে দোকানদারের সাথে, যে কিনা ডিরেক্টলি আপনার প্রতিষ্ঠানের সাথে কানেক্টেড না। অথবা আপনার প্রতিনিধি না। উনি একই সাথে আপনার এবং আপনার কম্পেটিটরের পন্য বিক্রয় করে থাকে। তারমানে সে আপনার পন্যকেই এগিয়ে রাখবে বেপারটা কিন্তু এমন না। আপনার মার্কেটিং প্লানের মধ্যে এটাও মাথায় রাখতে হবে, কিভাবে দোকানদারকে ইনফ্লুয়েন্স করা যায়, যাতে তারা আপনার পন্যকেই এগিয়ে রাখে। ক্রেতারা অনেক সময়ই কনফিউজড থাকলে দোকানদারের সাজেশন নিয়ে থাকে। তারমানে এটাও আপনার মার্কেটিং প্লানের একটি বড় অংশ, কিভাবে দোকানদারের মস্তিস্কে আলাদা ভাবে যায়গা করে নেয়া যায়, যাতে তার কাছে রিকোমেন্ডশন চাইলে আপনার পন্যেকেই রেফার করে।
মার্কেটিং নিয়ে কাজ করার সময় বিগ পিকচার দেখতে হয়, যার উপর নির্ভর করে আমাদের লং টার্ম গোল সেট করতে হয় এবং সেই অনুযায়ি কাজ করতে হয়। খুব ক্লিয়ারলি আইডেন্টিফাই করতে হয়, নিজেদেরকে আমরা কিভাবে পসিশনিং করতে চাচ্ছি। তাই তখন ব্র্যান্ড পসিশনিং নিয়ে কাজ করতে হয়, কম্পিটিটিভ এডভান্টেইজ জেনারেট করতে হয়।
বিস্তারিত লিখবো আপনাদের চাহিদা বুঝে পরের পর্বে ইনশাআল্লাহ।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *