স্মার্টফোন কেনার আগে যে বিষয়ওলি জানা জরুরি পর্ব-০১

অনলাইনে ব্যাবসা করতে গেলে সবচেয়ে বেশি দরকার হলো মোবাইল এবং ল্যাপটপ এর।যেহেতু ল্যাপটপ নিয়ে লিখছি তাই ভাবলাম স্মার্টফোন নিয়ে ও একটু লিখি।বর্তমান সময়ে স্মার্টফোন কোনো বিলাসিতার পণ্য নয়। বরং এটি বর্তমানে আমাদের জীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় অংশে পরিণত হয়েছে।তাই স্মার্টফোন কেনার আগে এ বিষয়ে কিছুটা হলেও ধারণা থাকা উচিত যে আমরা কোন কোন দিক গুলি খেয়াল রেখে কিনবো মোবাইল টি।

ডিজাইন

যে কোনো স্মার্টফোন কেনার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এর ডিজাইন। বর্তমানে বাজারে বিভিন্ন রকম ডিজাইনের স্মার্টফোন রয়েছে। তাই আগে থেকেই মনস্থির করুন কোন ডিজাইনের স্মার্টফোন আপনার ভালো লাগে। নিজের ব্যক্তিগত চাহিদা এবং রুচি অনুযায়ী ডিজাইন পছন্দ করাই ভালো। তাই এ বিষয়ে আর কিছু বললাম না।

ডিসপ্লে

একটি ভালো মানের স্মার্টফোনের সাথে ভালো কোয়ালিটির ডিসপ্লে থাকা আবশ্যক। বর্তমান সময়ে বেশির ভাগ স্মার্টফোনে ৫-৬ ইঞ্চি ডিসপ্লে দেখতে পাওয়া যায়। আপনি কত ইঞ্চির ডিসপ্লে সমৃদ্ধ স্মার্টফোন নিবেন এটা সম্পূর্ণ নির্ভর করে আপনার উপর।

আপনি যদি স্মার্টফোনে বেশি ভিডিও দেখাতে বা গেম খেলতে পছন্দ করেন তাহলে আপনি বড় আকারের ডিসপ্লে নিতে পারেন। আমি আপনাকে কমপক্ষে এইচডি রেজ্যুলেশনের ফোন নিতে রিকমেন্ড করবো।বর্তমানে স্মার্টফোনগুলোতে ফুল এইচডি ডিসপ্লে থেকে শুরু করে ৪কে রেজ্যুলেশনের ডিসপ্লেও ব্যবহার করা হয়ে থাকে। আপনি যদি বেশি রেজ্যুলেশন ডিসপ্লের স্মার্টফোন কেনেন তাহলে এতে সবকিছুই আরো বেশি স্পষ্ট বা উজ্জ্বল দেখাবে। এটাই স্বাভাবিক!

স্মার্টফোনের ক্ষেত্রে স্ক্রিনের দৈর্ঘ্য ও প্রস্থের অনুপাতও কিন্ত গুরুত্বপূর্ণ বিষয়। বর্তমানে স্মার্টফোনেগুলোতে ডিসপ্লের এস্পেক্ট রেশিও ১৮:৯ কিংবা ১৮.৫:৯ হয়ে থাকে। তবে অনেক ফ্ল্যাগশিপ স্মার্টফোনে এখন ১৯:৯ এস্পেক্ট রেশিও দেখতে পাওয়া যায়।

বর্তমানে এলসিডি, টিএফটি, আইপিএস, ওলেড সহ বেশ কয়েকটি ডিসপ্লে প্যানেলের স্মার্টফোন বাজারে পাওয়া যায়। স্মার্টফোন কেনার সময় এদিকেও লক্ষ্য রাখা প্রয়োজন। কেননা এর উপরই ডিসপ্লের কালার সহ অন্যান্য বিষয় নির্ভর করে। আবার স্মার্টফোনের ডিসপ্লে প্যানেল স্মার্টফোনটির দামের উপরও কিছুটা প্রভাব ফেলে।

সাধারণত এলসিডি থেকে ওলেড ডিসপ্লে প্যানেল বেশি ভালো হয়ে থাকে। ডিসপ্লের ক্ষেত্রে আরেকটি বিষয় হলো এর টাচস্ক্রীন। বর্তমানে মাল্টি-টাচস্ক্রীন, ক্যাপাসিটিভ টাচস্ক্রীন, শুধু টাচস্ক্রীন এই তিন ধরনের টাচস্ক্রীন সমৃদ্ধ ফোন পাওয়া যায়। টাচস্ক্রীনের ক্ষেত্রে মাল্টি-টাচস্ক্রীন সবচেয়ে ভালো হবে।ধন্যবাদ ব্যাতীত গঠন মুলক কমেন্ট করবেন।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *