মিশন ও ভিশন বোর্ড- আপনার স্বপ্নকে ছুঁয়ে দিতে সাহায্য করবে

পর্ব- শেষ পর্ব

ভিশন বোর্ড বানাবেন যেভাবে (শেষ পর্ব )

৪. সব উপকরণ সাজান
এবার আগে থেকে সংগ্রহ করা সবকিছু নিয়ে বোর্ড সাজানোর পালা। এই ধাপটি আনন্দ নিয়ে করার চেষ্টা করুন। আপনার লে আউট যাতে আপনাকে অনুপ্রেরণা যোগায় সেভাবে সাজান। তাড়াহুড়ার কোনো দরকার নেই এখানে।
পছন্দের লে আউট খুঁজে না পাওয়া পর্যন্ত নানারকম লে আউট অপশন নিয়ে কাজ করুন। নতুন কিছু যোগ করতে চাইলে করে ফেলুন।
সাজানো শেষ হয়ে গেলে সবকিছু এক জায়গায় রাখার জন্য পছন্দের বাঁধাই এর সরঞ্জাম ব্যবহার করে বাঁধাই করে নিন। তাড়াহুড়া করে বাঁধাই করবেন না। আপনার আসলেই পছন্দ হয়েছে কিনা দেখুন। আপনি যদি পিন বা ক্লিপ ব্যবহার করেন, তাহলে যেকোনো সময় বোর্ডে পছন্দমতো পরিবর্তন আনা যাবে। কিন্তু আপনি যদি গ্লু বা টেপ ব্যবহার করেন, তাহলে কিন্তু পরবর্তীতে পরিবর্তন আনা কঠিন হবে।
৫. বোর্ডটি চোখে পড়বে এমন জায়গায় রাখুন
এবার ভিশন বোর্ড রাখার পালা। নিজের পছন্দমতো জায়গায় রাখুন, তবে তা যেন চোখের সামনে থাকে। যেখানে রাখতে পারেন:
  • অফিসের ডেস্কের সামনের দেয়ালে
  • খালি কোনো দেয়ালে, যেখানে আপনি যান এবং দেখতে পারেন
  • বাসার আয়নার সামনে
  • মেয়ে হলে, কিচেনের খালি কোন দেয়ালে
  • বিছানার পাশে নাইটস্ট্যান্ডে
  • বাসা থেকে কাজ করলে হোম অফিসে
যেখানেই টানান, বোর্ডটি শক্ত করে টানাবেন না। যদি আপনার এটা অন্য কোথাও নিয়ে যেতে ইচ্ছা করে, তাহলে যাতে তা সহজেই করতে পারেন সে সুযোগ রাখতে হবে।
৬. অনলাইন ভিশন বোর্ড
অনলাইন বা ডিজিটাল ভিশন বোর্ড তাদের জন্য বিশেষভাবে কার্যকর যারা প্রায়শই তাদের কম্পিউটার বা মোবাইল ডিভাইসে থাকে। অনলাইন ভিশন বোর্ডের ছবিগুলিতে যত বেশি মনোযোগ দেবেন আপনি, আপনার মস্তিষ্ক তত বেশি এগুলিকে অগ্রাধিকার দেবে।
অনলাইন ভিশন বোর্ড তৈরির জন্য Pinterest একটি অসাধারণ টুল। এছাড়া Canva, Picmonkey সহ অনেক সাইট পাবেন, যেখানে ভিশন বোর্ড বানানোর জন্য ফ্রি টেমপ্লেট পাওয়া যায়।
লক্ষ্য পূরণে ভিশন বোর্ড যেভাবে ব্যবহার করবেন
কীভাবে ভিশন বোর্ড বানাতে হবে সেটা তো শিখে নিলেন, এখন নিশ্চয়ই বুঝতে পারছেন নিজের স্বপ্নকে সত্যি করে তোলার একটা মজাদার ও সৃজনশীল একটা উপায় এটা। জীবনের লক্ষ্য কী সেটা প্রতিদিন মনে করতে চাইলে ভিশন বোর্ড অনেক কাজে আসবে। কঠিন সিদ্ধান্ত নেয়ার সময় আপনাকে সাহায্য করার জন্য এই বোর্ডটি থাকবে।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *