হারিয়ে ফেলা আমার আমিকে খুঁজে পাবার উপায়- (পর্ব ০৪)

 
কোন নিদৃষ্ট একজন মানুষকে নিজের জীবনের উদ্দেশ্য বানিয়ে ফেলবেন না।
শুধু একজন মানুষ কষ্ট দিয়েছে, অথবা নিরাশ করেছে বলে নিজের জীবনকে যে অর্থহীন ভাবে – সে আসলে নিজেকে চরম ভাবে অপমান করছে।
মনে রাখবেন- আপনার জীবন শুধু অন্য একজন মানুষের জন্য সৃষ্টি হয়নি। প্রতিটি মানুষের যোগ্যতা আছে তার নিজের ও আশপাশের মানুষের জীবনকে সুন্দর করার। এমনকি চাইলে একজন মানুষের পক্ষে পুরো পৃথিবীর ইতিহাস বদলে দেয়া সম্ভব। এমন যোগ্যতা নিয়ে যদি কেউ শুধু অন্য একজন মানুষের জন্য নিজেকে ছোট করে, তবে সে সৃষ্টিকর্তার শ্রেষ্ঠতম একটি উপহারের অমর্যাদা করছে।
একজন মানুষের জন্ম নেয়া থেকে শুরু করে বেড়ে ওঠার প্রতিটি পর্যায়ে বহু মানুষের অবদান আছে। সেইসাথে আছে প্রত্যাশা। ভেবে দেখুন তো, আপনার বাবা-মা, ভাই-বোন, শিক্ষক, বন্ধুবান্ধব, শুভাকাঙ্খী – সবার প্রতি কি আপনার দায়িত্ব নেই?
যে সৃষ্টিকর্তা আপনাকে পৃথিবীতে পাঠিয়েছেন, তাঁর প্রতি আপনার দায়িত্ব নেই? – তাহলে শুধুমাত্র একজন মানুষ, সে যে-ই হোক – তার জন্য নিজেকে হারিয়ে ফেলা কি দায়িত্বহীনতা নয়?
অন্য একজন মানুষের কারণে নিজেকে হারিয়ে ফেলা আসলে সহজে পার পাবার একটা অজুহাত। শক্তিশালী মানসিকতার মানুষেরা কখনওই অজুহাত খোঁজেন না। তাঁরা অজুহাত দেয়ার বদলে নিজেকে আরও শক্তিশালী করার জন্য কাজ করেন।
তাঁরা আবেগের কাছে পরাজিত না হয়ে সঠিক কাজটি করেন। যে বিষয় নিয়ে চিন্তা করে লাভ নেই – সেই বিষয়ে চিন্তা করেন না। তার বদলে তাঁরা নতুন ভাবে শুরু করেন। আবেগের বদলে নিজের দায়িত্ব নিয়ে ভাবেন, এবং সেই অনুযায়ী কাজ করেন, যা তাঁর নিজের ও আশপাশের মানুষের জীবনে সত্যিকার অবদান রাখবে।
আপনিও যদি নিজের জীবনকে বড় করে দেখেন, এবং এই সত্যিটা উপলব্ধি করেন যে, আপনার যোগ্যতা দিয়ে আপনি শুধুমাত্র একজন মানুষের বদলে বহু মানুষের জীবনে ইতিবাচক অবদান রাখতে পারবেন – এবং সেইসাথে নিজের সঠিক দায়িত্ব বুঝে নিয়ে কাজ করেন – তাহলেই দেখবেন নিজেকে আর হারিয়ে ফেলছেন না।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *