ভালোবাসা অন্ধ, এ কথায় বলে সবাই

ভালোবাসা অন্ধ, এ কথায় বলে সবাই।বেশ জনপ্রিয় একটা গান।একসময় প্রায় সব জায়গায় বাজতো এই গান।এখনো সবাই এমনই বলে যে -“ভালোবাসা থাকলেই সব সম্ভব”।আমিও এই কথার বাইরে নই কিন্তু ভালোবাসা অন্ধ এইটা আমি আবার মানতে নারাজ।
ধরুন, আমার এখন খুবই ইচ্ছা করছে সাগর পাড়ে বউকে নিয়ে (ভালোবাসার মানুষকে বা আপনাদের স্মার্ট ভাষায় প্রেমিকা কিংবা হাই সোসাইটির ভাষায় ফেয়ন্সে) রাত্রের পুর্নিমায় হাঁটতে ইচ্ছা করছে,তারই হাত ধরে কিংবা পাহাড় প্রেমীদের ইচ্ছা করছে পাহাড় চুঁড়ায় বসে পূর্নিমা উপভোগ করতে।
ইচ্ছা করাটা মোটেও অযৌক্তিক নয়,কিন্তু সমস্যাটা হলো- ধরুন, এই মুহুর্ত্বে তার জার্নি করাটা বারন আছে,তাহলে আপনি কি করবেন?
নিশ্চয়ই আপনার ভালোবাসা অন্ধ হয়ে যেয়ে সাগর পাড়ে চলে যাবেনা,কিংবা পাহাড়ের চুঁড়ায় চলে যাবেনা।
কিংবা ধরেন,আজকে সারারাত জেগে আপনার সিনেমা দেখতে ইচ্ছা করছে একসাথে কিন্তু সকালেই আপনার অফিসে একটা বড় কাজ রয়েছে যেটার জন্য আপনার সত্যিই ফুল এনার্জি দরকার।এখনো নিশ্চয়ই আপনি না ঘুমিয়ে সিনেমা দেখবেন না,নাকি এখানেও অন্ধ হবে ভালোবাসা?
আচ্ছা বাদ দেন,ধরেন- আজকে আপনার একটা রিসোর্টে যেয়ে ভালোবাসার মানুষকে নিয়ে একটা ক্যান্ডেল লাইট ডিনার করতে ইচ্ছা করছে,এদিকে এই রিসোর্টের ভাড়া ২৫০০০ খরচ করলে আপনার পরিবারের কারো হয়তো কিছুর ঘাটতি থেকে যাবে।হয়তো- আব্বার চোখের অপারেশন বন্ধ হবে,কিংবা আম্মার হার্টের ডাক্তারটা আরও একটু ভালো দেখানো যাবেনা।
এখনো কি বলবেন যে আপনার ভালোবাসা এখানেও অন্ধ সেজে সব বাদ দিয়ে ক্যান্ডেল লাইট ডিনার করবে?
আপনার ভালোবাসা যদি এইটা করেই থাকে,তাহলে আপনাকে আমি কুর্নিশ করতে পারছিনা,খুব করে ক্ষমা চাইছি।
আমি,হ্যাঁ এই ব্যাক্তিগত আমি খুব বাস্তববাদী। আমার কাছে ভালোবাসার মানুষ বলতে শুধু আমার বউ/প্রেমিকা/ফেয়ন্সে (যার যেটা আছে আর কি তাই অবলিক দিলাম) ই নয়।
আমার কাছে ভালোবাসা মানে দ্বায়িত্ববোধ,ভালোবাসা মানে কেয়ার করা,ভালোবাসা মানে পরিবারের সবাইকে আগলে রাখা,ভালোবাসা মানে আমার কাজকে ভালোবাসা কারন এই কাজই আমাকে সবার জন্য সবটা করতে সুযোগ দিচ্ছে।
আমার কাছে ভালোবাসা মানে আমাকে ভালোবাসে এমন সবাই কে আগলে রাখা।আমি ভীষণভাবে সেকেলে লোক হলেও- ভালোবাসা অন্ধ করতে পারিনি।আর এইকালের কাছে তো আমি বড্ড বেমানান।
রাত জেগে কথা বলার চেয়ে মাইগ্রেনের সমস্যা থেকে তাকে পরিত্রান পাইয়ে দিতে আমি নিজেই রাতে আগে আগে ঘুমিয়ে যাওয়া মানুষ।দূরে থেকে ভিতরটা আর যেমনই থাকুক,আমি সব সময় আনন্দে থেকে বোঝানো পাবলিক যে,আমি খুব ভালো আছি।
হোটেলের খাবার ভালো না লাগলেও খুব সুনাম করে জানান দিই যে,আমি যেটা খেলাম এটাই সেরা কিন্তু বাস্তবে আমি হয়তো বাথরুমে এসে ঐ খাবার খেয়ে বমি করি।
ভালোবাসা মানে আমার কাছে- আমার অনুপস্থিতিতেপ তোমাকে যেন কারো দারস্ত হতে না হয় সেই চিন্তা করা।ভালোবাসা মানে তুমি কেবলই আমার নও,তুমি দ্বায়িত্বরত সবার।তুমি আমার বাবা-মায়ের আপনজন,তুমি আমার সন্তানের মা,তুমি তোমার বাবা-মায়ের সম্পদ।
তোমায় নিয়েই শুধু প্ল্যানিং আমি করতে পারিনি,কারন আমার কাছে ভালোবাসা অন্ধ নয়।আমার ভালোবাসা স্বার্থপর নয়।কাউকেই আমি ঠকাতে শিখিনি,আমি একটাই জীবন পেয়েছি আর এই জীবনে আমি যাদের জীবনে একটু হলেও স্থান পেয়েছি,তাদের সকলের জন্যই কিছু না কিছু করতে চেয়েছি,আমি এটাই।
এই আমিটাকেই আমি ভালোবাসি কিন্তু সবাই ভালোবাসতে পারেনি,কারন- আমার ভালোবাসা অন্ধ হতে পারেনি।

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *