সঠিক ও কার্যকারী বুষ্টিং- “Look alike audience” – পর্ব ০২

 
গত পর্বে আলোচনা করেছিলাম-বুষ্টিং করার সময় কি কি দিক বিবেচনা করতে হবে এবং সেগুলি কিভাবে আরো ইফেকটিভ করে করা যায়।আজ সেই আলোকেই আলোচনা করতে চাই “Look alike audience” নিয়ে।
“Look alike audience” আসলে কি জিনিস-
মনে করুন আপনি আপনার পন্যের ১০০ কাষ্টমারের কাছে আপনার প্রোডাক্ট সেল করেছেন, এখন আপনার কাজ হচ্ছে তাদের ইমেইল এড্রেস অথবা মোবাইল নাম্বার সংগ্রহ করে একটি ডাটাবেজ মেইনটেইন করা।আমি এর আগে ডাটাবেজ নিয়ে কন্টেন্ট লিখেছিলাম,কিন্তু সেই কন্টেন্টে আমাদের আগ্রহ ছিলোনা,কেননা আমরা শুধুই চিন্তা করি এসব করে তো সেল আসেনা।সেল যে কাজে আসবে সেই কন্টেন্ট আমরা পড়ে দেখবো আর নাহলে শুধু একটা লাইক দিয়ে চলে যাবো।কি হবে এত পড়ে?
কিভাবে কাষ্টমার ডাটাবেজ তৈরি করবো?
কাষ্টমার যখন অর্ডার দিবে তখনই কাষ্টমারের কাছ থেকে ই মেইল অ্যাড্রেস অথবা মোবাইল নাম্বার নিয়ে নিতে পারেন।অথবা আমার নিয়মের মত করে- নাম,ইমেল,এড্রেস,মোবাইল নাম্বার এইগুলি চেয়ে নিয়ে অর্ডার কনফার্ম করতে পারেন।
এরপরে MS-Access or MS- Excel দ্বারা কন্ট্রোল করতে পারেন।MS-Access দিয়ে করতে পারলে খুবই ভালো কিন্তু যারা পারেননা তারা এক্সেল দিয়ে করে নিইয়ে কাজ চালাতে পারবেন।
ডাটাবেজ তৈরি করার পরে আমার কাজ কি?
এখন আপনি এই ১০০ জন কাষ্টমারের ১০০ টা ইমেইল এড্রেস অথবা ১০০ টা মোবাইল নাম্বার ফেসবুক কে দিয়ে বলবেন এই ইমেইল এড্রেস অথবা মোবাইল নাম্বার দিয়ে যে যে ফেসবুক একাউন্ট আছে তাদের যেরকম অবস্থান, কার্যক্রম, ইন্টারেস্ট ঠিক একই রকম ভাবে আরো ১ হাজার অথবা ১ লাখ মানুষের কাছে আপনার অ্যাড পৌছাতে তাহলে কেমন হয়?
কেমন মনের মধ্যে অনুভুতি আসছে?
আপনি একটু চিন্তা করুন, যারা আপনার প্রোডাক্ট কিনেছে, তাদের মতই আরো মানুষের কাছে আপনার দেয়া বিজ্ঞাপন গেলে তারাও যে আপনার প্রোডাক্ট কিনতে আগ্রহী হবে এটা বলা যেতেই পারে।অন্তত আশা করা যেতেই পারে।
ধরুন, আপনি হোম ডেকোর প্রোডাক্টের জন্য অনেকটা ক্রেজি টাইপ অফ পাবলিক। আপনি অনলাইন থেকে কিছু কুশন কভার কিনলেন, এখন আপনার মত আরেকজন ক্রেজি পাবলিকের কাছে একই অ্যাড গেলে সে ও কি ঐ প্রোডাক্ট কিনতে পারে না ? অবশ্যই পারে। এরকমই দেখা যায় সাধারনত।
তাই যতটা সম্ভব টার্গেট করে অ্যাড দেন, রিচ অনেক কম হবে কিন্তু সেল বাড়বে এটা বলা যেতেই পারে।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *